Advertisement
২৫ এপ্রিল ২০২৪
East West Metro

বৌবাজারের পরে ভাঁড়ারেও কি বিপর্যয় ইস্ট-ওয়েস্টে

হাওড়া ময়দান, হাওড়া, বি বা দী বাগ এবং এসপ্লানেড মেট্রো স্টেশনের কাজ শেষের মুখে। পূর্বমুখীসুড়ঙ্গে শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ট্র্যাক পাতার কাজও শেষ হয়েছে।

A Photograph of East-West Metro

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে অর্থ বরাদ্দ কমলে সেই আঁচ পড়বে রাজ্যের মেট্রো প্রকল্পগুলির সামগ্রিক বরাদ্দেও। ফাইল ছবি।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৭
Share: Save:

রাজ্যের মেট্রো প্রকল্পগুলির খাতে বাজেট বরাদ্দের সিংহভাগই গত কয়েক বছর ধরে পেয়ে এসেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। গঙ্গার নীচে সুড়ঙ্গ তৈরি করার ক্ষেত্রে প্রযুক্তিগত নিদর্শন হিসাবে সারা দেশের সব মেট্রো প্রকল্পের মধ্যে গুরুত্ব পেয়েছে এই মেট্রো। গত বছরও প্রত্যাশার চেয়ে বাজেটে বেশি টাকা পেয়েছিল রাজ্যের এই মেট্রো প্রকল্প। তবে আজ, বুধবার পেশ হওয়া রেল বাজেটে ওই মেট্রো প্রকল্পের বরাদ্দ কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ দিকে, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে অর্থ বরাদ্দ কমলে সেই আঁচ পড়বে রাজ্যের মেট্রো প্রকল্পগুলির সামগ্রিক বরাদ্দেও।

গত মার্চের পর থেকে চলতি অর্থবর্ষে ওই মেট্রো প্রকল্পে পর পর দু’বার বিপর্যয়ের ঘটনা ঘটেছে। যার জেরে কাজের গতি কার্যত থমকে গিয়েছে। মে মাসের পরে ফের অক্টোবরে বৌবাজারের সুড়ঙ্গে জল ঢুকে পড়ায় কাজ বন্ধ করে দিতে হয়। তার পর থেকে একাধিক বিশেষজ্ঞ সংস্থার পরামর্শ নিয়েও একাধিক সমস্যার সমাধান ঝুলে রয়েছে। সেই জটিলতার কারণেই চলতি অর্থবর্ষে বরাদ্দ টাকার অনেকটা খরচ করা যায়নি বলে অভিযোগ। ফলে আধিকারিকদের একাংশেরআশঙ্কা, বরাদ্দ টাকার সবটা খরচ করতে না পারায় এ বার বরাদ্দ কমতে পারে।

২০২১-’২২ অর্থবর্ষের বাজেটে ইস্ট-ওয়েস্ট মেট্রোর খাতে কেন্দ্রের বরাদ্দ ছিল ৯০০ কোটি টাকা। তার পরের বার, অর্থাৎ চলতি অর্থবর্ষ ২০২২-’২৩ সালে মেট্রোর বরাদ্দ বেড়ে হল ১১০০ কোটি টাকা। হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত গোটা প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর। প্রকল্প শেষের মুখে টাকা যাতে বাধা হয়ে না দাঁড়ায়, তাই কেন্দ্রের তরফে বাড়তি অর্থ বরাদ্দ করা হয়েছিল বলেও খবর।

কিন্তু গত মে মাসের পরে ফের অক্টোবর মাসে বৌবাজার এলাকায় বিপর্যয়ের জেরে শিয়ালদহ থেকে এসপ্লানেড পর্যন্ত অংশের কাজ এখন কার্যত বিশ বাঁও জলে। মেট্রো রেল সূত্রের খবর, বেশ কয়েক বার কাজ শুরু করার চেষ্টা হয়েছে। কিন্তু মাটির চরিত্র নিয়ে সংশয়ের কারণে ফের থমকে যেতে হয়েছে। এসপ্লানেড থেকে শিয়ালদহের মধ্যে মেট্রোরপশ্চিমমুখী সুড়ঙ্গের একাধিক কাজ বাকি। চলতি বছরের শেষে ওই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিলেও তা কতটা সম্ভব হবে, সেই আশঙ্কাও থাকছে। বিগত বছরে সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত পরিষেবা সম্প্রসারিত হওয়া ছাড়া উল্লেখযোগ্য সাফল্য আসেনি।

হাওড়া ময়দান, হাওড়া, বি বা দী বাগ এবং এসপ্লানেড মেট্রো স্টেশনের কাজ শেষের মুখে। পূর্বমুখীসুড়ঙ্গে শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ট্র্যাক পাতার কাজও শেষ হয়েছে। কিন্তু এখনও বৌবাজারের বাধা কাটিয়ে পূর্বমুখী সুড়ঙ্গ দিয়ে হাওড়ায় ট্রেন নিয়ে যাওয়ার ব্যবস্থা করা যায়নি। আগামী দু’মাসের মধ্যে ওই কাজ করার সম্ভাবনা রয়েছে। তার পরেও চলতি বছরের মধ্যে হাওড়া থেকে এসপ্লানেড পর্যন্ত আংশিক পথে, না কি শিয়ালদহ ছাড়িয়ে সেক্টর ফাইভ পর্যন্ত পুরো পথে মেট্রো চালানো সম্ভব, তা নিশ্চিত নয়।

এই দোলাচলের কারণেই শহরের মর্যাদার প্রতীক, মেট্রো প্রকল্প তার গুরুত্ব হারাবে কি না, সেই আশঙ্কাও দেখা দিচ্ছে।আধিকারিকদের একাংশের এ-ও আশঙ্কা, বিলম্বের কারণে ৮৫৭৬ কোটি টাকার ওই প্রকল্পের খরচ ১০ হাজার কোটি টাকার কাছাকাছি পৌঁছতে পারে। সে ক্ষেত্রে টাকা কম বরাদ্দ হলে ভবিষ্যতে সমস্যার বাড়ার আশঙ্কা থাকছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE