Advertisement
০৬ মে ২০২৪
Madhyamik Examination 2024

আজ মাধ্যমিক, বিনা ভাড়ায় বাসে পড়ুয়ারা

অন্য বছরের তুলনায় এ বছর পরীক্ষা শুরুর সময় অনেকটা এগিয়ে এসেছে। শীতের পাশাপাশি ঘন কুয়াশার কারণে পরীক্ষার্থীদের বাড়ি থেকে পরীক্ষা কেন্দ্রে যাওয়া নিয়ে তাই বিশেষ নজরদারি করা হচ্ছে।

তমলুকের একটি পরীক্ষা কেন্দ্রে লাগানো হচ্ছে মাধ্যমিক পরীক্ষার্থীদের রোল নম্বর। নিজস্ব চিত্র

তমলুকের একটি পরীক্ষা কেন্দ্রে লাগানো হচ্ছে মাধ্যমিক পরীক্ষার্থীদের রোল নম্বর। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৫
Share: Save:

শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আজ, শুক্রবার থেকে পূর্ব মেদিনীপুরের ১১০টি পরীক্ষা কেন্দ্রে ৬৬ হাজার ২২১ জন পরীক্ষা দেবে। ওই ১১০টি কেন্দ্রের মধ্যে ৭৩টি প্রধান এবং ৩৭টি সাব ভেনু রয়েছে। সমস্ত পরীক্ষাকেন্দ্রে কড়া পুলিশি নিরাপত্তার পাশাপাশি, সিসি ক্যামেরার নজরদারি যেমন থাকছে। তেমনই পরীক্ষা কেন্দ্রে যেতে বেসরকারি বাসে পরীক্ষার্থীদের কাছ থেকে ভাড়া নেওয়া হবে না বলে জানানো হয়েছে।

অন্য বছরের তুলনায় এ বছর পরীক্ষা শুরুর সময় অনেকটা এগিয়ে এসেছে। শীতের পাশাপাশি ঘন কুয়াশার কারণে পরীক্ষার্থীদের বাড়ি থেকে পরীক্ষা কেন্দ্রে যাওয়া নিয়ে তাই বিশেষ নজরদারি করা হচ্ছে। জেলা প্রশাসন, পুলিশ এবং পরিবহণ দফতরের তরফে চলছে তদারকি। বৃহস্পতিবার জেলাশাসকের অফিসে অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) শৌভিক চট্টোপাধ্যায় এবং জেলা পরিবহণ দফতরের আধিকারিক সজল অধিকারী জেলার বাস মালিকদের সংগঠনগুলির নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে সকাল থেকেই যাতে সমস্ত রুটে ঘনঘন বাস চলাচল করে এবং সব বাস যাতে সবগুলি স্টপে থামে, তার নির্দেশ দেওয়া হয়েছে। ওই বৈঠকে ছিলেন পূর্ব মেদিনীপুর ডিস্ট্রিক্ট বাস ওনার্স অ্যাসোসিয়েশন, জেলা বাস ব্যবসায়ী কল্যাণ সমিতি ও বাস ওনার্স এসোসিয়েশনের নেতৃত্ব। তাঁরা মাধ্যমিক পরীক্ষার্থীদের সব বেসরকারি বাসে বিনা ভাড়ায় যাতায়াতের সুবিধা দেওয়ার কথা জানান।

বৈঠকের পরে তাঁরা জানান, পরীক্ষার দিনগুলিতে বেসরকারি বাসগুলিতে পরীক্ষার্থীরা ‘অ্যাডমিট কার্ড’ দেখিয়েই যাত্রা করতে পারবেন। তবে পরীক্ষার্থীর সঙ্গে থাকা অভিভাবকদের ভাড়া লাগবে। পূর্ব মেদিনীপুর ডিস্ট্রিক্ট বাস অনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুকুমার বেরা বলেন, ‘‘পরীক্ষার্থীরা বিনা ভাড়ায় সব বেসরকারি বাসে চেপে কেন্দ্রে যাতায়াত করতে পারবে। জেলায় গভীররাত থেকেই বাস চলাচল করে। পরীক্ষার্থীদের সুবিধার্থে সকাল ৬টা থেকে প্রতিটি রুটে ৪-৫ মিনিট অন্তর বাস চলবে।’’

পরীক্ষা কেন্দ্র সংলগ্ন চত্বরে ১০০ মিটার জুড়ে সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকছে। কেন্দ্রের আশেপাশে সব জেরক্স দোকান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। প্রশাসন সূত্রের খবর, সব পরীক্ষাকেন্দ্রগুলিতে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নপত্র পৌঁছানো থেকে পরীক্ষাগ্রহণ করার জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এদিন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) শৌভিক চট্টোপাধ্যায় বলেন, ‘‘সমস্ত প্রস্তুতি নেওযা হয়েছে। পরীক্ষার্থীদের যাতায়াতের জন্য সকাল ৬ টা থেকে যাতে পর্যাপ্ত বাস চলাচল করে সেজন্য বাস মালিক সংগঠনকে বলা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamluk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE