Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

আটকানো গেল না মাধ্যমিকের প্রশ্নফাঁস! রিপোর্ট তলব শিক্ষামন্ত্রীর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৩১
সোশ্যাল মিডিয়ায় ফাঁস হওয়া প্রশ্নপত্র।—নিজস্ব চিত্র।

সোশ্যাল মিডিয়ায় ফাঁস হওয়া প্রশ্নপত্র।—নিজস্ব চিত্র।

হাজার চেষ্টা করেও মাধ্যমিকের প্রশ্ন পাচার আটকাতে ব্যর্থ হল মধ্যশিক্ষা পর্ষদ। মঙ্গলবার বাংলা (প্রথম ভাষা) পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টার মধ্যেই প্রশ্নপত্রপাচার হয়ে যাওয়ার অভিযোগ উঠল। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এবং হোয়াটসঅ্যাপ গ্রুপের মধ্যেই ছড়িয়ে পড়ে প্রশ্নপত্র।

পর্ষদের তরফে প্রথমে বিষয়টি অস্বীকার করা হয়। পরে অবশ্য স্বীকার করে নিয়ে সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করে শিক্ষা দফতর। এত কড়া নিরাপত্তা সত্ত্বেও, কী করে প্রশ্ন পাচারের মতো ঘটনা ঘটল? তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের কাছে রিপোর্ট তলব করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

পরীক্ষাকেন্দ্রে শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে শিক্ষককর্মীদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল পর্ষদ। মোবাইল ফোন না আনার জন্যে অনুরোধও করা হয়েছিল। সেন্টার ইনচার্জছাড়া কারও কাছে মোবাইল রাখা যাবে না বলে নির্দেশও দেওয়া হয়।পরীক্ষার্থীদের ক্ষেত্রে মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকা একেবারেই নিষিদ্ধ ছিল। এ নিয়ে যাতে কোনও অনিয়ম না হয়, তার জন্যে প্রতিটা পরীক্ষাকেন্দ্রে ছিল সরকারি নজরদারিও।

Advertisement

আরও পড়ুন: মাধ্যমিকে নকল রুখতে পরীক্ষাকেন্দ্রের জানলায় বসানো হয়েছে জাল!​

এত কিছুর পরেও এ দিন পাচার হয়ে গেল প্রশ্নপত্র।একটি সূত্র মারফত জানা গিয়েছে, বর্ধমান, নদিয়া এলাকা থেকে ওই প্রশ্নপত্র পাচার হয়েছে।ইতিমধ্যেই এ বিষয়ে খোঁজখবর নিতে শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদ৷

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া -পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

আরও পড়ুন

Advertisement