Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

দমদম জেলে ফের মহিলাদের ক্রিকেট

প্রজাতন্ত্র দিবসের দিন দমদম জেলে মহিলা ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জানুয়ারি ২০২০ ০১:৩৫
ফাইল চিত্র

ফাইল চিত্র

কর্তৃপক্ষ বদল হয়েছে। কিন্তু তাঁরা তাঁদের প্রতিশ্রুতি রেখেছেন। সেই মতো ফের মহিলা ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হল দমদম সেন্ট্রাল জেলে। সেখানে কয়েক সপ্তাহের প্রতিযোগিতা শেষে চলতি বছরের ১ জানুয়ারি মহিলা ক্রিকেট প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। সেই সময়ে মহিলা বন্দি খেলোয়াড়দের তরফে কর্তৃপক্ষের কাছে আরও একটি প্রতিযোগিতা আয়োজনের জন্য আবেদন করা হয়।

সেই আবেদনে সাড়া দিয়েই রবিবার, প্রজাতন্ত্র দিবসের দিন দমদম জেলে মহিলা ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে ব্যাট করতে নেমে বিজয়ী হয় পাচারের অভিযোগে কারার অন্তরালে দিন কাটানো রিনা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দল। দু’টি দলেই ছিলেন ভিন্‌দেশি বন্দি-খেলোয়াড়েরা।

এর আগে বোলারের উইকেট সংখ্যা বা ব্যাটসম্যানের চার, ছয় কিংবা এক-দুই রানের হিসেব রেখেছিলেন স্কোরার মনুয়া মজুমদার (সিংহ)। স্বামী অনুপম সিংহকে হত্যার অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত মনুয়া রবিবারেও ছিল সেই ভূমিকায়। স্কোরারের পাশাপাশি ক্রিকেট দলের কর্ত্রীর ভূমিকাতেও দেখা যায় তাকে।

Advertisement

১ জানুয়ারি ক্রিকেট প্রতিযোগিতার কয়েক দিনের মধ্যে দমদম জেলে সুপার বদল হয়। তা সত্ত্বেও প্রজাতন্ত্র দিবসের দিন খেলার আয়োজন করা হয়েছিল। কারা দফতরের এক কর্তার কথায়, ‘‘খেলার মাধ্যমে মানসিকতার পরিবর্তন হয়। যা নিয়ে মহিলা বন্দিদের উৎসাহ রয়েছে। আমরা তা বাস্তবায়িত করার চেষ্টা করি।’’ অন্য এক কর্তার কথায়, ‘‘এখন জেলের নাম বদলে সংশোধনাগার হয়েছে। আমরা চাই আক্ষরিক অর্থেই জেল সংশোধনাগার হয়ে উঠুক। এ সবই ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টা।’’

আরও পড়ুন

Advertisement