Advertisement
০২ মে ২০২৪
COVID-19

পঞ্চাশের বেশি সমাগম নিষেধ বিয়েবাড়িতেও

সামাজিক মাধ্যমে এমন কিছু অনুষ্ঠানের ছবি ও ভিডিয়ো এসেছে, যাতে দেখা যাচ্ছে, কোভিড বিধি ফুৎকারে উড়িয়েই জমায়েত হচ্ছে!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২১ ০৬:১০
Share: Save:

ভোটের শেষ পর্ব সাঙ্গ হওয়ার পরের দিনেই দোকান-বাজার খোলা রাখার ক্ষেত্রে নিয়ন্ত্রণ বিধি আরোপ করা হয়েছিল। শনিবার আরও একটি নির্দেশিকা জারি করে বিয়েবাড়ি-সহ বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানের ক্ষেত্রেও জনসমাগমের সংখ্যা নির্দিষ্ট করে দিল রাজ্য সরকার। এ দিনের নির্দেশিকায় জানানো হয়েছে, এই ধরনের অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন থাকতে পারবেন। অনুষ্ঠান বাড়িতে করোনা-কালের স্বাস্থ্যবিধি অনুসারে মাস্ক, হাতশুদ্ধির ব্যবস্থা রাখতে হবে, মানতে হবে পারস্পরিক দূরত্ব-বিধিও।

প্রশাসনের খবর, বিধি ভাঙলে বিপর্যয় মোকাবিলা আইন এবং ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হতে পারে। গত বছর কোভিডের প্রথম দফার হানার পরেও এই ধরনের নিয়মবিধি চালু করা হয়েছিল। পরে সংক্রমণের দাপট কমে যাওয়ায় তা শিথিল করা হয়। সম্প্রতি সামাজিক মাধ্যমে এমন কিছু অনুষ্ঠানের ছবি ও ভিডিয়ো এসেছে, যাতে দেখা যাচ্ছে, কোভিড বিধি ফুৎকারে উড়িয়েই জমায়েত হচ্ছে!

দোকান-বাজারের ক্ষেত্রেও নতুন একটি নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, চার দিক ঘেরা বাজারের বাইরে যে-সব দোকান রয়েছে, সেগুলিও সকাল ৭টা থেকে ১০টা এবং বেলা ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে মুদির দোকান, ওষুধ-দুধ-মিষ্টির দোকান, টেলিকম সার্ভিসের দোকান এই নিষেধের আওতায় পড়বে না বলে জানানো হয়েছে নির্দেশিকায়। শুক্রবারেই নির্দেশিকা জারি করে দোকান-বাজার খোলা রাখার সময়সীমা বেঁধে দিয়েছে রাজ্য। মূলত ভিড় ঠেকাতেই এই পদক্ষেপ বলে জানান প্রশাসনের কর্তারা। প্রশাসনিক সূত্রেই জানা গিয়েছে, সেই নির্দেশিকার কিছু জায়গা ঘিরে বিভ্রান্তির সৃষ্টি হয়েছিল। সেগুলি স্পষ্ট করতে এ দিন ফের নির্দেশিকা জারি করা হয়েছে।

আজ, রবিবার বঙ্গ বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা। ভোট গোনার সময় কিংবা ফলাফল ঘোষণার পরে যাতে কোনও রকম সামাজিক জমায়েত বা বিজয় মিছিল না-হয়, তা নিশ্চিত করতে রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Social Gathering Covid Protocol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE