Advertisement
০৮ মে ২০২৪
Mamata Banerjee's Foreign Visit

আট দিনের স্পেন সফরে মাদ্রিদ পৌঁছলেন মমতা, বৃহস্পতিবারই লা লিগার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক

মমতার বিমান বুধবার ভারতীয় সময় বিকেল ৫টা নাগাদ মাদ্রিদের মাটি স্পর্শ করে। বুধবার কোনও কর্মসূচি নেই বাংলার মুখ্যমন্ত্রীর। বৃহস্পতিবার থেকে তাঁর মূল কর্মসূচি শুরু।

Mamata Banerjee

মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

অনিন্দ্য জানা
মাদ্রিদ শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৪
Share: Save:

দুবাই থেকে স্পেনের রাজধানী মাদ্রিদ পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার বিমান বুধবার ভারতীয় সময় বিকেল ৫টা নাগাদ মাদ্রিদের মাটি স্পর্শ করে। বুধবার এখানে কোনও কর্মসূচি নেই বাংলার মুখ্যমন্ত্রীর। বৃহস্পতিবার থেকে তাঁর মূল কর্মসূচি শুরু।

‘লা লিগা’র প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজ়ের সঙ্গে বৃহস্পতিবার বিকেলে বৈঠক রয়েছে মমতার। ওই বৈঠকে থাকবেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। বৈঠকে যোগ দিতেই লন্ডন থেকে মাদ্রিদ আসছেন সৌরভ।

মুখ্যমন্ত্রীর সঙ্গে বিদেশ সফরে যাওয়া প্রতিনিধি দলে রয়েছেন মোহনবাগানের দেবাশিস দত্ত, ইস্টবেঙ্গলের রূপক সাহা এবং মহামেডানের ইশতিয়াক আহমেদ। ‘লা লিগা’র প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে উপস্থিত থাকবেন কলকাতার তিন প্রধান দলের ওই তিন কর্তাও। বৈঠকে বাংলার ফুটবলের উন্নতিকল্পে ‘লা লিগা’র সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের একটি সমঝোতাপত্র (মউ) স্বাক্ষরিত হতে পারে।

রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় এবং শিল্পসচিব বন্দনা যাদব মুখ্যমন্ত্রীর সঙ্গে মাদ্রিদে এসেছেন। এসেছেন মুখ্যমন্ত্রীর সচিব গৌতম সান্যাল। রাজ্যের প্রতিনিধি দলের সদস্য হয়ে এসেছেন একঝাঁক শিল্পপতি। ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর দুই কর্তা ত্রিদিব চট্টোপাধ্যায় এবং সুধাংশু দে স্পেন এসেছেন মুখ্যমন্ত্রীর সঙ্গে। প্রকাশনা এবং আধুনিক ক্রীড়াকে বাণিজ্যের আওতায় নিয়ে আসতে চান মমতা। পরের দিন অর্থাৎ, ১৫ সেপ্টেম্বর মাদ্রিদে বাণিজ্য সম্মেলন করবেন মুখ্যমন্ত্রী।

বস্তুত, রাজ্যে শিল্পের জন্য লগ্নি আনার লক্ষ্যেই স্পেন সফরে এসেছেন মমতা। বুধবার কলকাতা বিমানবন্দরে মমতার উদ্দেশে সাংবাদিকদের প্রশ্ন ছিল, বিদেশ থেকে কি বড় কোনও চমক নিয়ে আসতে চলেছেন? জবাবে তিনি বলেছিলেন, ‘‘চমক তো পরে। প্রদীপ জ্বালানোর আগে প্রদীপে তো তেল ভরতে হয়। সেই জন্যই যাচ্ছি। সেই জন্য এই ছোট দেশটিকে বেছে নেওয়া।’’

আগামী রবিবার দুপুরে মাদ্রিদ থেকে ট্রেনে মমতা যাবেন বার্সেলোনায়। বিকেলে সেখানে পৌঁছে সন্ধ্যায় মুখ্যমন্ত্রী স্থানীয় বাঙালি এবং ভারতীয়দের সঙ্গে মিলিত হবেন। সোমবার দুপুরে বার্সেলোনায় রয়েছে শিল্পবৈঠক। সেখানে স্পেনীয় শিল্পপতিদের সঙ্গেও বাংলার শিল্পপতিদের পৃথক বৈঠক হবে। মঙ্গলবার বেলা ১২টা থেকে তিন ঘণ্টা বার্সেলোনায় একটি শিল্পবৈঠকে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। সেখানে যোগ দেবেন বাংলার শিল্পপতিরাও। আগামী বুধবার রাতে বার্সেলোনা থেকে দুবাইয়ের পথে রওনা দেবেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে কলকাতা ফিরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Foreign Visit Mamata Banerjee Spain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE