Advertisement
০৩ মে ২০২৪
Presidency University

দেড়শো বছরে প্রফুল্লচন্দ্রের স্মৃতিধন্য প্রেসিডেন্সির রসায়ন বিভাগ

১৮৭৪ সালে স্বয়ংসম্পূর্ণ বিভাগ হিসাবে এই বিভাগ চালু হয়েছিল প্রেসিডেন্সিতে। যে বিভাগে পড়িয়েছেন আচার্য প্রফুল্লচন্দ্র রায় থেকে শুরু করে দেশে-বিদেশে সম্মানিত শিক্ষকেরা।

A Photograph of Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ১৫০ বছরের পরতে পরতে রয়েছে ইতিহাস।  ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ০৭:৩৪
Share: Save:

আচার্য প্রফুল্লচন্দ্র রায় তখন প্রেসিডেন্সি কলেজের রসায়ন বিভাগের শিক্ষক। ভগিনী নিবেদিতা সেই কলেজে বিপ্লবী উল্লাসকর দত্তের জন্যরসায়ন বিভাগের গবেষণাগারে বোমা প্রস্তুত করার একটি ব্যবস্থা করেছিলেন। "প্রফুল্লচন্দ্র সবটা বুঝলেও কাউকে তা নিয়ে অভিযোগ জানাননি।" বলছিলেন বর্তমানে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রধান অর্ণব হালদার। তিনি আরও বলেন,‘‘প্রফুল্লচন্দ্রের ওই নীরবতাই বুঝিয়ে দেয় ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রতি তাঁর সহমর্মিতা।’’ সেইরসায়ন বিভাগের দেড়শো বছর হতে চলেছে।

১৮৭৪ সালে স্বয়ংসম্পূর্ণ বিভাগ হিসাবে এই বিভাগ চালু হয়েছিল প্রেসিডেন্সিতে। যেবিভাগে পড়িয়েছেন আচার্য প্রফুল্লচন্দ্র রায় থেকে শুরু করে দেশে-বিদেশে সম্মানিত শিক্ষকেরা। যে বিভাগের পড়ুয়ারা নিজ নিজ ক্ষেত্রে সাফল্য অর্জন করায়পেয়েছেন পৃথিবীজোড়া খ্যাতি। পূর্বতন প্রেসিডেন্সি কলেজ এবং আজকের প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সেই রসায়ন বিভাগের ১৫০ বছরের পরতে পরতে রয়েছে ইতিহাস।

অর্ণব জানালেন, প্রফুল্লচন্দ্র এই বিভাগে ২৭ বছর পড়িয়েছেন এবং গবেষণা করেছেন। ১৮৯৫ সালে তিনি ‘মারকিউরাস নাইট্রাইট’আবিষ্কার করেন, যা তাঁর জীবনে নিয়ে আসে এক নতুন অধ্যায়। মারকিউরাস নাইট্রাইট আবিষ্কারের সঙ্গে সঙ্গেই বিশ্বের অন্যতম সেরাবিজ্ঞানের জার্নাল ‘নেচার’ পত্রিকার তা নজরে পড়ে। এর পরে নেচার-সহ অন্যান্য আন্তর্জাতিক গবেষণামূলক জার্নালে ভারতীয়দেরগবেষণাপত্র প্রকাশিত হতে শুরু করে। যা আগে কখনওহত না।

বর্তমান বিভাগীয় প্রধান জানালেন, প্রফুল্লচন্দ্রের জীবন ও কৃতিত্বের স্মরণে 'দ্য রয়্যালসোসাইটি অব কেমিস্ট্রি' ২০১২ সালে একটি পুরস্কার ঘোষণা করেছে। তার স্মারকটি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে এখনরয়েছে। এই বিভাগের ১৫০ বছরে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠানের সূচনাপর্বের আয়োজন করা হয়েছে ২৮ মার্চ থেকে ১ এপ্রিল। এর পরে বছরভর হবে নানা অনুষ্ঠান ও আলোচনাসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Presidency University Prafulla Chandra Ray
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE