Advertisement
০২ মে ২০২৪
Bhatpara

মূর্তি বিতর্কের রেশ টেনে ভাটপাড়ায় সুভাষচন্দ্রের জন্মদিনে দু’টি অনুষ্ঠান

সোমবার সুভাষচন্দ্রের জন্মদিনে শ্বেতপাথরের নতুন মূর্তি বসানো হয়েছে পুরনো বেদিতেই। কিন্তু তাতে পুষ্পার্ঘ্য দিতে এসেও সাংসদ–বিধায়কের রেষারেষি নতুন বিতর্ক সৃষ্টি করেছে।

সুভাষচন্দ্রের জন্মদিনে শ্বেতপাথরের নতুন মূর্তি বসানো হয়েছে পুরনো বেদিতেই।

সুভাষচন্দ্রের জন্মদিনে শ্বেতপাথরের নতুন মূর্তি বসানো হয়েছে পুরনো বেদিতেই। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ব্যারাকপুর শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ০৭:৫২
Share: Save:

জন্মদিনেও বিতর্কের রেশ রয়ে গেল ভাটপাড়ার মানিকপীর বাজারে সুভাষচন্দ্র বসুর আবক্ষ মূর্তিটি ঘিরে। গত ১৭ জানুয়ারি সকালে স্থানীয় ১০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সত্যেন রায়ের পক্ষ থেকে মূর্তিটি ‘চুরি’ হওয়ার অভিযোগ করা হয়েছিল। বিকেলেই স্থানীয় বিধায়ক সোমনাথ শ্যাম বিবৃতি দেন, চুরি নয়, সংস্কারের জন্য সরানো হয়েছে সেটি। সোমবার সুভাষচন্দ্রের জন্মদিনে শ্বেতপাথরের নতুন মূর্তি বসানো হয়েছে পুরনো বেদিতেই। কিন্তু তাতে পুষ্পার্ঘ্য দিতে এসেও সাংসদ–বিধায়কের রেষারেষি নতুন বিতর্ক সৃষ্টি করেছে।

কড়া পুলিশি পাহারায় এ দিন সকাল সাড়ে ৮টা নাগাদ পুরসভার পক্ষ থেকে নতুন মূর্তির উন্মোচন ও মাল্যদান কর্মসূচি রাখা হয়েছিল। তাতে জগদ্দলের বিধায়ক সোমনাথ শ্যাম ও তাঁর মা, ভাটপাড়া পুরসভার চেয়ারপার্সন রেবা রাহা-সহ অন্য পুর প্রতিনিধিরা থাকলেও উপস্থিত ছিলেন না স্থানীয় কাউন্সিলর সত্যেন রায়-সহ ব্যারাকপুরের তৃণমূল সাংসদ অর্জুন সিংহ। পুরপ্রধান ও বিধায়ক চলে যাওয়ার পরে সেখানে উপস্থিত হন সাংসদ ও স্থানীয় পুরপ্রতিনিধি-সহ তৃণমূলের বেশ কয়েক জন নেতা। একই ভাবে সেখানে দ্বিতীয় দফার অনুষ্ঠান হয়। গত বার এখানেই সুভাষচন্দ্রের মূর্তিতে কে আগে মাল্যদান করবেন, তা নিয়ে সাংসদ ও বিধায়কের কাজিয়ার জেরে গুলি চালানোর পরিস্থিতি তৈরি হয়েছিল। তখন অর্জুন ছিলেন বিজেপিতে। এ বার তৃণমূলে ফিরলেও অন্দরের সংঘাত যে মেটেনি, তা কার্যত স্পষ্ট সোমনাথ ও অর্জুন উভয়ের কথাতেই।

এ দিন সোমনাথের অভিযোগ, ‘‘গতবার বিজেপির সাংসদ সিআইএসএফ-এর রক্ষীদের নিয়ে এখানে এসে সাধারণ মানুষের উপরে গুলি চালিয়েছিলেন বলে অনেকে আতঙ্কিত। পুলিশ পাহারাও সেই কারণে। তবে এ বার মানুষ বুঝতে পারছেন সত্যিটা।’’ সাংসদের বক্তব্য, ‘‘সুভাষচন্দ্র নিজেই তো বিতর্কিত মানুষ। বিতর্ক অনেক হতে পারে, কিন্তু তাঁর বিকল্প নেই। তাঁর জন্মদিন নিয়ে যদি রাজনীতি হয় তো হোক, রাজনীতির জায়গায় রাজনীতি হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhatpara Subhas Chandra Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE