Advertisement
২২ মে ২০২৪
Metro Construction Work

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় সংযোগকারী সুড়ঙ্গের নির্মাণকাজ অবশেষে শুরু

দীর্ঘ সময় অপেক্ষার পরে অবশেষে চাঁদনি চক এলাকায় হিন্দ সিনেমার কাছে এমনই একটি সংযোগকারী পথ বা ক্রস প্যাসেজ নির্মাণের কাজে সোমবার থেকে হাত দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ০৭:২৪
Share: Save:

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় হাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যে পরিষেবা শুরু হয়ে গেলেও এখনও শিয়ালদহ এবং এসপ্লানেডের মধ্যে প্রায় আড়াই কিলোমিটার ভূগর্ভ পথে ট্রেন চলাচলের জন্য সুরক্ষা সংক্রান্ত যাবতীয় শর্ত পূরণ করাই চ্যালেঞ্জ মেট্রো কর্তৃপক্ষের কাছে। সেই কাজের অঙ্গ হিসাবে পূর্ব এবং পশ্চিমমুখী সুড়ঙ্গের মধ্যে নির্দিষ্ট সংখ্যক সংযোগকারী পথ তৈরি করার কথা। আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীদের একটি সুড়ঙ্গ থেকে উদ্ধার করে পাশের সুড়ঙ্গে নিয়ে যাওয়ার জন্য ওই পথের নির্মাণ জরুরি।

দীর্ঘ সময় অপেক্ষার পরে অবশেষে চাঁদনি চক এলাকায় হিন্দ সিনেমার কাছে এমনই একটি সংযোগকারী পথ বা ক্রস প্যাসেজ নির্মাণের কাজে সোমবার থেকে হাত দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। ভূগর্ভে ৫বি নম্বরের ওই সংযোগকারী পথ বা ক্রস প্যাসেজের নির্মাণকাজ সম্পূর্ণ হওয়ার কথা চলতি মাসেই।

মেট্রো সূত্রের খবর, শুরুতে এসপ্লানেড ও শিয়ালদহের মধ্যে আড়াই কিলোমিটার পথে প্রতি ২৫০ মিটারের ব্যবধানে আটটি ক্রস প্যাসেজ তৈরির পরিকল্পনা হয়েছিল। চারটি সংযোগকারী পথ তৈরি হয়ে যাওয়ার পরে বছর তিনেক আগে বৌবাজারের কাছে একটি সংযোগ রক্ষাকারী সুড়ঙ্গ তৈরি করার সময়ে বিপত্তি দেখা দেয়। এর পরেই বৌবাজার এলাকায় মাটির বিশেষ ধরনের চরিত্রের কথা মাথায় রেখে মেট্রোর নির্মাণ সংস্থা তিনটি সংযোগকারী পথ তৈরির পরিকল্পনা বাতিল করে। বদলে বৌবাজারে একটি আপৎকালীন বেরোনোর পথ তৈরির পরিকল্পনা নেয়। সেই মতো বৌবাজারে ওই বেরোনোর পথ তৈরির কাজ চলছে।

এর পাশাপাশি, এই সংযোগকারী সুড়ঙ্গ তৈরির কাজও দীর্ঘদিন থমকে ছিল। মেট্রো কর্তৃপক্ষ সতর্কতার সঙ্গে ওই কাজ সম্পূর্ণ করতে চান। তবে, অনুকূল মাটির সন্ধান পেতে ওই সুড়ঙ্গের আসল অবস্থান সুবোধ মল্লিক স্কোয়ার থেকে প্রায় ১১০ মিটার সরে গিয়ে হিন্দ সিনেমার কাছে সেটি তৈরি হচ্ছে। এই কাজের জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ওই এলাকার একটি ব্যবসায়িক বহুতল ফাঁকা করে দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। নতুন করে বিপত্তি এড়াতে এখন অত্যন্ত সাবধানে পা ফেলতে চান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE