Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভাঙড়ের ছায়া, পাওয়ার গ্রিড আন্দোলন এ বার চন্দ্রকোনা রোডে

নিজস্ব সংবাদদাতা
চন্দ্রকোনা রোড ১৩ জুলাই ২০১৯ ০০:৩১
সবে-মিলি: মেদিনীপুরে উল্টোরথে ভক্তদের ভিড়। ছবি: সৌমেশ্বর মণ্ডল

সবে-মিলি: মেদিনীপুরে উল্টোরথে ভক্তদের ভিড়। ছবি: সৌমেশ্বর মণ্ডল

ফের বিক্ষোভ চন্দ্রকোনা রোডের পাওয়ার গ্রিডের প্রকল্প এলাকায়। শুক্রবার কয়েকটি গ্রামের বাসিন্দারা সবুজায়ন ধ্বংস করে পাওয়ার গ্রিড তৈরির প্রতিবাদে পথ অবরোধ করেন। পুলিশের মধ্যস্থতায় অবরোধ ওঠে।

চন্দ্রকোনা রোডের বুড়ামারা, সাঁইনারা মৌজায় পাওয়ার গ্রিডের একটি সাবস্টেশন গড়ে তোলা হচ্ছে। সরকারি জমির উপর নির্মীয়মাণ এই প্রকল্পের কাজ নিয়ে কয়েকমাস আগেও বিক্ষোভে দেখিয়েছিলেন সাঁইনারা- সহ আশেপাশের কয়েকটি গ্রামের বাসিন্দারা। বিক্ষোভকারীদের বক্তব্য, যেখানে পাওয়ার গ্রিড গড়ে তোলা হচ্ছে, সেখানে আম-সহ অন্য ফলের বাগান ছিল। সেইসব গাছগাছালি কেটে গ্রিড করা হচ্ছে, যা পরিবেশের উপর প্রভাব পড়বে বলে মনে করছেন তাঁরা। সে সময় ব্লক প্রশাসন প্রচারপত্র বিলি করে জানিয়েছিল, পাওয়ার গ্রিড হলে পরিবেশের ক্ষতি হবে না। তখন পুলিশ কয়েকজনকে গ্রেফতারও করে। তখনকার মতো বাসিন্দারা পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলন স্থগিত করে দিলেও কয়েকমাস পর ফের তাঁরা পথে নেমেছেন।

এ দিন সাঁইনারা, কেলামি, হিজলকোনা, নেপুরা-সহ কয়েকটি গ্রামের মানুষ চন্দ্রকোনা রোডের ডুকি থেকে কুয়ারখাল পিএমজিএসওয়াইয়ের রাস্তায় প্রকল্প এরিয়া থেকে কয়েকশো মিটার দূরে অবরোধ শুরু করেন। ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় বসে পড়েন গ্রামবাসীদের একাংশ। স্লোগানও দেন তাঁরা। তাঁদের বক্তব্য সবুজায়ন ধ্বংস করে পাওয়ার গ্রিড হলে এলাকার মানুষের কী উপকার হবে তা জানাতে হবে জেলাপ্রশাসনকে। গ্রামীণ রাস্তায় ঘণ্টাখানেক অবরোধ চলার পর ডিএসপি (অপারেশন) এর নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন। পুলিশের মধ্যস্থতায় অবরোধ তুলে নিলেও বিক্ষোভকারীরা জানান, আন্দোলন তাঁরা চালিয়ে যাবেন।

Advertisement

পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলন প্রসঙ্গে গড়বেতা ৩ বিডিও অভিজিৎ চৌধুরী বলেন, ‘‘আমরা আগেই লিফলেট বিলি করে, বিশেষজ্ঞদের দিয়ে এলাকার মানুষকে এ প্রসঙ্গে জানিয়েছিলাম। তবুও এ দিন পথ অবরোধ করা হয়েছিল। পুলিশ তাঁদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করে। এখন স্বাভাবিক কাজকর্মই হচ্ছে পাওয়ার গ্রিডে।" পাওয়ার গ্রিড কর্পোরেশনের প্রকল্প আধিকারিক পিনাকী দত্তের কথায়, ‘‘পাওয়ার গ্রিড প্রকল্পের কাজ স্বাভাবিকভাবেই চলছে। গ্রামবাসীরা কী দাবিতে বাইরে কোথায় কী অবরোধ করেছে জানি না। এতে এদিন প্রকল্পের কাজের কোনও অসুবিধা হয়নি।’’

আরও পড়ুন

Advertisement