Advertisement
০৪ মে ২০২৪
Kolkata Police

দ্রুত নিয়োগ করতে তিন জায়গায় প্রশিক্ষণ কলকাতা পুলিশের কনস্টেবলদের

কলকাতা পুলিশের কনস্টেবল পদের জন্য নিয়োগ করা হয়েছে ২২৬৬ জনকে। যার মধ্যে মহিলা কনস্টেবলের সংখ্যা ৮৫৬। সূত্রের খবর, কলকাতা পুলিশ ট্রেনিং অ্যাকাডেমিতে প্রশিক্ষণ চলছে ৫৩৬ জনের।

An image of Police

— প্রতিনিধিত্বমূলক ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ০৪:৫৪
Share: Save:

সাব-ইনস্পেক্টরদের পরে এ বার পালা কনস্টেবলদের। কলকাতা পুলিশে সদ্য নিযুক্ত হওয়া কনস্টেবলদের একাংশকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে হাওড়ার ডোমজুড়ের আড়ুপাড়ায়, কলকাতা পুলিশ ট্রেনিং অ্যাকাডেমিতে (কেপিটিএ)। একই সঙ্গে আলিপুর বডিগার্ড লাইন্স এবং বি টি লাইন্সেও দেওয়া হচ্ছে প্রশিক্ষণ। সদ্য নিযুক্ত পুলিশকর্মীদের প্রশিক্ষণ সাধারণত ব্যারাকপুর-সহ রাজ্যের অন্য জায়গায় হয়। কিন্তু, দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে এ বার কলকাতা পুলিশ তিন জায়গায় সদ্য নিযুক্ত কনস্টেবলদের প্রশিক্ষণ দিচ্ছে। চলতি মাসের প্রথম থেকে প্রশিক্ষণ শুরু হয়েছে। চলবে প্রায় ছ’মাস।

কলকাতা পুলিশের কনস্টেবল পদের জন্য নিয়োগ করা হয়েছে ২২৬৬ জনকে। যার মধ্যে মহিলা কনস্টেবলের সংখ্যা ৮৫৬। সূত্রের খবর, কলকাতা পুলিশ ট্রেনিং অ্যাকাডেমিতে প্রশিক্ষণ চলছে ৫৩৬ জনের। মহিলা কনস্টেবল রয়েছেন ৫০৬ জন। আলিপুর বডিগার্ড লাইন্সে চলছে ৩৫০ জন মহিলা কনস্টেবলের প্রশিক্ষণ। বি টি লাইন্সে ১৮০ জন পুরুষ কনস্টেবলের প্রশিক্ষণ চলছে। এক পুলিশকর্তা জানান, ২২৬৬ জনের মধ্যে কলকাতা পুলিশের তিনটি কেন্দ্রে চলছে ১০৬৬ জনের প্রশিক্ষণ। বাকি ১২০০ জনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে পশ্চিম মেদিনীপুরের শালুয়ায় রাজ্য প্রশিক্ষণ কেন্দ্রে।

উল্লেখ্য, নভেম্বর থেকে আড়ুপাড়ার পুলিশ ট্রেনিং অ্যাকাডেমিতে কলকাতা পুলিশে নিযুক্ত হওয়া ১০০ জন সার্জেন্ট, ১৪৫ জন সাব-ইনস্পেক্টর, ২০ জন মহিলা সাব-ইনস্পেক্টরের প্রশিক্ষণ চলছে। তবে লালবাজারের একাংশের দাবি, পুলিশ ট্রেনিং স্কুলে কনস্টেবলদের প্রশিক্ষণের ব্যবস্থা আগেও করা হয়েছে। কিন্তু আলিপুর বডিগার্ড লাইন্স এবং বি টি লাইন্সে ওই প্রশিক্ষণ সাধারণত হয় না। লালবাজার জানিয়েছে, কলকাতা পুলিশের দক্ষ আধিকারিকদের পাশাপাশি অপরাধের কিনারা সম্পর্কিত বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞেরা ক্লাস নিচ্ছেন সদ্য নিযুক্ত পুলিশকর্মীদের। অতিথি শিক্ষক আনা হচ্ছে বাইরে থেকে। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশকর্মীদের কী কী করণীয়, শেখানো হচ্ছে তা-ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Police constable Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE