Advertisement
০৯ মে ২০২৪
Vivek-Anupam

রবিবার কলকাতায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর বিবেক এবং অনুপম, বসছে আলোচনাসভা

ছবিমুক্তির পর থেকে বিতর্ক পিছু ছাড়েনি। উঠেছে সিনেমা বানিয়ে ‘রাজনৈতিক প্রচার’ চালানোর অভিযোগও। সেই ‘দ্য কাশ্মীর ফাইল্স’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী এবং অভিনেতা অনুপম খের আসছেন শহরে।

বিবেক অগ্নিহোত্রী এবং অনুপম খের। নিজস্ব ছবি।

বিবেক অগ্নিহোত্রী এবং অনুপম খের। নিজস্ব ছবি।

শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ২২:৫৯
Share: Save:

ছবিমুক্তির পর থেকে বিতর্ক পিছু ছাড়েনি। উঠেছে সিনেমা বানিয়ে ‘রাজনৈতিক প্রচার’ চালানোর অভিযোগও। সেই ‘দ্য কাশ্মীর ফাইল্স’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী এবং অভিনেতা অনুপম খের আসছেন শহরে। কলকাতায় রবিবার বাংলার ঐতিহ্য ও সাংস্কৃতিক পরিবেশ নিয়ে একটি আলোচনায় সভায় যোগ দেবেন তাঁরা। সেই অনুষ্ঠানে হাজির থাকবেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপির প্রাক্তন রাজ্যসভা সাংসদ স্বপন দাশগুপ্ত।

রবিবার ভারতীয় জাদুঘরের সেন্ট্রাল কোর্টইয়ার্ডে এই অনুষ্ঠানের আয়োজন করেছে সংগঠন ‘খোলা হাওয়া’। এই সংগঠনের সঙ্গে যুক্ত স্বপন। অনুষ্ঠানের সহযোগিতায় এগিয়ে এসেছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকও। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত এবং লগ্নজিতা চক্রবর্তী।

২০২০ সালে ‘খোলা হাওয়া’ সংগঠনটি তৈরি হয়। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য উদ্বোধন দু’বছর পিছিয়ে যায়। তার পর এই প্রথম বার আলোচনাসভার আয়োজন করল সংগঠনটি। সংগঠনের লক্ষ্য, ‘নয়া জাতীয়তাবাদী ভাষ্যের’ পক্ষে যাঁরা সরব, তাঁদের বক্তব্যকে বাংলার মানুষের সামনে তুলে ধরা। সেই ভাবনা থেকে ‘ভারতের ঐতিহ্য: কাশ্মীর থেকে বাংলা’ শিরোনামে ওই আলোচনা সভার আয়োজন করা হয়। এই সভায় যোগ দিতে চলেছেন বিবেক এবং অনুপম। এই অনুষ্ঠানের আহ্বায়ক শঙ্কুদেব পণ্ডা বলেন, ‘‘এই অনুষ্ঠান ঘিরে ভালই সাড়া পড়েছে। বহু গুণী মানুষ আসছেন এই অনুষ্ঠানে। ইতিমধ্যেই সব পাস বেরিয়ে গিয়েছে। হাউসফুল!’’

ঘটনাচক্রে, নব্বইয়ের দশকে উপত্যকা থেকে সংখ্যালঘু কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়নের ঘটনা নিয়ে তৈরি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির জন্য কঠোর সমালোচনার মুখে পড়তে হয়েছে বিবেককে। পরিচালকের বিরুদ্ধে মূল অভিযোগ ছিল, ছবিটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং প্রচারমূলক। কাশ্মীরের ঘটনাকে পর্দায় এনে এই ছবি ‘ধর্মীয় বিদ্বেষমূলক’ মনোভাবকে প্রশ্রয় দিচ্ছে বলেও দাবি করেছিলেন অনেকে। ইজ়রায়েলি ছবি নির্মাতা নাভাদ ল্যাপিডও ‘দ্য কাশ্মীর ফাইল্স’কে ‘প্ররোচনামূলক’ ছবি বলে কটাক্ষ করেছিলেন। বলেছিলেন, ‘‘কোনও আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসবে এমন ছবি প্রদর্শন শিল্পের পক্ষে ক্ষতিকর।’’ তবে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন বিবেকও। জানিয়েছিলেন, তাঁর ছবিতে যা যা দেখানো হয়েছে, তা ভুল প্রমাণ করতে পারলে তিনি ছবি পরিচালনা করা ছেড়ে দেবেন। এই সব নিয়ে তুমুল বিতর্কের মধ্যে অস্কারের দৌড় থেকেও ছিটকে গিয়েছিল ‘দ্য কাশ্মীর ফাইল্স’। সেই ছবির পরিচালক ও অভিনেতার শহরে আসা অনেকেরই নজর কেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vivek Agnihotri Anupam Kher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE