Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Child Talent: আড়াই মিনিটে ১১১ পাখির নাম! ইন্ডিয়া বুক অব রেকর্ডসে চন্দ্রকোনার খুদে মেয়ে

৫ বছর ৪ মাস বয়সে এই সম্মান পেল পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা পুর এলাকার জয়ন্তীপুরের সোয়েতা।

নিজস্ব সংবাদদাতা
চন্দ্রকোনা ১৩ জুলাই ২০২১ ২১:১৬
Save
Something isn't right! Please refresh.
সোয়েতা মেডেল, সংশাপত্র হাতে।

সোয়েতা মেডেল, সংশাপত্র হাতে।
নিজস্ব চিত্র

Popup Close

কম্পিউটারে একের পর এক পাখির ছবি আসছে, সরে যাচ্ছে। মন্ত্রের মতো এক মনে তাদের নাম বলে চলেছে ছোট্ট সোয়েতা। মগজ দৌড়চ্ছে যেন যন্ত্রের থেকে দ্রুত গতিতে। ১১১টি বিভিন্ন প্রজাতির পাখির নামই তার মুখস্থ। অনর্গল বলতে সময় লাগল মাত্র ২ মিনিট ৩৪ সেকেন্ড। এই বিরল কীর্তির দৌলতেই সোয়েতা দত্ত জায়গা করে নিয়েছে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে। মাত্র ৫ বছর ৪ মাস বয়সে এই সম্মান পেল পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা পুর এলাকার জয়ন্তীপুরের ছোট্ট মেয়ে।

সোমবার, রথযাত্রার দিন, ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের তরফে সোয়েতার বাড়িতে পৌঁছে যায় পদক আর শংসাপত্র। সঙ্গে বই-সহ অন্যান্য পুরস্কার।

Advertisement

স্থানীয় একটি প্রাক-প্রাথমিক স্কুলের সিনিয়র কেজি-র ছাত্রী সোয়েতা। বাবা অভিজিৎ দত্ত গণিতের শিক্ষক, মা সুদেষ্ণা গৃহবধূ। সোয়েতা তাঁদের একমাত্র সন্তান। সুদেষ্ণার কথায়, ‘‘ছোট থেকেই মেয়ের স্মৃতিশক্তি প্রখর। অনায়াসে এক সঙ্গে অনেক জিনিসের নাম অনর্গল বলে দিতে পারে।” এ ছাড়া হারমোনিয়াম বাজিয়ে গান গাওয়া, কবিতা পাঠেও দক্ষ চন্দ্রকোনার এই খুদে। মা সুদেষ্ণা জানান, একেবারে ছোট থেকেই তার মধ্যে পশুপাখির প্রতি টান লক্ষ করেন তাঁরা। রয়েছে পশুপাখি সম্পর্কে জানার তীব্র আগ্রহ। সেই আগ্রহ বুঝে সোয়েতাকে উৎসাহ দিয়ে গিয়েছেন অভিভাবকরা সবাই।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement