Advertisement
৩১ জানুয়ারি ২০২৩

শিক্ষিকাদের নিয়োগ নিজের জেলায়: পার্থ

রাজ্য সরকারের সিদ্ধান্ত, শিক্ষিকার বাড়ি যে-জেলায়, তিনি সেখানেই পড়ানোর সুযোগ পাবেন। যদি কোনও শিক্ষিকার নিজের জেলায় তাঁর বিষয়ের শূন্য পদ না-থাকে, তাঁকে পাশের জেলায় পোস্টিং দেওয়া হবে।

পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৩৭
Share: Save:

শিক্ষক দিবসে বিশেষত শিক্ষিকাদের একটি সুখবর শোনালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার শিক্ষক দিবসের অনুষ্ঠানে তিনি জানান, রাজ্যের স্কুল-কলেজের শিক্ষিকারা এখন থেকে নিজের নিজের জেলায় থাকতে পারবেন। রাজ্য সরকারের সিদ্ধান্ত, শিক্ষিকার বাড়ি যে-জেলায়, তিনি সেখানেই পড়ানোর সুযোগ পাবেন। যদি কোনও শিক্ষিকার নিজের জেলায় তাঁর বিষয়ের শূন্য পদ না-থাকে, তাঁকে পাশের জেলায় পোস্টিং দেওয়া হবে।

Advertisement

‘‘কোনও শিক্ষিকার বাড়ি হয়তো সুন্দরবনে। অথচ তাঁকে যেতে হয় কল্যাণীতে। অথবা স্বামী হয়তো চাকরি করেন কোচবিহারে। স্ত্রী রয়েছেন কলকাতায়। ঠিক হয়েছে, শিক্ষিকার বাড়ি যে-জেলায়, এ বার সেখানেই তিনি পোস্টিং পাবেন।’’ বিষয়টি নিয়ে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও কথা হয়েছে বলে জানান পার্থবাবু। শিক্ষিকা-পদ সব থেকে বেশি রয়েছে প্রাথমিকে।

অনুষ্ঠানে উপস্থিত প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য জানান, পোস্টিংয়ের নিয়মবিধি রয়েছে। এ বার তাতে পদ্ধতিগত কিছু বদল আনতে হবে। তার পরে শুরু হবে, কে কোথায় চাকরি করছেন, তার তালিকা তৈরির কাজ।

আরও খবর: ঘরে ঢুকুক পর্যটন, চান মুখ্যমন্ত্রী

Advertisement

অবিবাহিত হলে মা-বাবা কোথায় থাকেন, তার উপরে ভিত্তি করে শিক্ষিকার চাকরিস্থল ঠিক হবে। বিবাহিতাদের ক্ষেত্র স্বামী যে-জেলায় চাকরি করবেন, সেই জেলায় পোস্টিং পাবেন সংশ্লিষ্ট শিক্ষিকা। একই অনুষ্ঠানে ছিলেন কলেজ সার্ভিস কমিশন বা সিএসসি-র চেয়ারম্যান দীপক কর। তিনি পরে বলেন, ‘‘এ বিষয়ে সরকার যেমন নির্দেশ দেবে, আমরা সেই অনুসারেই চলব।’’

এ দিন শিক্ষামন্ত্রী স্কুল-কলেজে নিয়মিত পঠনপাঠনের উপরে গুরুত্ব দেন। অনুষ্ঠানে রাজ্যের ১৩টি স্কুলকে সেরা স্কুলের সম্মান জানানো হয়। ‘শিক্ষারত্ন’ সম্মান দেওয়া হয় বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের মোট ৬০ জন শিক্ষক-শিক্ষিকাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.