Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

আজও প্রশ্ন পাচার, বিরোধীরা বলল ‘মাধ্যমিক যেন যুবরাজ, ছয় বলে ছ’টা ছয়’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:১৬
পরীক্ষা চলাকালীন এই প্রশ্নপত্রই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।—নিজস্ব চিত্র।

পরীক্ষা চলাকালীন এই প্রশ্নপত্রই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।—নিজস্ব চিত্র।

পরীক্ষাকেন্দ্রে মধ্যশিক্ষা পর্ষদের কড়া নজরদারি। মোবাইল নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হুঁশিয়ারি। একই সঙ্গে সিআইডি তদন্ত। এত কিছুর পরেও মাধ্যমিকের প্রশ্নপত্র পাচারে ‘ডাবল হ্যাট্রিক’ আটকানো গেল না।বাংলা পর, একে একে ইংরেজি, ইতিহাস, ভূগোল, অঙ্কের প্রশ্ন পাচার হয়ে গিয়েছিল। মঙ্গলবার ভৌতবিজ্ঞানের প্রশ্ন পাচার হওয়ার পর বিরোধীরা বলছে, এ তো যুবরাজ সিংহ। ছয় বলে ছ’টা ছয়!

‘খোকা ৪২০’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে প্রশ্নপাচার করা হচ্ছিল। ওই গ্রুপে উত্তরও আসছিল পরীক্ষার্থীদের কাছে। সোমবার সেটা ধরে ফেলে সিআইডি। ওই দিন ছিল অঙ্ক পরীক্ষা। সকালে ওই গ্রুপের পাঁচজনকে গ্রেফতার করার পর মনে করা গিয়েছিল, এবার হয়তো প্রশ্নপাচার আটকানো যাবে। কিন্তু ওই দিনই পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টার মধ্যে অঙ্কের প্রশ্ন ফের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পাচার হয়ে যায়।

এবার খোঁজ শুরু হয়েছে অন্য হোয়াটসঅ্যাপ গ্রুপের। যদিও এখনও ওই নতুন গ্রুপের কেউ গ্রেফতার হয়নি। সিআইডি-র একটি সূত্র থেকে জানা যাচ্ছে, টাকার বিনিময়ে ওই হোয়াটস্‌অ্যাপ গ্রুপে উত্তর পাঠিয়ে দিচ্ছে একটি চক্র। গ্রেফতার হওয়ায় ছাত্রদের জিজ্ঞাসাবাদে কয়েক জনের নাম উঠে এসেছে। তবে এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাইছে না গোয়েন্দারা।

Advertisement

আরও পড়ুন: ভারত যুদ্ধ শুরু করলে পাল্টা জবাব দেবে পাকিস্তান, পুলওয়ামা কাণ্ডে তোপ ইমরানের​

আরও পড়ুন: তামিলনাড়ুতে এডিএমকে, পিএমকে-র সঙ্গে জোট গড়ল বিজেপি​

পরীক্ষা শুরুর আগেপর্ষদের তরফে জানানো হয়েছিল, পরীক্ষা কেন্দ্রে শিক্ষক-শিক্ষিকা, এমনকি শিক্ষাকর্মীরা মোবাইল ব্যবহার করতে পারবেন না। মোবাইল জমা করতে হবে পর্ষদ নিযুক্ত অফিসারদের কাছে। পরীক্ষার্থীদের মোবাইল নিয়ে আসার ক্ষেত্রে একেবারই নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু প্রথম থেকেই প্রশ্নপাচার হতে শুরু করে। আসরে নামেন শিক্ষামন্ত্রী। কিন্তু তার পরও আটকানো যাচ্ছে না প্রশ্নপত্র পাচার।

এসএফআই-এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, “এটা শিক্ষা দফতরের ব্যর্থতা। শিক্ষামন্ত্রীর ব্যার্থতা। কেন প্রশ্নপত্র পাচার আটকানো যাচ্ছে না? এতো যুবরাজ সিংহের মতো ছয় বলে ছ’টা ছয় হয়ে গেল। ছ’টি বিষয়ে প্রশ্ন কী ভাবে ছড়িয়ে পড়ছে? শাসক দলের কেউ জড়িত নেই তো!” প্রশ্নফাঁস নিয়ে ছাত্র পরিষদও প্রতিবাদে সরব হয়েছে।

আরও পড়ুন

Advertisement