Advertisement
০৪ মে ২০২৪
Kurmi agitation

কুস্তাউরের পর খেমাশুলিতে উঠল রেল অবরোধ, তবে নবান্নের বৈঠকে যাচ্ছেন না কুড়মি নেতৃত্ব

রবিবার বেলার দিকে পুরুলিয়ায় আন্দোলন উঠে যায়। তার পর সন্ধ্যায় খেমাশুলিতে রেল অবরোধ তুলে নেওয়া হয়।

পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে উঠে গেল রেল অবরোধ। নিজস্ব চিত্র।

পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে উঠে গেল রেল অবরোধ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ২২:০২
Share: Save:

পুরুলিয়ার কুস্তাউরের পর এ বার পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতেও উঠে গেল রেল অবরোধ। রবিবার পুরুলিয়ার কুড়মি নেতৃত্বের সঙ্গে বৈঠকের পরেই রেল অবরোধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন কুড়মি সমাজের পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি কমলেশ মাহাতো।

তফসিলি জনজাতি এবং সারনা ধর্মের স্বীকৃতি চেয়ে গত ৫ দিন ধরে রেল অবরোধ করছেন কুড়মিরা। শ্যামাচুলির কাছে জাতীয় সড়ক ৬ দিন ধরে অবরোধ চলেছে। অবরোধের জেরে বহু দূরপাল্লার ট্রেন এবং লোকাল ট্রেন বাতিল করতে হয়েছে দক্ষিণ-পূর্ব রেলকে। পাশাপাশি পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পশ্চিম মেদিনীপুর জেলার খেমাশুলির রেল স্টেশন এবং সংলগ্ন জাতীয় সড়ক অবরোধের জেরে বিপাকে পড়েন সাধারণ মানুষ। আন্দোলনকারীদের সঙ্গে দফায় দফায় আলোচনায় বসে সমস্যার সমাধানের চেষ্টা চালায় রেল এবং জেলা প্রশাসন। তার পরেই রবিবার বেলার দিকে পুরুলিয়ায় আন্দোলন উঠে যায়। তার পর সন্ধ্যায় খেমাশুলিতে রেল অবরোধ তুলে নেওয়া হয়। অবরোধ উঠে যাওয়ার পর ট্রেন চলাচল শুরু হয়েছে ওই লাইনে। রেল সূত্রে খবর, একটি মালগাড়ি চালানো হয়েছে।

কমলেশ বলেন, ‘‘পুরুলিয়ায় গিয়ে সেখানকার নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছি। সেখানে অজিত মাহাতো রেল অবরোধ প্রত্যাহারের কথা ঘোষণা করেছেন। সেখান থেকে ফিরে অবরোধ তুলে নেওয়া হয়েছে।’’ সোমবার নবান্নে মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে তাঁরা যোগ দিচ্ছেন না বলেই জানিয়ে দিয়েছেন কমলেশ। আন্দোলনকারীদের বক্তব্য, সরকার কী ব্যবস্থা নিচ্ছে, তা দেখার পরেই পরবর্তী পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kurmi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE