Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

পাশে পুলিশ, ফিরলেন তৃণমূলের ঘরছাড়ারা

বিধানসভা ভোটে হারলেও পঞ্চায়েত ভোটের অঙ্কে বিজেপিকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গিয়েছে শাসক তৃণমূল।

TMC workers returning home from hiding at Ghatal

ঘর ছাড়া তৃণমূল কর্মীরা গ্রামে ফেরার সময় পুলিশের টহল । ঘাটালের গঙ্গাপ্রসাদে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
ঘাটাল শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ০৮:২৫
Share: Save:

ঘরছাড়া তৃণমূল সমর্থকদের ঘরে ফেরাল পুলিশ। অভিযোগ,পঞ্চায়েতের ফল প্রকাশের পর পরই বিজেপির সন্ত্রাসে জেরে ঘাটাল ব্লকের মনসুকা-২ গ্রাম পঞ্চায়েতের গঙ্গাপ্রসাদ এবং রামচক গ্রামের ১৩ জন তৃণমূল কর্মী ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছিলেন। ফলে অস্বস্তিতে পড়েছিল ঘাটাল ব্লক তৃণমূল। পুলিশ পিকেট না বসানো হলে ঘরে ফিরবে না বলে দলকে জানিয়ে দিয়েছিলেন ঘরছাড়ারা। এই পরিস্থিতিতে সোমবার প্রায় ছ’দিন পর ঘরে ফিরলেন ঘরছাড়া তৃণমূল কর্মীরা। এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখতে নিয়ম করে এলাকায় পুলিশি টহল চলবে বলে পুলিশ সূত্রেজানা গিয়েছে।

পঞ্চায়েত ভোটে ঘাটাল ব্লকে তৃণমূল সার্বিক ভাবে এ বার ভাল ফল করেছে। গত বিধানসভা ভোটে হারলেও পঞ্চায়েত ভোটের অঙ্কে বিজেপিকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গিয়েছে শাসক তৃণমূল। তবে এ বার কোনও পঞ্চায়েতেই বিরোধী শূন্য থাকছে না। সব গ্রাম পঞ্চায়েতেই বিজেপির প্রতিনিধিরা রয়েছেন। এই পরিস্থিতিতে গ্রাম পঞ্চায়েত দখল করেও ঘাটাল ব্লকের মনসুকা-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় বিজেপির অত্যাচারে দলের কর্মীদের ঘরছাড়া নিয়ে ওই এলাকায় দলের সাংগঠনিক শক্তি নিয়ে প্রশ্ন উঠেছেতৃণমূলের অন্দরেই।

জানা গিয়েছে, মনসুকা-২ গ্রাম পঞ্চায়েত এ বার তৃণমূল দখল করেছে। দশটি আসনের মধ্যে তৃণমূল ছয় এবং বিজেপি চারটি আসন দখল করেছে। তার পরেও ফল প্রকাশের পর বিজেপির লোকজন ওই এলাকায় তৃণমূলের উপর হামলা চালাচ্ছে বলে অভিযোগ। দিন কয়েক আগে স্থানীয় ফতেপুর তৃণমূলের কার্যালয় ভাঙচুর করার অভিযোগ উঠেছিল বিজেপির বিরুদ্ধে।তার সঙ্গে তৃণমূল সমর্থকদের মারধর,হুমকির অভিযোগও উঠেছে। এমনকি, পদ্ম কর্মীদের অত্যাচারে মনসুকার গঙ্গাপ্রসাদ এবং রামচক গ্রামের মোট ১৩ জন তৃণমূল কর্মী ঘর ছেড়ে অন্যত্র পালিয়ে যানবলে অভিযোগ।

ফল প্রকাশের পর ঘাটাল মহকুমা জুড়ে মারধোর, হুমকি,জরিমানা-সহ বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ঘটছে। বিশেষ করে বিজয় মিছিলের নাম করে বিরোধী প্রার্থী কিম্বা প্রস্তাবকদের কাছে ঘাটাল,চন্দ্রকোনায় বিক্ষিপ্ত ভাবে ভোটের খরচ চাওয়ার অভিযোগ উঠেছে শাসক দল তৃণমূলের বিরুদ্ধে। রবিবার ঘাটাল ব্লকের কুঠিকোনার পুরে বিজয় মিছিল শেষে গ্রামের একটি ক্লাব ভাঙচুরের অভিযোগ উঠেছিল তৃণমূলের বিরুদ্ধে। যার জেরে তপ্ত হয়ে উঠেছিল ওই এলাকা।রাতের মধ্যে ক্লাবঘর সংস্কার করে দেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে ঘরছাড়া নিয়ে বিরোধীদের তেমন কোনও অভিযোগ নেই। এই আবহে মনসুকায় শাসক দলের সমর্থকদের ঘরে ফিরিয়ে খানিকটা স্বস্তি পেল তৃণমূল শিবির।

তৃণমূলের ঘাটাল ব্লক সভাপতি দিলীপ মাজি বলেন, “বিজেপির অত্যাচারে দলের কর্মীরা ঘর ছাড়তে বাধ্য হয়েছিলেন। বিষয়টি আমরা দলের পক্ষ থেকে পুলিশকে জানিয়েছিলাম। সোমবার পুলিশের সাহায্যে গঙ্গাপ্রসাদ ও রামচকে গিয়ে ঘরছাড়াদের এলাকায় পৌঁছে দেওয়া হয়েছে।তিন জন বাইরে কাজে চলে গিয়েছেন। তাঁরা কয়েকদিন বাদে ঘরে ফিরবেন।” যদিও ঘাটালের বিজেপি বিধায়ক শীতল কপাট বলেন, “বিজেপির অত্যাচারে কেউ ঘরছাড়া হয়নি। মিথ্যা অভিযোগ। এলাকায় ওই তৃণমূল কর্মীরা এমন অত্যাচার করেছিল,ভয়ে নিজেরাই গ্রাম ছেড়ে আত্মগোপন করে ছিল।” পুলিশের এক পদস্থ আধিকারিক বলেন, “ঘাটালে তৃণমূলের কয়েক জন ঘরছাড়া ছিলেন। তাঁদের সোমবার ঘরে পাঠানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Panchayat Election 2023 Post Poll Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE