Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Indian Museum

Indian Museum: সংগ্রহশালা দিবসে অদেখা সম্ভারের খোঁজ দেবে জাদুঘর

১৮ মে আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস। সে দিন থেকে তিন দিন ধরে বেশ কিছু দুর্লভ প্রত্নতাত্ত্বিক সামগ্রী চাক্ষুষ করার সুযোগ মিলবে ভারতীয় জাদুঘরে।

রত্ন-ভাণ্ডার: মহাস্থান শিলালেখ।

রত্ন-ভাণ্ডার: মহাস্থান শিলালেখ। ছবি: ভারতীয় জাদুঘরের সৌজন্যে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ০৫:৪৬
Share: Save:

সম্রাট শাহজাহানের চুনি-পান্না খচিত সুরাপাত্র, পান্নার আংটি দেখার সুযোগ এত দিন হয়নি শহরবাসীর। আগামী বুধবার, ১৮ মে আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস। সে দিন থেকে তিন দিন ধরে এমনই বেশ কিছু দুর্লভ প্রত্নতাত্ত্বিক সামগ্রী চাক্ষুষ করার সুযোগ মিলবে ভারতীয় জাদুঘরে। ২০ মে শুক্রবার পর্যন্ত চলা ওই প্রদর্শনী শুরু হবে প্রতিদিন বেলা ১১টায়।

সংগ্রহশালা দিবসে জাদুঘরের কলা, প্রত্নতত্ত্ব, নৃতত্ত্ব বিভাগের অন্তত ৫১টি সামগ্রী প্রদর্শিত হবে। সেই সঙ্গে থাকছে বেশ কিছু দুষ্প্রাপ্য ঐতিহাসিক সামগ্রী, যা আগে কখনও সাধারণের সামনে প্রদর্শিত হয়নি। যেমন, আকবর এবং জাহাঙ্গিরের রাজত্বকালের স্বর্ণমুদ্রা, মহাস্থানগড় শিলালেখ, খ্রিষ্টপূর্ব তৃতীয় শতকের ভস্মাধার। এ ছাড়াও থাকছে নানা ধরনের মুখোশ, হাতির দাঁতের তৈরি বিভিন্ন সামগ্রী।

এ ছাড়া, আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছেন ভারতীয় জাদুঘর কর্তৃপক্ষ। আজ, সোমবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত বিভিন্ন দিনে থাকছে অঙ্কন প্রতিযোগিতা, পাথর এবং মাটির জিনিস তৈরি এবং অরিগ্যামির কর্মশালা। থাকবে সঙ্গীতানুষ্ঠান এবং গল্পের আসর। এ জন্য আজ বেলা ১১টা থেকেই উৎসাহী দর্শকেরা বিনামূল্যে জাদুঘরে প্রবেশ করতে পারবেন।

শাহজাহানের রত্নখচিত সুরাপাত্র।

শাহজাহানের রত্নখচিত সুরাপাত্র। ছবি: ভারতীয় জাদুঘরের সৌজন্যে

জাদুঘরের শিক্ষা অধিকর্তা সায়ন ভট্টাচার্য জানান, এ বছরের সংগ্রহশালা দিবসের মূল ভাবনা ‘পাওয়ার অব মিউজ়িয়াম’। সে জন্য জাদুঘরের নানা দুষ্প্রাপ্য সামগ্রী প্রথম বারের জন্য প্রদর্শিত হবে ওই দিন। তিনি বলেন, ‘‘প্রতিটি সামগ্রী এক-একটি ইতিহাস তার সঙ্গে বয়ে নিয়ে চলেছে। এই প্রদর্শনীর মাধ্যমে সাধারণ মানুষকে সেই সব কাহিনিই বলার চেষ্টা করা হবে।’’

জাদুঘরের অধিকর্তা অরিজিৎ দত্তচৌধুরী বলেন, ‘‘দুষ্প্রাপ্য সামগ্রীর প্রদর্শনী এই বছরের প্রধান আকর্ষণ। সাধারণ মানুষকে সামগ্রীগুলির তাৎপর্য বোঝাতে প্রদর্শশালায় থাকবেন জাদুঘরের কর্মীরাও। এর ফলে শুধু ইতিহাসের ছাত্রছাত্রীরাই নন, আগামী প্রজন্মও অনুপ্রাণিত হবে। আপাতত তিন দিন চলবে প্রদর্শনী। তবে দর্শকদের থেকে ভাল সাড়া মিললে শুক্রবারের পরেও বাড়ানো যেতে পারে প্রদর্শনীর দিন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Museum museum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE