×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

ছাতায় ‘হলুদ কার্ড’, পথে বাম ছাত্র-যুবরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ সেপ্টেম্বর ২০২০ ০২:৫১
বাম ছাত্র ও যুব দলের মিছিল।—ছবি পিটিআই।

বাম ছাত্র ও যুব দলের মিছিল।—ছবি পিটিআই।

কাজ ও সকলের জন্য শিক্ষার দাবিতে পথে নামল বাম ছাত্র ও যুবরা। কলকাতায় তাদের মিছিলে ভিড় হল ভালই। মিছিল শেষে সরকারের প্রতি যুব ও ছাত্র নেতৃত্বের হুঁশিয়ারি, ‘হলুদ কার্ডে’ কাজ না হলে ‘লাল কার্ড’ দেখানো হবে!

করোনা ও লকডাউনের সময়ে স্কুল-কলেজের ফি কমিয়ে সকলের জন্য শিক্ষার সুযোগ, ৬ হাজার টাকা করে বেকার ভাতার দাবি এবং ‘আমপানে’র ত্রাণ নিয়ে দুর্নীতির প্রতিবাদ-সহ একাধিক বিষয়ে গোটা রাজ্য জুড়েই মঙ্গলবার কর্মসূচি নিয়ছিল বাম ছাত্র ও যুব সংগঠনগুলি। কলকাতায় দাবি লিখে প্রচুর হলুদ ছাতা রাখা হয়েছিল মিছিলে। কলেজ স্ট্রিট থেকে শুরু হওয়া মিছিল পুলিশ প্রথমে সূর্য সেন স্ট্রিটের মোড়ে আটকে দেওয়ার পরিকল্পনা করেছিল পুলিশ। বাম যুব ও ছাত্র নেতৃত্ব হুঁশিয়ারি দেন, তাঁরা ব্যারিকেড ভেঙে দেবেন। পুলিশ শেষ পর্যন্ত আর পথ আটকায়নি। কলকাতা পুরসভা সংলগ্ন হগ মার্কেট এলাকায় মিছিল শেষ হয়। বাম যুব ও ছাত্র সংগঠনগুলির তরফে সায়নদীপ মিত্র, মীনাক্ষী মুখোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়েরা বলেন, মানুষের দুর্দশা কমাতে কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপই করছে না। রাজ্যের কাজেও অনেক গোলমাল, ঘোষণার সঙ্গে বাস্তব মিলছে না। ভবিষ্যতে আন্দোলন তীব্র করার ডাক দিয়ে তাঁরা বলেন, মিছিলের হলুদ ছাতা আসলে হলুদ কার্ড। সরকার কথা না শুনলে লাল কার্ড তাঁরা লাল কার্ড দেখাবেন!

ক্ষুদ্র ঋণ মকুব, কৃষক ও খেতমজুরদের রোজগারের নিশ্চয়তা, অনলাইন শিক্ষায় বৈষম্য বন্ধ করতে গরিব ছাত্রদের স্মার্টফোন দেওয়া-সহ নানা দাবিতে এ দিনই নানা জেলায় ঋণমুক্তি কমিটি ও কিষাণ মহাসভা-সহ সিপিআই (এম-এল) লিবারেশনের বিভিন্ন গণসংগঠন জেলাশাসকের দফতরে বিক্ষোভ দেখিয়ে দাবিপত্র জমা দিয়েছে।

Advertisement
Advertisement