Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengal Global Business Summit 2023

অ্যাপের মাধ্যমে বাসের আসন বুক করে অফিস! পরিবহণ দফতরের সঙ্গে মউ সাক্ষর উব্‌রের

২০২৪ সালের মার্চ থেকেই কলকাতায় চালু হতে পারে এই বাস পরিষেবা। যেমন অ্যাপের মাধ্যমে উব্‌র ক্যাব বা বাইক বুক করা যায়, তেমন ভাবেই উব্‌র বাস বুক করতে হবে।

image of bus

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৯:২৯
Share: Save:

কলকাতায় অফিসে যাতায়াত হতে চলেছে আরও আরামদায়ক। আগে থেকে অ্যাপের মাধ্যমে বুক করে এসি বাসে আসন বুক করে গন্তব্যে পৌঁছতে পারবেন নিত্যযাত্রীরা। রাজ্য পরিবহণ দফতরের সঙ্গে হাত মিলিয়ে শহরে এই পরিষেবা আনতে চলেছে উব্‌র। বুধবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে ‘মউ’ সই হয়েছে। এ কথা জানিয়েছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

সব ঠিক মতো চললে ২০২৪ সালের মার্চ থেকেই কলকাতায় চালু হতে পারে এই বাস পরিষেবা। শহরে পূর্ব নির্ধারিত রুটে ৬০টি এসি বাস চালাবে উব্‌র। যেমন অ্যাপের মাধ্যমে উব্‌র ক্যাব বা বাইক বুক করা যায়, তেমন ভাবেই উব্‌র বাস বুক করতে হবে। এমনকি, এক সপ্তাহ আগেও রুট দেখে বাস বুক করা যাবে। অনলাইনে মেটানো যাবে ভাড়া। অ্যাপে দেখা যাবে কোথায় রয়েছে বাস। সেই মতো বাস ধরার জন্য স্ট্যান্ডে পৌঁছে গেলেই চলবে। বাস স্ট্যান্ডে গিয়ে দীর্ঘ ক্ষণ অপেক্ষা করতে হবে না। ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এই বাস।

বুধবার বিশ্ব বঙ্গ সম্মেলনে রাজ্য সরকারের সঙ্গে মউ সই হয় উব্‌রের। সেখানে হাজির ছিলেন পরিবহণসচিব সৌমিত্র মোহন, উব্‌র ইন্ডিয়া এবং দক্ষিণ এশিয়ার ডিরেক্টর (অপারেশন) শিব শৈলেন্দ্রন। ওই মউ অনুযায়ী, ২০২৫ সাল পর্যন্ত রাজ্যে এক কোটি আমেরিকান ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৮৩ কোটি টাকা) বিনিয়োগের প্রস্তাব দিয়েছে উব্‌র। এতে চাকরি হবে ৫০ হাজার জনের। একই বাসে অনেকে যাতায়াত করতে পারবেন। ফলে কমবে কার্বন নিঃসরণ।

পরিবহণসচিব সৌমিত্র জানিয়েছেন, পরিষেবা উন্নত করার বিষয়ে সব সময় সচেষ্ট রাজ্য সরকার। এ ক্ষেত্রে উবরের সঙ্গে রাজ্যের হাত মিলিয়ে চলা নতুন পদক্ষেপ। রাজ্যের সঙ্গে নতুন প্রকল্প চালুর বিষয়ে উচ্ছ্বসিত বলে জানিয়েছে উব্‌রের ডিরেক্টর শিব। তিনি জানান, উব্‌র ক্যাবের সুবিধা এ বার বাসেও মিলবে। কমবে যানজট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Global Business Summit 2023 Uber
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE