Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Traffic

Traffic Police: শহরে ট্র্যাফিকের সমস্যা কোথায়, চিহ্নিত করতে নির্দেশ বৈঠকে

বৃহস্পতিবার কলকাতা পুলিশের বিভিন্ন ট্র্যাফিক গার্ডের ওসি এবং এসিদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে ওই নির্দেশ দেন পুলিশ কমিশনার।

কোথায় দুর্ঘটনা বেশি ঘটছে কিংবা কোথায় যানজটের সমস্যা রয়েছে, তা প্রথমে চিহ্নিত করতে বলা হয়েছে।

কোথায় দুর্ঘটনা বেশি ঘটছে কিংবা কোথায় যানজটের সমস্যা রয়েছে, তা প্রথমে চিহ্নিত করতে বলা হয়েছে। ফাইল চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ০৬:৪০
Share: Save:

শহরের কোন কোন এলাকায় ট্র্যাফিক ব্যবস্থার ক্ষেত্রে সমস্যা রয়েছে, বাহিনীর আধিকারিকদের তা চিহ্নিত করতে নির্দেশ দিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। সূত্রের খবর, ট্র্যাফিক গার্ডের অ্যাসিস্ট্যান্ট কমিশনার (এসি) এবং ওসিদের সঙ্গে বৈঠকে তাঁদের এলাকার কোথায় দুর্ঘটনা বেশি ঘটছে কিংবা কোথায় যানজটের সমস্যা রয়েছে, তা প্রথমে চিহ্নিত করতে বলা হয়েছে। সেই সমস্যার সমাধানে কী কী ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন, তা নিয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি করতেও বলা হয়েছে ওসিদের।

বৃহস্পতিবার কলকাতা পুলিশের বিভিন্ন ট্র্যাফিক গার্ডের ওসি এবং এসিদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে ওই নির্দেশ দেন পুলিশ কমিশনার। ট্র্যাফিক পুলিশকর্মীদের একাংশ জানান, বর্তমান কমিশনার এর আগে দীর্ঘ দিন কলকাতা পুলিশের ট্র্যাফিক ব্যবস্থার সঙ্গে যুক্ত ছিলেন। দুর্ঘটনা কমিয়ে কী ভাবে শহরের যান চলাচল ব্যবস্থাকে আরও মসৃণ করা যায়, কলকাতা পুলিশের দায়িত্ব নেওয়ার পর থেকেই তা নিয়ে ভাবনাচিন্তা করছেন তিনি। লালবাজার সূত্রের খবর, শহরের যে সমস্ত এলাকায় যান চলাচল নিয়ে কিছু সমস্যা রয়েছে, যেমন মা উড়ালপুল, টালা সেতু, চিংড়িঘাটা— সেই সব এলাকার সমস্যা নিয়ে বৈঠকে আলোচনা করেন কলকাতা পুলিশের প্রধান।

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা, যেখানে যানজট লেগে থাকে, সেই সব এলাকার ট্র্যাফিক সিগন্যালিং ব্যবস্থা কী ভাবে আরও উন্নত করা যায়, আধিকারিকদের তা ভেবে দেখতে বলেছেন কমিশনার। একই সঙ্গে কী ভাবে গাড়ি চলাচলের গতি স্বাভাবিক রাখা যায়, তার জন্যও প্রস্তাব দিতে বলেছেন তিনি। ট্র্যাফিক পুলিশের এক আধিকারিকের কথায়, ‘‘যানজট কমাতে কী ভাবে প্রযুক্তিকে আরও ভাল ভাবে ব্যবহার করা যায়, তা ভেবে দেখতে বলেছেন কমিশনার।’’

কলকাতা শহরের রাজপথে দুর্ঘটনা ও তার জেরে মৃত্যুর সংখ্যা কী ভাবে আরও কমানো যায়, আপাতত সেটা নিয়েই ভাবছেন পুলিশ কমিশনার। তার জন্য ট্র্যাফিক গার্ডের আধিকারিকদের নিজেদের এলাকার দুর্ঘটনাপ্রবণ অঞ্চলগুলি চিহ্নিত করে কী কারণে দুর্ঘটনা ঘটছে, তাখুঁজে বার করে সেই সমস্যার সমাধান করতে বলা হয়েছে বৃহস্পতিবারের বৈঠকে।

কলকাতা ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, হেলমেটহীন এবং বেপরোয়া মোটরবাইক চালকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য বাহিনীকে নির্দেশ দিয়েছেন কমিশনার। আধিকারিকেরা জানিয়েছেন, শহরের বিভিন্ন রাস্তায় পুলিশি নজরদারি চললেও হেলমেটহীন বাইক আরোহীদের দুর্ঘটনায় পড়া এবং তাতে মৃত্যু, কোনওটিই থেমে নেই। গত রবিবার রাতে বন্ডেল গেট উড়ালপুলে দুরন্ত গতিতে থাকা দু’টি বাইকের ধাক্কায় মৃত্যু হয় দু’জনের। সেই ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে, দু’টি বাইকের কোনও আরোহীর মাথাতেই হেলমেট ছিল না।

লালবাজার সূত্রের খবর, ওই ঘটনার পরেই ট্র্যাফিকের অফিসারদের বলা হয়েছে, একটি মোটরবাইকে তিন জন থাকলে অথবা হেলমেট ছাড়া বাইক চালালে বেপরোয়া এবং দ্রুত গতির ধারায় মামলা রুজু করতে হবে। একই সঙ্গে বুধবার রাত থেকেই ব্রেথ অ্যানালাইজ়ার দিয়ে শহরের বিভিন্ন জায়গায় ফের পরীক্ষা শুরু করেছে পুলিশ। ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, এর সঙ্গে বাহিনীর সদস্যদের নিরাপত্তার ক্ষেত্রে যাতে কোনও রকম ঘাটতি না থাকে, সেই দিকেও নজর দিতে বলা হয়েছে কমিশনারের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Traffic Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE