Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Goaltore

গোয়ালতোড়েও  দেখা মিলল নীলগাইয়ের

বছর পাঁচেক আগে লালগড়ের জঙ্গলে বাঘের আবির্ভাব হয়েছিল এই মার্চ মাসেই। তখনও গোয়ালতোড়ের জঙ্গলে সেই বাঘ এসেছিল।

গোয়ালতোড়ে নিলগাই।

গোয়ালতোড়ে নিলগাই। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গোয়ালতোড় শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৭:০৮
Share: Save:

লালগড়ের পরে এ বার নীলগাইয়ের দেখা মিলল এবার গোয়ালতোড়ে। পথচারীদের থেকে সে রকমই খবর পেয়েছে বন দফতর। সেই মতো গোয়ালতোড় জুড়ে সতর্কতা জারি করেছে বন দফতর। লালগড়-রামগড় লাগোয়া জঙ্গলগুলিতে নজরদারি বাড়ানো হয়েছে।

বছর পাঁচেক আগে লালগড়ের জঙ্গলে বাঘের আবির্ভাব হয়েছিল এই মার্চ মাসেই। তখনও গোয়ালতোড়ের জঙ্গলে সেই বাঘ এসেছিল। ফলে, লালগড়ে দেখা পাওয়া নীলগাই গোয়ালতোড়ের জঙ্গলে চলে আসতেই পারে, মনে করছে বন দফতর। কারণ, লালগড়ের রামগড়, জঙ্গলখাস, লক্ষ্মণপুরের জঙ্গলের বিস্তার গোয়ালতোড়ের দিকেও রয়েছে। বন দফতর বলছে, রবিবার দুপুর আড়াইটে থেকে তিনটের মধ্যে পথচারীরা রামগড় সংলগ্ন গোয়ালতোড়ের জঙ্গলখাস ও কুসুমাশুলি মৌজার জঙ্গলে মোরাম রাস্তায় একটি নীলগাইকে পেরোতে দেখেছেন। পথচারীরাঅ বন দফতরের গোয়ালতোড় রেঞ্জ ও বিট অফিসের বনকর্মীদের খবর দেন। বনকর্মীরা অবশ্য এলাকায় গিয়ে জঙ্গলে খোঁজাখুঁজি করেও তার দেখা পাননি।

এক বনকর্তা জানাচ্ছেন, বাইকে বাড়ি ফেরা একজন পথচারী জঙ্গল রাস্তায় সেই প্রাণীটিকে দেখতে পান। তাঁর কথানুযায়ী কালো রঙের ওই প্রাণীটি লালগড়ের জঙ্গলে দেখা পাওয়া প্রাণীর যে ভিডিয়ো (ভিডিয়োর সত্যতা আনন্দবাজার যাচাই করেনি) ছড়িয়েছে, তার মতোই দেখতে। রূপনারায়ণ ডিভিশনের ডিএফও মনীশ যাদব বলেন, ‘‘স্থানীয় পথচারীরা গোয়ালতোড়ের লালগড় সংলগ্ন জঙ্গলের রাস্তায় নীলগাইকে যাতায়াত করতে দেখেছেন বলে বন দফতরে জানিয়েছেন। এ সব এলাকায় নীলগাই আগে দেখা যায়নি। তবে আমরা এলাকাবাসীকে সতর্ক করে দিয়েছি। বন সুরক্ষা কমিটির সদস্যদের নজর রাখতে বলেছি। আমরাও নজরদারি চালাচ্ছি।’’ বন দফতর থেকে বন সুরক্ষা কমিটি ও স্থানীয় বাসিন্দাদের বলা হয়েছে, জঙ্গলে বা তার আশেপাশে এ রকম কোনও প্রাণীর দেখা মাত্রই খবর দিতে ও মোবাইলে ছবি তুলে রাখতে।

এ দিকে নীলগাইয়ের উপস্থিতির খবর চাউর হতেই গোয়ালতোড়ের পাথরপাড়া, পিংবনি অঞ্চলে শোরগোল পড়েছে। পাঁচ বছর আগের বাঘের স্মৃতি উস্কে চলছে চর্চাও। পিংবনির পঞ্চায়েত সদস্য চিন্ময় মাহাতো বলছেন, ‘‘বাঘ আসার মতো নীলগাই আসার খবরও ছড়িয়ে পড়েছে জঙ্গল সংলগ্ন জনপদগুলিতে। মানুষকে বন দফতরের সঙ্গে যোগাযোগ রাখতে বলছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Goaltore wild animals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE