Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Kolkata Traffic Regulation

বৃহস্পতিবার কলকাতায় রাষ্ট্রপতি, কখন, কোন রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রিত? বিকল্প পথ কী?

বৃহস্পতিবার সকালে কলকাতা বিমানবন্দরে পৌঁছবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ১০টা ২৫ মিনিটে তাঁর কনভয় বিমানবন্দর থেকে বেরিয়ে রাজভবনের উদ্দেশে রওনা দেবে। বিকেল পর্যন্ত শহরের বিভিন্ন রাস্তা বন্ধ থাকবে।

Traffic will be regulated in some Kolkata roads due to President Draupadi Murmu’s Visit.

কলকাতায় রাস্তায় যান চলাচলের ছবি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৮:২৪
Share: Save:

বৃহস্পতিবার কলকাতায় আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সকালেই কলকাতা বিমানবন্দরে নামবেন তিনি। সেখান থেকে যাবেন রাজভবনে। তার পর গার্ডেনরিচ শিপিং ইয়ার্ডে একটি অনুষ্ঠানে যোগ দেবেন। আবার বিকেলেই রওনা দেবেন দিল্লির উদ্দেশে। রাষ্ট্রপতির এই এক দিনের সফরের জন্য কলকাতায় সকাল থেকে বিকেল পর্যন্ত নির্দিষ্ট কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। কলকাতা পুলিশের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টা ১৫ মিনিট নাগাদ কলকাতা বিমানবন্দরে পৌঁছবেন রাষ্ট্রপতি মুর্মু। ১০টা ২৫ মিনিটে তাঁর কনভয় বিমানবন্দর থেকে বেরিয়ে রাজভবনের উদ্দেশে রওনা দেবে। রাজভবনে রাষ্ট্রপতি পৌঁছবেন সকাল ১১টা ০৫-এ। সেখানে ব্রহ্ম কুমারীদের আয়োজিত ‘নেশামুক্ত ভারত অভিযান’-এ যোগ দেবেন তিনি। মধ্যাহ্নভোজনের পর ১টা ১৫ মিনিট নাগাদ রাষ্ট্রপতি গার্ডেনরিচের উদ্দেশে রওনা দেবেন।

গার্ডেনরিচ শিপিং ইয়ার্ডে ভারতীয় নৌসেনার ১৭তম প্রকল্পের ষষ্ঠ জাহাজ ‘বিন্ধ্যগিরি’-র সূচনা করবেন রাষ্ট্রপতি। ভারতের তিন সেনাবাহিনীর সাংবিধানিক প্রধান তিনি। তাই তাঁর হাতেই এই যুদ্ধজাহাজের সূচনা হবে। দুপুর ২টো ৫০ মিনিটে সেখান থেকে বেরিয়ে বিমানবন্দরের উদ্দেশে রওনা দেবে তাঁর কনভয়। ৩টে ৪০-এ রাষ্ট্রপতি বিমানবন্দরে পৌঁছবেন। তাঁকে নিয়ে দিল্লির বিমান ছাড়বে ৩টে ৫০ মিনিটে।

রাষ্ট্রপতির এই সফরসূচি অনুযায়ী কলকাতার রাস্তায় যান নিয়ন্ত্রণের পরিকল্পনা করেছে পুলিশ। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত হাডকো থেকে সায়েন্স সিটি পর্যন্ত ইএম বাইপাসের একাংশে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিকল্প রাস্তা হিসাবে সিআইটি রোড বা এপিসি রায় রোড থেকে এজেসি বোস রোডের দিকে রাস্তা খোলা থাকবে। ওই সময়ে মা ফ্লাইওভার এবং এজেসি বোস ফ্লাইওভারেও যান চলাচল নিয়ন্ত্রিত হবে। বিকল্প হবে পার্ক সার্কাস কানেক্টর এবং এজেসি বোস রোড-পার্কস্ট্রিট কিংবা শেকস্‌পীয়র সরণি। পরে রাষ্ট্রপতি ফেরার সময়ে দুপুর ২টো ৫০ থেকে সাড়ে ৩টে পর্যন্তও এই রাস্তা বন্ধ থাকবে।

সকাল সাড়ে ১০টা থেকে ১১টা ১৫ পর্যন্ত এবং বেলা ১টা থেকে দেড়টা পর্যন্ত হসপিটাল রোড/ লাভার্স লেন, খিদিরপুর রোড, রেড রোড (দক্ষিণ এবং উত্তর) এবং আর আর অ্যাভিনিউয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ। ওই সময়ে হসপিটাল রোডের বিকল্প রাস্তা হিসাবে থাকছে এজেসি বোস রোড এবং ডিএল খান রোড থেকে সেন্ট জর্জ গেট রোড হয়ে স্ট্র্যান্ড রোড/ জওহরলাল নেহেরু রোড। খিদিরপুর রোডের বিকল্প হিসাবে থাকছে সেন্ট জর্জ গেট রোড থেকে স্ট্র্যান্ড রোড। রেড রোড (দক্ষিণ)-এর বিকল্প মেয়ো রোড-ডাফরিন রোড-আউটরাম রোড-জেএল নেহেরু রোড এবং স্ট্র্যান্ড রোড। রেড রোড (উত্তর)-এর বিকল্প জেএল নেহেরু রোড। আরআর অ্যাভিনিউয়ের বিকল্পও জেএল নেহেরু রোড।

এর পর বেলা সাড়ে ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত সিজিআর রোড (পশ্চিম), সিজিআর রোড (পূর্ব), গার্ডেনরিচ রোড (পশ্চিম), গার্ডেনরিচ রোড (পূর্ব), আকরা রোড (পূর্ব) এবং এসপ্ল্যানেড র‌্যাম্পে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিকল্প থাকবে ডিএইচ রোড, তারাতলা রোড, সন্তোষপুর রোড, ডঃ একে রোড, মিঠাতালাব রোড এবং এজেসি র‌্যাম্প।

দুপুর ২টো ৪৫ থেকে ৩টে ১৫ পর্যন্ত এজেসি র‌্যাম্প এবং খিদিরপুর র‌্যাম্প বন্ধ থাকবে। বিকল্প হবে এসপ্ল্যানেড র‌্যাম্প। বিকেল ৩টে থেকে ৩টে ৪৫ পর্যন্ত ইএম বাইপাস (উত্তর) থেকে সায়েন্স সিটি এবং হাডকো পর্যন্ত রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রিত হবে। এ ক্ষেত্রে বিকল্প হবে পিসি কানেক্টর-এজেসি বোস রোড এবং এপিসি রোড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police President of India Draupadi Murmu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE