×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

রাজ্য হোক বা কেন্দ্র, টিকার দাম একই হওয়া উচিত, টুইটে দাবি মমতার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ এপ্রিল ২০২১ ১৩:২৩


গ্রাফিক: শৌভিক দেবনাথ

সেরাম ইনস্টিটিউট কেন্দ্র ও রাজ্যেকে টিকা বিক্রি করবে দু’টি ভিন্ন দরে। কেন্দ্রের জন্য টিকা প্রতি দাম ১৫০ টাকা। রাজ্যের ক্ষেত্রে তার দাম ৪০০ টাকা। এই দুই ভিন্ন দরের খবর আসার পর থেকেই এই নিয়ে সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার টিকার দর নিয়ে ফের টুইট করলেন তিনি।

লিখলেন, ‘এক দেশ, এক দল, এক নেতৃত্বের কথা বলে বিজেপি। কিন্তু জীবন বাঁচাতে এক দরে টিকা দিতে পারে না। প্রতিটি ভারতীয়ের বিনামূল্যে টিকা প্রয়োজন। বয়স, জাতি, গোষ্ঠী, ভৌগলিক এলাকা নির্বিশেষে টিকার একটিই দাম নির্ধারণ করা উচিত। রাজ্য ও কেন্দ্রের জন্য দু’টি আলাদা দর হওয়া উচিত নয়’।

Advertisement

এর আগে টিকা নিয়ে ভোটের প্রচার মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে একাধিক বার আক্রমণ করেছেন মমতা। তাঁর অভিযোগ, তিনি টাকা নিয়ে বসে আছেন, কিন্তু কেন্দ্রীয় সরকার টিকা পৌঁছে দিচ্ছে না। মমতার দাবি ছিল, সারা দেশের মানুষকে বিনামূল্যে টিকা দেওয়ার দায়িত্ব নেওয়া উচিত কেন্দ্রীয় সরকারের। এর মধ্যে কেন্দ্র ঘোষণা করে, ১ মে থেকে ১৮ বছর হলেই টিকা পাবেন সাধারণ মানুষ। তার পর দাম ঘোষণা করে সেরাম। সেখানেই বলা হয়, খোলা বাজারে সেরাম টিকা প্রতি দাম নেবে ৬০০ টাকা। রাজ্যকে বিক্রি করা হবে ৪০০ টাকায়। কেন্দ্রের থেকে আগের মতোই টিকা পিছু ১৫০ টাকা দাম নেওয়া হবে।

Advertisement