Advertisement
০৭ মে ২০২৪
Kolkata Pollution

চার বছরে দূষণ কমেছে, দাবি পর্ষদের

বাতাসে ভাসমান অতি সূক্ষ্ম ধূলিকণার (পিএম২.৫) উপস্থিতির নিরিখে ২০১৯ সালে দেশের প্রথম ১০টি শহরের মধ্যে এই রাজ্যের তিনটি শহর হাওড়া (৭), আসানসোল (৯) ও কলকাতা (১০)।

রিপোর্ট অনুয়ায়ী, ২০১৯ সালের তুলনায়২০২২ সালে কলকাতায় বাতাসের মান অনেকটাই ভাল হয়েছে।

রিপোর্ট অনুয়ায়ী, ২০১৯ সালের তুলনায়২০২২ সালে কলকাতায় বাতাসের মান অনেকটাই ভাল হয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ০৭:০৮
Share: Save:

২০১৯ সালের তুলনায় ২০২২ সালে কলকাতায় বাতাসের মান অনেকটাই ভাল হয়েছে। দেশের বিভিন্ন শহরের বাতাসের গুণমান বিশ্লেষণকারী সংস্থা ‘এনসিএপি ট্র্যাকার’ মঙ্গলবার যে রিপোর্ট প্রকাশ করেছে, সেটি উল্লেখ করে এ কথাই জানাল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তাদের বক্তব্য, পশ্চিমবঙ্গের বাতাসের গুণমান সূচকের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

রিপোর্ট দেখাচ্ছে, বাতাসে ভাসমান অতি সূক্ষ্ম ধূলিকণার (পিএম২.৫) উপস্থিতির নিরিখে ২০১৯ সালে দেশের প্রথম ১০টি শহরের মধ্যে এই রাজ্যের তিনটি শহর হাওড়া (৭), আসানসোল (৯) ও কলকাতা (১০)। সেখানে ২০২২-এ ওই তিনটি শহর রয়েছে যথাক্রমে ২০, ১৭ এবং ২৯তম স্থানে। আবার ২০১৯-এ বাতাসে ভাসমান ধূলিকণার (পিএম১০) উপস্থিতির নিরিখে দেশের প্রথম ১০টি শহরের মধ্যে পশ্চিমবঙ্গের একটি শহর ছিল হাওড়া (৯)। ২০২২-এ হাওড়ার স্থান ৩০। অর্থাৎ উভয় দূষকের নিরিখেই বাতাসের মান উন্নত হয়েছে বলে জানাচ্ছে রিপোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Pollution West Bengal Pollution Control Board
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE