Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

নিউ গড়িয়া থেকে বিমানবন্দরের মেট্রো পথে শুরু থার্ড রেলের কাজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জুন ২০২১ ০৮:১৫
নিউ গড়িয়া-বিমানবন্দর রুটের মেট্রোপথে স্টেশন তৈরির কাজ চলছে।

নিউ গড়িয়া-বিমানবন্দর রুটের মেট্রোপথে স্টেশন তৈরির কাজ চলছে।
ফাইল চিত্র

থার্ড রেল বসানোর কাজ শুরু হয়েছে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোয়। কবি সুভাষ থেকে রুবি মোড়ের মধ্যে থার্ড রেল বসানো ছাড়াও প্রয়োজনীয় বিদ্যুৎ সংযোগের কাজ করার জন্য ২০১৯ সালে বরাত দিয়েছিল রেল বিকাশ নিগম লিমিটেড (আর ভি এন এল )। সেই মতো চলতি মাসের শুরুতে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫.৪ কিলোমিটার অংশে থার্ড রেল পাতার কাজ শুরু হয়েছে। তবে ওই পথের একাংশে এখনও মেট্রোর উড়ালপথ নির্মাণের কাজ বাকি রয়েছে। অভিষিক্তা এলাকা এবং বাঘা যতীন রেল স্টেশন সংলগ্ন দু’টি ছোট অংশে উড়ালপথ তৈরির কাজ বাকি। মেট্রো কর্তাদের আশা, আগামী কয়েক মাসের মধ্যে ওই কাজ শেষ হবে।

মেট্রো পথের বাকি অংশে ট্রেন চলার জন্য ট্র্যাক বসানোর কাজ আগেই সম্পূর্ণ হয়েছে বলে সূত্রের খবর। এ বার যে অংশে ট্র্যাক বসানোর কাজ হয়ে গিয়েছে, সেখানেই জোরকদমে থার্ড রেল বসানোর কাজ শুরু হল। ইস্ট-ওয়েস্ট মেট্রোর মতো এখানেও অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানো হচ্ছে। মেট্রো কর্তাদের দাবি, ইস্পাতের তুলনায় অ্যালুমিনিয়াম উন্নত তড়িৎ পরিবাহী হওয়ায় থার্ড রেলের আয়ু যেমন বৃদ্ধি পাবে, তেমনই রক্ষণাবেক্ষণের ঝক্কিও অনেক কমবে।

অভিষিক্তা মোড় এবং বাঘা যতীন উড়ালপুলের কাছে যে দু’টি অংশে মেট্রো পথ নির্মাণের কাজ বাকি, তা কয়েক মাসের মধ্যে হয়ে গেলে সেখানেও ট্র্যাক পাতার কাজ মিটিয়ে ফেলা হবে বলে মেট্রো সূত্রের খবর। তার পরে শুরু হবে থার্ড রেল বসানোর কাজ। নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো পথের প্রথম পর্বে নিউ গড়িয়া থেকে রুবি মোড়ের মধ্যে ট্রেন চলার কথা। মেট্রো কর্তাদের আশা, নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ এবং রুবি সংলগ্ন হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো স্টেশনের মধ্যে থার্ড রেল পাতার কাজ চলতি বছরের শেষে সম্পূর্ণ হবে। তার পরে সিগন্যালিং ব্যবস্থার কাজ শুরু হবে। সব কিছু ঠিক থাকলে আগামী বছরের গোড়ায় ওই রুটে পরীক্ষামূলক ভাবে মেট্রো চলাচল শুরু হবে। একই ভাবে জোকা-বি বা দী বাগ মেট্রোতেও গত মে মাসের গোড়ায় থার্ড রেল বসানোর কাজ শুরু হয়েছে। থার্ড রেল বসানো হচ্ছে জোকা ডিপোতেও। আর ভি এন এলের অধীনে কলকাতা মেট্রোর নিউ গড়িয়া-বিমানবন্দর এবং জোকা-বি বা দী বাগ মেট্রোর প্রারম্ভিক অংশে থার্ড রেল বসানোর কাজের বরাত পেয়েছে একই সংস্থা। এক মেট্রো কর্তা বলেন, ‘‘শহরের মেট্রো প্রকল্পগুলি দ্রুত সম্পূর্ণ করার উপরে জোর দিয়েছে কেন্দ্র এবং রাজ্য। সেই মতোই কাজ এগোচ্ছে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement