Advertisement
০৫ মে ২০২৪
Aadhaar Case

আধার উদ্বেগ কাটাতে আসরে ব্লক প্রশাসন

সম্প্রতি আধার কার্ডের নম্বর বাতিল হওয়া নিয়ে বিতর্ক দানা বেঁধেছে রাজ্যে। অনেক জায়গাতে আধার নম্বর বাতিলের চিঠি আসছে বলে অভিযোগ।

An image of Aadhaar Camp

বিশেষ চাহিদা সম্পন্নদের আধার কার্ড আপডেটের জন্য দু’দিনের বিশেষ শিবির। ঘাটাল মহকুমাশাসকের কার্যালয়ে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চন্দ্রকোনা রোড শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩২
Share: Save:

আধার চিন্তা কাটাতে চালু করা হল হোয়াটসঅ্যাপ নম্বর। কেউ আধার কার্ড বাতিল বিষয়ে চিঠি বা মেসেজ পেলে ওই নম্বরে নাম-ঠিকানা দিয়ে যোগাযোগ করতে বলা হয়েছে। উদ্যোগ গড়বেতা ৩ অর্থাৎ চন্দ্রকোনা রোড ব্লক প্রশাসনের।

সম্প্রতি আধার কার্ডের নম্বর বাতিল হওয়া নিয়ে বিতর্ক দানা বেঁধেছে রাজ্যে। অনেক জায়গাতে আধার নম্বর বাতিলের চিঠি আসছে বলে অভিযোগ। আধার কার্ড বাতিল হলে রাজ্য সরকার বিকল্প ব্যবস্থা হিসাবে বিশেষ পোর্টাল চালু করে আলাদা কার্ড দেওয়ার কথা জানিয়েছে। এই নিয়ে রাজ্য থেকে জেলা প্রশাসনগুলিকেও অবহিত করা হয়েছে। এই আবহে সাধারণ মানুষের আধার উদ্বেগ কাটাতে হোয়াটসঅ্যাপ নম্বর চালু করল গড়বেতা ৩ ব্লক প্রশাসন। নম্বরটি হল, ৭৯০৮০৫৯২৭০। যদিও ওই ব্লকে এখনও পর্যন্ত কোনও নাগরিক আধার নম্বর বাতিলের চিঠি বা মেসেজ পাননি বলে জানা গিয়েছে।

গড়বেতা ৩ ব্লক প্রশাসন থেকে সোমবার রাতেই ওই হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হয়। সেখানে বলা হয়েছে, ‘আধার ডিঅ্যাক্টিভেট হবে বা সিটিজেনশিপ বা নাগরিকত্ব নিয়ে সমস্যা হবে, এই ধরনের কোনও এসএমএস বা চিঠি যাঁরা পেয়েছেন, নিম্নলিখিত নম্বরটিতে হোয়াটসঅ্যাপ করুন’। হোয়াটসঅ্যাপে চিঠি বা মেসেজ প্রাপকদের নাম, ঠিকানা, ভোটার কার্ড, আধার নম্বর ও মোবাইল নম্বর দিতে বলা হয়েছে। কেন এই ব্যবস্থা? বিডিও দীপাঞ্জন ভট্টাচার্য বলছেন, "আমাদের ব্লকে এখনও পর্যন্ত কেউ এইরকম চিঠি বা মেসেজ পাননি। তবুও সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ব্লকের নিজস্ব একটি হোয়াটস অ্যাপ নম্বর চালু করেছি। যা সর্বত্র জানিয়ে দেওয়া হয়েছে। গ্রাম পঞ্চায়েতগুলিকেও অবহিত করা হয়েছে।"

বিডিও-র বার্তা পেয়ে ব্লকের অন্তর্গত গ্রাম পঞ্চায়েতগুলির পক্ষ থেকেও মানুষকে সচেতন করা শুরু হয়েছে। কোনও পঞ্চায়েত সমাজমাধ্যমে, কোনও পঞ্চায়েত নির্বাচিত সদস্যদের মাধ্যমে ওই হোয়াটসঅ্যাপ নম্বর সাধারণ মানুষকে জানিয়ে দিচ্ছে। শঙ্করকাটা গ্রাম পঞ্চায়েতের প্রধান জ্ঞানাঞ্জন মণ্ডল বলেন, "পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের বলেছি, আধার কার্ড বাতিলের কোনও মেসেজ কেন্দ্র সরকার থেকে মোবাইলে এলে বিভ্রান্ত না হয়ে অঞ্চল অফিসে যোগাযোগ করতে। আমার ফেসবুক অ্যাকাউন্টে এই নিয়ে পোস্টও করেছি।"

গড়বেতা ১ ও গড়বেতা ২ (গোয়ালতোড়) ব্লক প্রশাসন থেকেও গ্রাম পঞ্চায়েতগুলিকে এই নিয়ে খোঁজখবর রাখতে বলা হয়েছে বলে জানা গিয়েছে। গড়বেতা ১ এর বিডিও রামজীবন হাঁসদা বলেন, "আমাদের ব্লকে কারও এই সংক্রান্ত চিঠি বা মেসেজ আসেনি। তবুও পঞ্চায়েতগুলিকে বলেছি খোঁজখবর রাখতে। প্রয়োজনে আমাদের সঙ্গে যোগাযোগ করতে।" গড়বেতা ২ পঞ্চায়েত সমিতির সভাপতি দীনবন্ধু দে জানান, সব গ্রাম পঞ্চায়েতেই এই নিয়ে খবর পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhaar Case Aadhaar Cards Chandrakona Road
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE