Advertisement
১১ মে ২০২৪
wildlife

দাঁতাল রুখতে তৈরি ‘ঐরাবত’  

জানা গিয়েছে, লালগড়ের কাঁটাপাহাড়ির একটি স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সিট পড়েছে গোয়ালতোড় হাইস্কুলে। পরীক্ষার্থীদের জোড়াব্রিজ সংলগ্ন রাস্তা দিয়েই পরীক্ষা কেন্দ্রে আসতে হবে।

জঙ্গলপথ নজরে রাখতে প্রস্তুতি বন দফতরের। গড়বেতায়। নিজস্ব চিত্র

জঙ্গলপথ নজরে রাখতে প্রস্তুতি বন দফতরের। গড়বেতায়। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
গোয়ালতোড় শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ০৮:৫৭
Share: Save:

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর মুখেই ফের হাজির হাতির দল। পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছনোর তোড়জোড়ও শুরু করেছে বন দফতর। দামাল দাঁতাল রুখতে তৈরি থাকছে ‘ঐরাবত’ গাড়িও।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, ১২-১৩টি হাতির একটি দল ঝাড়গ্রামের দিক থেকে শুক্রবার লালগড় হয়ে গোয়ালতোড় রেঞ্জের মোহনপুরের জঙ্গলে ঘাঁটি গেড়েছে। দলে একটি হস্তিশাবকও রয়েছে। রবিবার এই দলটি গোয়ালতোড় ও লালগড় ব্লকের মাঝামাঝি জোড়াব্রিজ এলাকার জঙ্গলে ঘোরাঘুরি করেছে। তাদের গতিবিধির উপর সর্বদা নজর রাখছেন বনকর্মীরা। কয়েকদিন আগে এই এলাকায় নীলগাইয়ের মতো একটি প্রাণীর দেখা মিলেছিল বলে স্থানীয় বাসিন্দাদের মাধ্যমে খবর পেয়েছিল বন দফতর। ফলে এ বার বাড়তি সতর্ক বনকর্মীরা।

জানা গিয়েছে, লালগড়ের কাঁটাপাহাড়ির একটি স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সিট পড়েছে গোয়ালতোড় হাইস্কুলে। পরীক্ষার্থীদের জোড়াব্রিজ সংলগ্ন রাস্তা দিয়েই পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। আবার পাথরপাড়া, পিংবনি, বুলানপুর, শালবনি ব্লকের দেবগ্রাম, মধুপুর এলাকার স্কুলের ছাত্রছাত্রীদেরও পরীক্ষা কেন্দ্র গোয়ালতোড় হাইস্কুল। তাঁরাও জঙ্গলপথ ধরেই আসবে পরীক্ষা দিতে। এই সময় হাতির দল চলে আসায় চিন্তা বাড়ছে পরীক্ষার্থীদের সঙ্গে অভিভাবকদেরও। তবে অভয় দিচ্ছে বন দফতর।

মাধ্যমিকের সময় জলপাইগুড়িতে হাতির হানায় এক পরীক্ষার্থীর মৃত্যুর পর, বন দফতর জঙ্গল পথে নজরদারি বাড়িয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছনোর কাজ করেছিল। মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকেও সেই পরিষেবা দেবে বন দফতর। এই আবহে গোয়ালতোড়ের জঙ্গলে হাতির দল চলে আসায় শনিবার থেকে বাড়তি তৎপরতা দেখা দিয়েছে স্থানীয় রেঞ্জ ও বিট অফিসের বনকর্মীদের মধ্যে। গোয়ালতোড়ের এক বনকর্তা বলেন, ‘‘গোয়ালতোড়ে আসার সব ক’টি জঙ্গল রাস্তাতেই বন দফতরের গাড়ি টহল দিচ্ছে। পরীক্ষার্থীদের বাড়ি থেকে পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসা ও পরীক্ষা শেষে বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা হচ্ছে। কে কোথায় কী ভাবে দায়িত্ব পালন করবেন, রুটচার্ট তৈরি হচ্ছে।’’

বন দফতরের রূপনারায়ণের ডিএফও মনীশ যাদব বলছেন, ‘‘গোয়ালতোড়ের মোহনপুরের দিকে হাতির একটি দল এসেছে। আমরা সর্বদা নজর রাখছি। ওই এলাকার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের চিন্তার কিছু নেই। মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকেও বন দফতর জঙ্গল পথে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাবে, নিয়ে আসবে। থাকবে বিশেষ ঐরাবত গাড়িও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wildlife Elephant Attacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE