Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Calcutta High Court

সিংহ আকবর, সিংহী সীতা এক ঘেরাটোপে কেন? আপত্তি তুলে হাই কোর্টে গেল বিশ্ব হিন্দু পরিষদ!

গত ১৩ ফেব্রুয়ারি ত্রিপুরার সিপাহিজলা জ়ুলজিক্যাল পার্ক থেকে জলপাইগুড়ির সাফারি পার্কে নিয়ে আসা হয় আকবর নামের এক সিংহ এবং সীতা নামের এক সিংহীকে। সেখানে তাদের একই ঘেরাটোপে রাখা হয়।

Lioness Sita housed with lion Akbar at Bengal safari, VHP moves Calcutta High Court

আকবর এবং সীতা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৮
Share: Save:

সিংহের নাম আকবর, আর সিংহীর নাম সীতা! আর তাদের দু’জনের একসঙ্গে থাকা নিয়েই আপত্তি জানাল বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। হিন্দুত্ববাদী সংগঠনটি এই বিষয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে। আইন সংক্রান্ত খবর পরিবেশনকারী ওয়েবসাইট ‘লাইভ ল’-এর একটি প্রতিবেদন অনুসারে, গত শুক্রবার ভিএইচপি কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের দ্বারস্থ হয়। আগামী মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিচারপতি সৌগত ভট্টাচার্যের এজলাসে মামলাটির শুনানি হওয়ার কথা।

গত ১৩ ফেব্রুয়ারি ত্রিপুরার বিশালগড়ের সিপাহিজলা জ়ুলজিক্যাল পার্ক থেকে জলপাইগুড়ির সাফারি পার্কে নিয়ে আসা হয় আকবর নামের ওই সিংহ এবং সীতা নামের ওই সিংহীকে। সেখানে তাদের একই ঘেরাটোপে রাখা হয়। তাদের একত্রে রাখা নিয়েই ভিএইচপি-র আপত্তি। যদিও রাজ্যের বন দফতরের তরফে জানানো হয়েছে, ওই সিংহ এবং সিংহীটিকে যখন ত্রিপুরা থেকে নিয়ে আসা হয়, তখনই তাদের নামকরণ করা হয়ে গিয়েছিল। নতুন করে কোনও নাম দেওয়া হয়নি। প্রসঙ্গত, সিপাহীজলা জ়ুলজিক্যাল পার্ক ত্রিপুরা সরকারের বন দফতরের অধীন। ত্রিপুরায় ক্ষমতায় রয়েছে বিজেপি। তাই এই নামকরণ বিতর্কে জড়িয়ে গিয়েছে কেন্দ্রের শাসকদলের নামও।

ভিএইচি-র দাবি, রাজ্যের বন দফতর সিংহ এবং সিংহীটির নামকরণ করেছে এবং তাদের একসঙ্গে রেখে ধর্মের অবমাননা করেছে। হাই কোর্টে করা মামলায় যুক্ত করা হয়েছে রাজ্যের বন দফতর এবং জলপাইগুড়ি সাফারি পার্কের ডিরেক্টরকেও। সিংহটির নাম বদলেরও দাবি তুলেছে সংগঠনটি। প্রসঙ্গত, আকবর মোগল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট। আর সীতা পৌরাণিক চরিত্র, রামায়ণে রামচন্দ্রের স্ত্রী।

রাজ্য জু অথরিটি ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, আকবরের জন্ম ২০১৬ সালে। বাবা দুষ্মন্ত ও চিন্ময়ী ২০১৬ সালে সিপাহিজলা চিড়িয়াখানায় তিন শাবকের জন্ম দিয়েছিল। পরে তাদের নামকরণ করা হয়েছিল ৭০ দশকের অমিতাভ বচ্চন ও ঋষি কাপুরের সিনেমা অমর, আকবর ও অ্যান্টনির নামে। সেই তিন শাবকের মধ্যে আকবরকে বেঙ্গল সাফারি পার্কের জন্য বেছে নেয় সেন্ট্রাল জ়ু অথরিটি ও রাজ্য জ়ু অথরিটি। এখন তার বয়স সাত বছর। ত্রিপুরা চিড়িয়াখানাতেই জন্ম সীতার। তার জন্ম ২০১৮ সালে। এখন সীতার বয়স পাঁচ বছর। বন দফতর জানিয়েছে, বেঙ্গল সাফারি পার্কে আসার আগে থেকেই আকবর ও সীতার একসঙ্গে থাকার অভ্যাস রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE