Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Supreme Court of India

ভোট পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করার ভাবনা আবেদনকারীদের

হাই কোর্টের পূর্ব নির্ধারিত রায় অনুসারে ভোট পরবর্তী হিংসা মামলা খতিয়ে দেখবে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশনের একটি দল আসবে রাজ্যেও।

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৭:১৭
Share: Save:

ভোট-পরবর্তী হিংসা নিয়ে রাজ্যের করা পুনর্বিবেচনার আর্জি খারিজ করে দিয়েছে কলকাতা হাই কোর্ট। পূর্ববর্তী রায়ই বহাল রেখেছেন উচ্চ আদালতের বিচারপতিরা। সূত্রের খবর, আদালতের ওই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য। এই সম্ভাবনা থেকেই জনস্বার্থ মামলার আইনজীবীরা আগে থেকেই সতর্ক থাকতে চাইছেন। সোমবার জনস্বার্থ মামলার আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস এই মর্মে শীর্ষ আদালতে একটি ক্যাভিয়েট দাখিলের কথা জানিয়েছেন।

আইনি পরিভাষায় ক্যাভিয়েটের অর্থ, কোনও মামলায় শুধুমাত্র এক পক্ষের আবেদন মেনে শুনানি হবে না। যে পক্ষ ক্যাভিয়েট দাখিল করেছে শুনানির সময় সেই পক্ষকেও উপস্থিত থাকার জন্য অবহিত করা হবে। সেই অনুযায়ী রাজ্য যদি হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় তবে সেখানে এই মামলায় যুক্ত বিপরীত পক্ষকেও জানানো হবে। যদিও রাজ্যের তরফ থেকে এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি। কিন্তু তারপরও আইনি অস্ত্র ব্যবহার করে রাখছে বাদী পক্ষ।

অন্য দিকে, হাই কোর্টের পূর্ব নির্ধারিত রায় অনুসারে ভোট পরবর্তী হিংসা মামলা খতিয়ে দেখবে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশনের একটি দল রাজ্যে ঘুরে হিংসার অভিযোগ এসেছে, এমন এলাকা পরিদর্শন করবে। তারা সেই রিপোর্ট হাই কোর্টে জমা দেবে। হাই কোর্টে এই মামলার পরবর্তী শুনানি হওয়ার কথা ৩০ জুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE