Advertisement
০৪ মে ২০২৪
Sandeshkhali Incident

যাওয়া হল না সন্দেশখালি, রামপুর থেকেই ফিরলেন শুভেন্দুরা, শুক্রবারই যাচ্ছেন আদালতে

রামপুরে বাস আটকানোর পর রাস্তায় বসে প্রতিবাদ শুভেন্দুদের।

রামপুরে বাস আটকানোর পর রাস্তায় বসে প্রতিবাদ শুভেন্দুদের। — ছবি: ভিডিয়ো থেকে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৪
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৩ key status

শুক্রবার আদালতে যাচ্ছেন শুভেন্দু

সন্দেশখালি যেতে না পারায় এ বার আদালতে যাচ্ছেন বলে জানালেন শুভেন্দু। তিনি জানিয়েছেন, পুলিশ তাঁর কাছে মেনে নিয়েছে যে, ‘উপর তলা’র নির্দেশ মেনেই তাঁদের সন্দেশখালি যেতে বাধা দেওয়া হয়েছে। শুভেন্দুর দাবি, পুলিশ তাঁর কাছে আরও জানিয়েছে যে, শুভেন্দুরা কোনও ভুল করেননি। বিরোধী দলনেতা জানিয়েছেন, সন্দেশখালি যেতে না পারায় তিনি শুক্রবারই আদালতে যাচ্ছেন। আদালতের নির্দেশ হাতে নিয়েই তিনি সন্দেশখালি যাবেন বলেও সাংবাদিকদের সামনে দাবি করেছেন তিনি। 

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৮ key status

রামপুর থেকেই ফিরতে হচ্ছে শুভেন্দুদের, যেতে পারলেন না সন্দেশখালি

দীর্ঘক্ষণ রামপুরে রাস্তার উপরেই বসেছিলেন বিরোধী দলনেতা। কিন্তু পুলিশ তাঁদের সন্দেশখালি যেতে দেয়নি। প্রায় দু’ঘণ্টা পর রামপুর থেকেই আবার কলকাতা ফেরার সিদ্ধান্ত নেন শুভেন্দুরা। সেখানে তত ক্ষণে হাজির হওয়া তৃণমূল কর্মী, সমর্থকেরা শুভেন্দুকে উদ্দেশ্য করে চোর স্লোগান দেন। 

Advertisement
timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৯ key status

সন্দেশখালি যাওয়ার পথে পুলিশ আটকে দিল সিপিএম নেত্রী দেবলীনা হেমব্রমকে

‘পশ্চিমবঙ্গ আদিবাসী অধিকার মঞ্চ’-এর পক্ষ থেকে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সিপিএম নেত্রী দেবলীনা হেমব্রমের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সন্দেশখালি যাচ্ছিল। নির্যাতিত আদিবাসী মহিলাদের সঙ্গে কথা বলতেই তাঁরা যাচ্ছিলেন। সন্দেশখালির ন্যাজাট তাঁদের আটকে দেয় ন্যাজাট থানার পুলিশ। সেখানেই পুলিশের সঙ্গে গার্ডরেল ধরে টানাটানি শুরু হয়ে যায় দেবলীনাদের। কিন্তু পুলিশ তাঁদের সন্দেশখালি যেতে দেয়নি।  

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২০ key status

কোচবিহারে এসপি অফিস অভিযান ঘিরে ধুন্ধুমার

কোচবিহারে পুলিশ সুপারের অফিস ঘেরাও কর্মসূচিতে পুলিশের সঙ্গে বিজেপি কর্মীদের মধ্যে তুমুল ধস্তাধস্তি। পুলিশের তৈরি প্রথম ব্যারিকেড ভেঙে দেন বিজেপি কর্মী, সমর্থকেরা। তার পর পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন। বিজেপি কর্মীরা সাগরদিঘি চত্বরে থাকা মুখ্যমন্ত্রীর কাটআউট ভেঙে তা সাগরদিঘির জলে ফেলে দেন।

কোচবিহারে পুলিশের দেওয়া প্রথম ব্যারিকেড ভাঙছেন বিজেপি কর্মী, সমর্থকেরা।

কোচবিহারে পুলিশের দেওয়া প্রথম ব্যারিকেড ভাঙছেন বিজেপি কর্মী, সমর্থকেরা। — নিজস্ব চিত্র।

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৩ key status

সন্দেশখালির পথে আবার আটকাল শুভেন্দুদের বাস

সন্দেশখালির পথেই আবার আটকে দেওয়া হল শুভেন্দু অধিকারীদের বাস। বাসে শুভেন্দু ছাড়াও রয়েছেন আরও তিন বিজেপি বিধায়ক। তাঁরা বাস থেকে নেমে পথে বসে পড়ে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। 

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৯ key status

শুভেন্দুর বাস ঘিরে বিক্ষোভ মহিলাদের

বাসন্তী রোডের উপর মালঞ্চ বাজারের কাছে আদিবাসী মহিলারা শুভেন্দু অধিকারীর বাস দেখে বিক্ষোভ দেখান। ‘গো ব্যাক’ স্লোগানও দেন। তবে, পুলিশ তাঁদের বাসের ধারেকাছে যেতে দেয়নি। সারনা ধর্মের স্বীকৃতির দাবিতে তাঁরা বিক্ষোভ দেখাচ্ছিলেন। 

Advertisement
timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৪ key status

টাকিকাণ্ডে ধৃত বিজেপির মহিলা নেত্রী-সহ দু’জনকে আদালতে তোলে পুলিশ

সিরিয়া পারভিন বিবি ও তথাগত ঘোষকে বৃহস্পতিবার বসিরহাট মহকুমা আদালতে তোলা হয়। টাকিতে বুধবার গোলমালের ঘটনায় দু’জনকে গ্রেফতার করেছিল পুলিশ। 

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৩ key status

সুকান্তকে টেক্কা দিতে মরিয়া শুভেন্দু, কটাক্ষ কুণালের

বুধবার টাকিতে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তার পর অসুস্থ হয়ে তিনি কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি। বৃহস্পতিবার সন্দেশখালি যাচ্ছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তা নিয়ে কটাক্ষ ছুড়ে দিয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তাঁর দাবি, বিজেপির অভ্যন্তরীণ সমীকরণে সুকান্তকে টেক্কা দিতে মরিয়া হয়ে উঠেছেন শুভেন্দু। তাই বৃহস্পতিবার তিনিও সন্দেশখালিতে অশান্তি ছড়াতে যাচ্ছেন। কুণাল বলেন, ‘‘সুকান্ত মজুমদার গাড়ির উপর উঠেছিলেন। তাঁকে টেক্কা দিতে শুভেন্দু ডবল ডেকার বাস খুঁজছেন!’’

পাশাপাশি, কুণালের কথায় উঠে আসে দিল্লিতে কৃষক আন্দোলন রুখতে অমিত শাহের মন্ত্রকের অধীন দিল্লি পুলিশের কর্মকাণ্ডও।

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৯ key status

মেদিনীপুরে বিজেপির এসপি অফিস অভিযান

বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের উপর ‘হামলা’র প্রতিবাদে মেদিনীপুর শহরে এসপি অফিস ঘেরাও কর্মসূচি বিজেপি কর্মী সমর্থকদের। বৃহস্পতিবার দুপুরে বিজেপি কর্মী সমর্থকেরা মিছিল করে এগিয়ে যান পুলিশ সুপারের অফিসের দিকে। ঝাঁটা হাতে নিয়ে মিছিল করতেও দেখা যায়।

ঝাঁটা হাতে প্রতিবাদে পথে নামল বিজেপি।

ঝাঁটা হাতে প্রতিবাদে পথে নামল বিজেপি। — নিজস্ব চিত্র।

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৬ key status

দুর্গে পরিণত সন্দেশখালি

কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে রীতিমতো দুর্গের চেহারা নিয়েছে সন্দেশখালি। মোতায়েন রয়েছেন বহু পুলিশকর্মী। দেওয়া হয়েছে বাঁশের ব্যারিকেড।

দুর্গে পরিণত সন্দেশখালি।

দুর্গে পরিণত সন্দেশখালি। — নিজস্ব চিত্র।

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৪ key status

কামারকুণ্ডুতে ধর্নায় বিজেপি

বিজেপির এসপি অফিস অভিযানে হুগলির কামারকুন্ডুতে ঢোকার মুখে দোলুইগাছাতে ব্যারিকেড করে আটকে দিল পুলিশ। প্রথম ও দ্বিতীয় ব্যারিকেড ভাঙেন বিজেপি কর্মী, সমর্থকেরা। তার পরেই ধর্নায় বসে পড়েন বিজেপি নেতা, কর্মীরা।

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩১ key status

প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদকে তোলা হল আদালতে

তিন দিন পুলিশি হেফাজতের পর বৃহস্পতিবার আবার আদালতে তোলা হল সন্দেশখালির প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দারকে।  

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২১ key status

সিউড়িতে পুলিশ-বিজেপি ধস্তাধস্তি

বিজেপির এসপি অফিস অভিযানে ধুন্ধুমার বাঁধল বীরভূমের সিউড়িতেও। সেখানেও পুলিশের সঙ্গে দফায় দফায় ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন বিজেপি কর্মী, সমর্থকেরা। 

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২০ key status

এসপি অফিস ঘেরাও অভিযানকে ঘিরে ধুন্ধুমার বর্ধমানে

বুধবার টাকির ঘটনার প্রেক্ষিতে রাজ্য জুড়ে এসপি অফিস অভিযানের ডাক দেয় বঙ্গ বিজেপি। বর্ধমানের কার্জন গেটে কাছে পুলিশের সঙ্গে বিজেপি কর্মী, সমর্থকদের ধুন্ধুমার বেধে যায়।  

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৯ key status

বাসন্তী হাইওয়েতে আবার থমকাল শুভেন্দুদের বাস

চার বিজেপি বিধায়ককে নিয়ে বাস বাসন্তী হাইওয়ে ধরতেই আবার আটকায় পুলিশ। যদিও কিছু ক্ষণের মধ্যেই শুভেন্দুদের বাসকে ছেড়ে দেওয়া হয়। বাস আবার রওনা দেয় সন্দেশখালির উদ্দেশে। 

গত ১২ ফেব্রুয়ারি  এ ভাবে বাসে চেপেই সন্দেশখালি যাওয়ার জন্য রওনা দিয়েছিলেন শুভেন্দুরা। কিন্তু সায়েন্স সিটির কাছে বাসন্তী হাইওয়ের উপর তাঁদের বাস আটকানো হয়। তার পর আর যেতে দেওয়া হয়নি বিজেপি বিধায়কদের। সে দিনই শুভেন্দু জানিয়েছিলেন, তিনি আবার যাবেন সন্দেশখালি। বৃহস্পতিবার আবার সন্দেশখালির উদ্দেশে রওনা দেন। আবার সেই বাসন্তী হাইওয়েতেই আটকানো হয় তাঁদের বাস। যদিও কিছু ক্ষণের মধ্য়েই পুলিশ তাঁদের বাস ছেড়ে দেয়। 

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৪ key status

আটকালেই আদালতে যাব: হুঁশিয়ারি শুভেন্দুর

তাঁরা মাত্র চার জন বিধায়ক মিলে সন্দেশখালি যাচ্ছেন। তা-ও যদি পুলিশ আটকে দেয় তাহলে আদালতের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু। 

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৩ key status

১৪৪ ধারা জারি, তাই চার বিধায়কের যাওয়ার সিদ্ধান্ত

সন্দেশখালির বিভিন্ন জায়গায় জারি রয়েছে ১৪৪ ধারা। তাই আইন মেনে চার বিজেপি বিধায়ক যাচ্ছেন সন্দেশখালি। জানিয়েছেন শুভেন্দু অধিকারী। 

timer শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১১ key status

বিধানসভার সামনে থেকে বাসে চেপে সন্দেশখালি রওনা শুভেন্দুদের।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি বিধায়ক চন্দনা বাউড়ি, তাপসী মণ্ডল, শঙ্কর ঘোষ। বৃহস্পতিবার বিধানসভার সামনে থেকে বাসে রওনা দেন সন্দেশখালি। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE