Advertisement
০৮ মে ২০২৪
Christmas Celebration

খরচ কমাতে ক্রিসমাস উৎসবের বাজেটে কাটছাঁট প্রশাসনের

পার্ক স্ট্রিট ছাড়াও এই ক্রিসমাস উৎসব পালিত হয় বৌবাজারের বো ব্যারাকে। গত বছর ক্রিসমাস উৎসবের খরচ ধার্য হয়েছিল প্রায় ছ’কোটি টাকা। যা চলতি বছরে কমিয়ে করা হয়েছে চার কোটি টাকা।

An image of Christmas Celebration

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৮:৫১
Share: Save:

গত কয়েক বছর ধরেই পার্ক স্ট্রিটে বড়দিন ও ইংরেজি বর্ষবরণের উৎসব ‘ক্রিসমাস ফেস্টিভ্যাল’ জাঁকজমক করে পালিত হচ্ছে। চলতি বছরেও ২২ ডিসেম্বর ওই উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু খরচের কথা মাথায় রেখে গত বছরের তুলনায় ওই উৎসবের বাজেট কমাচ্ছে রাজ্য পর্যটন দফতর। ক্রিসমাস উৎসব সুষ্ঠু ভাবে পালন করতে বুধবার রবীন্দ্র সদনে কলকাতা পুরসভা ও পর্যটন দফতরের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন। সূত্রের খবর, সেই বৈঠকের শুরুতেই মন্ত্রী বাজেট কাটছাঁটের কথা মনে করিয়ে দেন।

পার্ক স্ট্রিট ছাড়াও এই ক্রিসমাস উৎসব পালিত হয় বৌবাজারের বো ব্যারাকে। গত বছর ক্রিসমাস উৎসবের খরচ ধার্য হয়েছিল প্রায় ছ’কোটি টাকা। যা চলতি বছরে কমিয়ে করা হয়েছে চার কোটি টাকা। গত বছর ২২ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত পার্ক স্ট্রিট ও বো ব্যারাকে ওই উৎসব চলেছিল। ওই দু’জায়গায় রাস্তার বিভিন্ন স্থানে বড় স্ক্রিন টাঙানো হয়েছিল। এর জন্য মোটা টাকা খরচও হয়। চলতি বছরে বাজেটের সঙ্গে সঙ্গে উৎসবের দিনের সংখ্যাও কমানো হচ্ছে। আগামী ৬ জানুয়ারি পর্যন্ত এ বারের ক্রিসমাস উৎসব পালিত হবে বলে পুরসভা সূত্রের খবর। সেই সঙ্গে চলতি বছরে শুধুমাত্র উদ্বোধনের দিন ওই দু’জায়গায় বড় পর্দার ব্যবস্থা থাকবে। বাকি দিনগুলিতে সশরীরে উপস্থিত থেকেই অনুষ্ঠান দেখতে হবে। অর্থাৎ, গত বছর পার্ক স্ট্রিটের যে কোনও প্রান্তে দাঁড়িয়ে অ্যালেন পার্কের সাংস্কৃতিক অনুষ্ঠানের যে ছবি দেখা যেত, তা এ বারে দেখা যাবে না।

ক্রিসমাস উৎসবের যাবতীয় ব্যবস্থাপনায় কলকাতা পুরসভা থাকলেও এর খরচ বহন করবে পর্যটন বিভাগ। পুরসভা সূত্রের খবর, পুরো পার্ক স্ট্রিট রকমারি আলো ও এলইডি দিয়ে সাজানো হবে। পুরসভার তরফে করা হবে বায়ো টয়লেটের ব্যবস্থা। একই ব্যবস্থা থাকছে বো ব্যারাকেও। সূত্রের খবর, পার্ক স্ট্রিট, বো ব্যারাক ছাড়াও সেন্ট পলস ক্যাথিড্রালকেও ক্রিসমাস উৎসব উপলক্ষে বিশেষ আলোয় সাজানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE