Advertisement
২৭ এপ্রিল ২০২৪
VISA

ভিসার জন্য আর দীর্ঘ অপেক্ষা নয়, ভারতীয়দের জন্য উদ্যোগ আমেরিকার বিদেশ মন্ত্রকের

আবার স্বাভাবিক হয়েছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। কিন্তু করোনার সময় থেকে যে সব ভিসা আবেদনকারীর সাক্ষাৎকার বাকি, সেগুলো তাড়াতাড়ি শেষ করতে চাইছেন আমেরিকা প্রশাসন।

ভিসার আবেদন করলে বিদেশ দফতরের তরফে আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়া হয়। বিষয়টি সময়সাপেক্ষ বলে এর জেরে অনেকের ভিসা পেতে দেরি হয়।

ভিসার আবেদন করলে বিদেশ দফতরের তরফে আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়া হয়। বিষয়টি সময়সাপেক্ষ বলে এর জেরে অনেকের ভিসা পেতে দেরি হয়। —প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ২০:১৮
Share: Save:

প্রথম বার যাঁরা আমেরিকা যাবেন, তাঁদের ভিসা পাওয়া আরও সহজ করতে উদ্যোগী হল আমেরিকা প্রশাসন। প্রথম বার যাঁরা ভিসার জন্য আবেদন করছেন, তাঁদের সাক্ষাৎকার পর্বের জন্য শনিবার অতিরিক্ত সময় খরচ করা হবে। ভিসা আবেদনকারীদের অপেক্ষার সময় কমানোর জন্য এই উদ্যোগ বলে জানিয়েছে আমেরিকার দূতাবাস।

ভিসার আবেদন করলে বিদেশ দফতরের তরফে আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়া হয়। বিষয়টি সময়সাপেক্ষ বলে এর জেরে অনেকের ভিসা পেতে দেরি হয়। সেই সাক্ষাৎকার পর্ব যাতে দ্রুত সম্পন্ন করা যায়, তার জন্য বিশেষ ভাবে উদ্যোগী হয়েছে আমেরিকা। নয়াদিল্লিতে আমেরিকার দূতাবাস এবং মুম্বই, চেন্নাই, কলকাতা এবং হায়দরাবাদের কনস্যুলেটগুলিতে শনিবার করে কনস্যুলার কার্যক্রম চালু হয়েছে। ব্যক্তিগত ভিসা চাইছেন যে আবেদনকারীরা, তাঁদের সাক্ষাৎকারের প্রয়োজনে এই পদক্ষেপ। আগামী মাসগুলিতে প্রতি শনিবারও প্রথম বার ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

করোনার কারণে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি হয় ভারতে। বিদেশযাত্রার ক্ষেত্রে ভারত যেমন রাশ টানে, তেমনই বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য আমেরিকাতেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। শুধুমাত্র জরুরি পরিষেবায় ছাড় ছিল। করোনা পরবর্তী সময়ে ধীরে ধীরে সেই নিষেধাজ্ঞা উঠেছে। আবার স্বাভাবিক হয়েছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। কিন্তু করোনার সময় থেকে যে ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার বাকি, সে গুলো তাড়াতাড়ি শেষ করতে চাইছে আমেরিকা প্রশাসন। এ জন্য সংশ্লিষ্ট দফতরকে নির্দেশ পাঠানো হয়েছে। বস্তুত, ভারতীয়দের ভিসার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে খবর।

২০২২ সালে প্রায় এক লক্ষ ভারতীয় পড়ুয়াকে ভিসা দিয়েছে আমেরিকা। তা ছাড়া, স্বল্পমেয়াদি ভিসা আবেদনকারীদের মধ্যে অনেকের সাক্ষাৎকার পর্ব শেষ হয়েছে। ভারতে অবস্থিত আমেরিকা দূতাবাসের এক কর্তার কথায়, ‘‘এই গ্রীষ্মের মধ্যে আগের মতো আমাদের সব কর্মী কাজ করবেন। আশা করছি, অতিমারির আগে যে দ্রুততার সঙ্গে ভিসার কাজ হত, এ বারও তাই হবে।’’ মুম্বইয়ের কনস্যুলার প্রধান জন ব্যালার্ড বলেন, ‘‘ভারত জুড়ে আমরা আন্তর্জাতিক ভ্রমণকারীদের চাহিদা মেটাতে এবং তাঁদের অপেক্ষার সময় কমিয়ে আনতে অতিরিক্ত সময় দিচ্ছি। সেই চেষ্টা জারি থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VISA American India American Visa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE