Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

‘সায়েন্টিফিক রিগিং’ তত্ত্ব বিজেপির

 রিগিংয়ের অভিযোগ উড়িয়ে তৃণমূলের ব্লক সভাপতি ভাস্কর চক্রবর্তী বলেন, "গোয়ালতোড়ে এবারের মতো অবাধ শান্তিপূর্ণ ভোট আগে হয়নি।

বৃহষ্পতিবার গোয়ালতোড়ে তৃণমূলের বিজয় মিছিল। নিজস্ব চিত্র

বৃহষ্পতিবার গোয়ালতোড়ে তৃণমূলের বিজয় মিছিল। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা 
গোয়ালতোড় শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ০৮:৫৯
Share: Save:

পাঁচ বছরেই বদলে গেল ছবিটা। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে গড়বেতা ২ অর্থাৎ গোয়ালতোড় ব্লকে পদ্মের দাপাদাপিতে ম্লান ছিল ঘাসফুল। এ বার ফিকে গেরুয়া। বৃহস্পতিবার গোয়ালতোড়ের রাস্তায় তৃণমূলের বিজয় মিছিলে উড়ল সবুজ আবির। বিপর্যয়ের ব্যাখায় বিজেপি নেতাদের মুখে 'সায়েন্টিফিক রিগিং'এর কথা।

গোয়ালতোড় ব্লকে গত পঞ্চায়েত নির্বাচনে বিজেপির ফল ছিল নজরকাড়া। সে বার ১০ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৩ টিতে সংখ্যাগরিষ্ঠ হয়ে বোর্ড গঠন করেছিল বিজেপি। আরও ২ টিতে বোর্ড গঠন করার মতো পরিস্থিতি তৈরিও করে ফেলেছিল তারা। পঞ্চায়েত সমিতিতে ৮ টি আসন দখল করেছিল বিজেপি। সে বার পঞ্চায়েত সমিতি ও অনেকগুলি গ্রাম পঞ্চায়েত দখল করলেও পদ্মের দাপাদাপিতে ম্লান ছিল ঘাসফুল শিবির। পাঁচ বছরেই বদলে গেল ছবিটা। এ বার গোয়ালতোড় ব্লকে একটিও পঞ্চায়েত দখল করতে পারেনি বিজেপি। পঞ্চায়েত সমিতিতে মাত্র ২ টি আসন। পাঁচ বছর আগে পিংবনি, মাকলি, আমলাশুলিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেরুয়া আবির উড়িয়েছিল বিজেপি। এ বার এই পঞ্চায়েতগুলি তৃণমূলের দখলে। জিরাপাড়া, পাথরপাড়াতেও পদ্ম হঠিয়ে ঘাসফুলের দাপট। পাঁচ বছর আগের বিপর্যয় কাটিয়ে চনমনে গোয়ালতোড় তৃণমূল। পাঁচ বছর আগে যাঁরা বিপর্যয়ের কারণ খুঁজতে ব্যস্ত ছিলেন, সেই তৃণমূল বৃহস্পতিবার গোয়ালতোড়ের রাস্তায় সবুজ আবির উড়িয়ে জয়ী প্রার্থীদের নিয়ে বিজয় মিছিল করল। আর বিজেপি নেতারা ব্যস্ত রইলেন বিপর্যয়ের কাঁটাছেড়ায়।

দলের শক্ত ভিত বলে গোয়ালতোড়ে মাঝে মধ্যেই বিজেপির রাজ্য নেতারা আসেন। জেলা নেতারাও বলতেন, সাংগঠনিক দিক থেকে গোয়ালতোড় ব্লকে বিজেপির অবস্থান খুব পোক্ত। সেই ব্লকেই কার্যত মুখ থুবড়ে পড়ল বিজেপি। বিপর্যয়ের কারণ ব্যাখ্যা করে স্থানীয় পদ্ম নেতারা বলছেন 'সায়েন্টিফিক রিগিং'য়ের জন্য এই ফল হয়েছে।

গোয়ালতোড় দক্ষিণ মণ্ডলের সভাপতি স্বপন মান্নার ব্যাখ্যা, "কোথাও স্ট্যাম্পের বদলে আঙুলের ছাপ দিয়ে ভোট, তো কোথাও প্রিসাইডিং অফিসারের স্বাক্ষর না থাকা, বাক্সবদলের মতো ঘটনা আছে। যেসব ভোট বাতিল হয়েছে দেখা যাচ্ছে তার বেশিরভাগটাই বিজেপিকে দেওয়া ভোট। এটাই সায়েন্টিফিক রিগিং।" এই ভোট পেলে তাঁদের প্রার্থীদের অল্প ব্যবধানে হারতে হত না বলে মনে করছেন গোয়ালতোড়ের এই বিজেপি নেতা। এ ছাড়াও তৃণমূল বিপুল টাকা দিয়ে অন্যান্য প্রার্থীদের মদত দিয়ে ভোট ভাগের কৌশলও নিয়েছিল বলে এই পদ্ম নেতার যুক্তি।

রিগিংয়ের অভিযোগ উড়িয়ে তৃণমূলের ব্লক সভাপতি ভাস্কর চক্রবর্তী বলেন, "গোয়ালতোড়ে এবারের মতো অবাধ শান্তিপূর্ণ ভোট আগে হয়নি। মানুষের রায়কে মেনে নিতে না পেরে নিজেদের দোষ ঢাকতে কর্মীদের ভুলভাল বোঝাচ্ছে বিজেপি নেতারা। তৃণমূলকে দু'হাত তুলে সমর্থন করার জন্য গোয়ালতোড়ের মানুষকে ধন্যবাদ।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Panchayat Election 2023 Goaltore TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE