Advertisement
০২ মে ২০২৪
Woman Reservation Bill

মহিলা প্রধানমন্ত্রী করে দেখান, চ্যালেঞ্জ মোদীকে

ভোটে ফায়দার কথাই শুধু ভেবে বিজেপি এখন বিল পাশ করিয়েছে কিন্তু সংরক্ষণ কার্য করতে তাদের আগ্রহ নেই, কংগ্রেসের এই বক্তব্য তুলে ধরতে সোমবার ২১টি রাজ্যের রাজধানী শহরে সরব হয়েছেন এআইসিসি-র ২১ জন মহিলা মুখপাত্র।

উত্তরপ্রদেশের কংগ্রেস পরিষদীয় দলনেত্রী আরাধনা মিশ্র মোনা। কলকাতায় বিধান  ভবনে

উত্তরপ্রদেশের কংগ্রেস পরিষদীয় দলনেত্রী আরাধনা মিশ্র মোনা। কলকাতায় বিধান ভবনে —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৩২
Share: Save:

সদিচ্ছা থাকলে নরেন্দ্র মোদী ঘোষণা করে দিন, দেশের পরবর্তী প্রধানমন্ত্রী এক জন মহিলা হবেন! মহিলা আসন সংরক্ষণের প্রশ্নে এই সুরেই বিজেপি ও প্রধানমন্ত্রী মোদীকে চ্যালেঞ্জ করল কংগ্রেস। ভোটে ফায়দার কথাই শুধু ভেবে বিজেপি এখন বিল পাশ করিয়েছে কিন্তু সংরক্ষণ কার্য করতে তাদের আগ্রহ নেই, কংগ্রেসের এই বক্তব্য তুলে ধরতে সোমবার ২১টি রাজ্যের রাজধানী শহরে সরব হয়েছেন এআইসিসি-র ২১ জন মহিলা মুখপাত্র। কলকাতায় এসেছিলেন উত্তরপ্রদেশের কংগ্রেস পরিষদীয় দলনেত্রী এবং এআইসিসি-র মুখপাত্র আরাধনা মিশ্র মোনা। বিধান ভবনে তিনি বলেন, ‘‘লোকসভা ও বিধানসভায় ৩৩% আসন মহিলাদের জন্য অবিলম্বে সংরক্ষণ করা হোক, এটাই আমাদের দাবি। জনগণনা এবং আরও নানা শর্তের সঙ্গে এটাকে জুড়ে দিয়ে বিজেপি বিষয়টি পিছোতে চায়। গণনা তো জাত সংক্রান্ত হবে। তার জন্য মহিলা সংরক্ষণ আটকে থাকবে কেন? মহিলারা সব ধর্ম, জাত, গোষ্ঠীর মধ্যেই আছেন। মহিলাদের তো আলাদা গণনা হবে না!’’ আরাধনা জানান, উত্তরপ্রদেশে পঞ্চায়েতে তিনি নিজেও প্রথম প্রার্থী হতে পেরেছিলেন সংরক্ষণের সুবিধার ফলেই। কংগ্রেস অনেক আগে থেকেই মহিলা সংরক্ষণের জন্য লড়াই করছে বলে তাঁর দাবি। সরকারি স্তরে মহিলা সংরক্ষণ কার্যকর হতে দেরি হলেও দলীয় স্তরে সেই নীতি মেনে চলার প্রশ্নে বিতর্ক বেধেছে। এই সূত্রে আরাধনার বক্তব্য, ‘‘বিজেপির প্রথম পাঁচ জন নেতার মধ্যে কোনও মহিলা আছেন? বিজেপির সর্বভারতীয় সভাপতি কোনও মহিলা হয়েছেন? কংগ্রেস মহিলা সভাপতি আগেই করেছে। দেশে মহিলা প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিও কংগ্রেস দিয়েছে। চ্যালেঞ্জ করছি, সদিচ্ছা এবং সাহস থাকলে নরেন্দ্র মোদী ঘোষণা করে দিন, তাঁদের দল ক্ষমতায় ফিরলে পরবর্তী প্রধানমন্ত্রী এক জন মহিলা হবেন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Woman Reservation Bill Congress AICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE