Advertisement
০১ মার্চ ২০২৪
West Bengal Weather Update

সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল হাওয়া অফিস

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির অনুকূল পরিস্থিতি রয়েছে। সেই কারণেই শনি এবং রবিবার কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

Low pressure area in Bay of Bengal causes rain in West Bengal coast

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১০:০০
Share: Save:

শুক্রবার রাত থেকেই শুরু হয়েছে বৃষ্টি। শনিবার সকালে কলকাতা-সহ আশপাশের জেলাগুলিতে বৃষ্টির দাপট বৃদ্ধি পেয়েছে। ভোরের দিকে কোথাও কোথাও মুষলধারে বৃষ্টিও হয়েছে। আপাতত দু’দিন এমনই আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির অনুকূল পরিস্থিতি রয়েছে। সেই কারণেই শনি এবং রবিবার কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার দক্ষিণবঙ্গের মোট ১০টি জেলায় ভারী বৃষ্টির (৭ থেকে ১১ সেন্টিমিটার) সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় আছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানে। এই দিন দক্ষিণের অন্য জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে।

উত্তরবঙ্গেও আগামী কয়েক দিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে রবিবার থেকে। প্রায় প্রতিটি জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। মঙ্গলবার থেকে উত্তরের প্রতি জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, তা নিম্নচাপ অঞ্চলে পরিণত হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় তা সুস্পষ্ট নিম্নচাপের আকার নিতে পারে। নিম্নচাপ ক্রমশ উত্তর-পশ্চিমে উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে অগ্রসর হবে। এর প্রভাবে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা প্রবল। নিম্নচাপের কারণে সাগরের উপর ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনি এবং রবিবার মৎস্যজীবীদের সমুদ্রযাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE