Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Solar Panel

ফুটপাতে সৌর প্যানেল বসাচ্ছে পুরসভা

দশটি বাসস্ট্যান্ডে সৌর প্যানেল বসানো সফল হলে শহরের আরও বাসস্ট্যান্ডে এই পদ্ধতি কার্যকর করতে চান পুর কর্তৃপক্ষ। বাসস্ট্যান্ডে সৌর আলোর মাধ্যমে সন্ধ্যার পরে বিজ্ঞাপনী ডিসপ্লে ব্যবহার করা যাবে।

A Photograph of Solar Panels

পরিবেশ দূষণ রোধের পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শহরে বেশি করে সৌরবিদ্যুৎ ব্যবহারে উদ্যোগী হচ্ছে কলকাতা পুরসভা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ০৭:৫৮
Share: Save:

পরিবেশ দূষণ রোধের পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শহরে বেশি করে সৌরবিদ্যুৎ ব্যবহারে উদ্যোগী হচ্ছে কলকাতা পুরসভা। কলকাতার ফুটপাতে ও বাসস্ট্যান্ডে সৌর প্যানেল বসানো হবে বলে পুরসভা সূত্রের খবর। শহরের চারটি রাস্তার দু’পাশে ফুটপাতের পাশাপাশি দশটি বাসস্ট্যান্ডে প্রাথমিক ভাবে এই প্যানেল বসানোর কাজ শুরু করতে চায় পুরসভা।

এই পদ্ধতি কার্যকর করতে ভারত সরকারের সৌরবিদ্যুৎ কমিটির উপদেষ্টা অধ্যাপক শান্তিপদ গণচৌধুরীর পরামর্শ নিচ্ছে পুর প্রশাসন। শান্তিপদ বলেন, ‘‘সৌরবিদ্যুতের ব্যবহার যত বাড়বে, পরিবেশে কার্বন নিঃসরণ তত কমবে। কমবে পরিবেশ দূষণ। বিদ্যুতের সাশ্রয়ও হবে।’’ শহরের দশটি বাসস্ট্যান্ডে সৌরবিদ্যুতের প্যানেল বসানো নিয়ে সম্প্রতি শান্তিপদর সঙ্গে পুরসভার আলো দফতরের ইঞ্জিনিয়ারদের বৈঠক হয়েছে। কী ভাবে সৌর প্যানেল বসানো যেতে পারে, পুর ইঞ্জিনিয়ারদের সেই পরামর্শ দেন ওই অধ্যাপক।

পুরসভা সূত্রের খবর, প্রাথমিক ভাবে দশটি বাসস্ট্যান্ডে সৌর প্যানেল বসানো সফল হলে শহরের আরও বাসস্ট্যান্ডে এই পদ্ধতি কার্যকর করতে চান পুর কর্তৃপক্ষ। পুরসভার এক আধিকারিক জানান, বাসস্ট্যান্ডে সৌর আলোর মাধ্যমে সন্ধ্যার পরে বিজ্ঞাপনী ডিসপ্লে ব্যবহার করা যাবে। বাসস্ট্যান্ডের অন্দর আলোকিত করতে সৌরবিদ্যুৎই কাজে লাগানো হবে। মোবাইল চার্জ দেওয়ারও ব্যবস্থা থাকবে। এর ফলে পুরসভার যেমন আয় হবে, তেমনই সংশ্লিষ্ট বাসস্ট্যান্ডেরও সৌন্দর্যায়ন হবে।

বাসস্ট্যান্ডের পাশাপাশি ফুটপাতে সৌর প্যানেল বসাতে চায় পুরসভা। পুরসভা সূত্রের খবর, প্রাথমিক ভাবে চারটি রাস্তার ফুটপাতে সবুজায়নের পাশাপাশি সৌর প্যানেল বসানো হবে। ওই রাস্তাগুলি হল বি বি গাঙ্গুলি স্ট্রিট, রাজা রামমোহন রায় সরণি, কলেজ স্ট্রিট এবং শশিভূষণ দে স্ট্রিট। ‘পাইলট প্রকল্প’ হিসাবে এই সমস্ত রাস্তার ফুটপাতে সবুজ গালিচা সহযোগে সন্ধ্যার পরে জ্বলবে সৌর আলো। বি বি গাঙ্গুলি স্ট্রিট এলাকার কাউন্সিলর বিশ্বরূপ দে-র কথায়, ‘‘ফুটপাতে সৌরবিদ্যুৎ ব্যবহার কার্যকর হলে নতুন নজির সৃষ্টি হবে।’’

শহরের একাধিক উদ্যানে সৌরবিদ্যুৎ ব্যবহারে আগেই উদ্যোগী হয়েছে পুরসভা। দেশপ্রিয় পার্ক, কলেজ স্কোয়ারে সৌরবিদ্যুৎ ব্যবহার চালু থাকলেও কয়েকটি উদ্যানে প্রযুক্তিগত সমস্যার জন্য তা বন্ধ রয়েছে। পুরসভার আলো বিভাগ ওই সৌর প্যানেলগুলি ফের ব্যবহারের চেষ্টা করছে। এক আধিকারিকের কথায়, ‘‘ফুটপাতে সৌর প্যানেল বসানোর পরিকল্পনা সফল হলে শহরের আরও রাস্তার ফুটপাতে এই পদ্ধতির ব্যবহার হবে।’’ শান্তিপদ গণচৌধুরী বলেন, ‘‘ফুটপাতে সৌর প্যানেল বসানোর পদ্ধতি সম্পর্কে ইতিমধ্যেই পুরসভার তরফে আমার মত নেওয়া হয়েছে।’’ পুরসভার এক শীর্ষ আধিকারিক জানান, পুরো প্রকল্প কার্যকর করতে বিস্তারিত প্রকল্প রিপোর্ট তৈরি করা হবে। এর পরে দরপত্র প্রক্রিয়া মিটিয়ে কাজ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

solar panel sidewalks Kolkata municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE