Advertisement
০৭ মে ২০২৪
Municipality Election

Municipality Election: ডিসেম্বরে পুরভোট কলকাতা ও হাওড়ায়

রাজ্য আগেই জানিয়েছিল, উপনির্বাচন শেষ হলে এ ব্যাপারে পদক্ষেপ করা হবে। উপনির্বাচনের ফল ঘোষণা হয়ে গিয়েছে মঙ্গলবার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ০৫:২৪
Share: Save:

একেবারে প্রাথমিক পর্যায় হলেও পুর-ভোটের প্রস্তুতি শুরু করল রাজ্য সরকার। ভোট করার আবেদন জানিয়ে সূত্রের দাবি, প্রাথমিক ভাবে কলকাতা এবং হাওড়া পুরসভায় ভোট করাতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি পাঠিয়েছে সরকার। তবে পুর দফতর বা রাজ্য নির্বাচন কমিশন, কেউই এ ব্যাপারে মুখ খুলতে চায়নি।

সূত্র জানাচ্ছে, আগামী মাসেই কলকাতা এবং হাওড়া পুরসভার ভোট সেরে ফেলতে চায় রাজ্য। ভোটের সম্ভাব্য দিন হিসেবে ১৯ ডিসেম্বর এবং ভোট গণনার দিন ২২ ডিসেম্বর চর্চায় রয়েছে। তা চূড়ান্ত হলে দ্রুত প্রস্তুতি শুরু করতে হবে কমিশনকে। তবে দিনক্ষণ নিয়ে এখনই কেউ মুখ খুলতে চাইছেন না। পুর দফতরে এক কর্তার কথায়, “প্রথা এবং আইন মেনে প্রস্তুতি শুরুর পথে হাঁটছে সরকার। আনুষ্ঠানিক ভাবে কমিশনের কাছে প্রস্তাব করে চিঠি পাঠানো হয়েছে।”

রাজ্যে এখন ১১৪টি পুরসভায় ভোট হওয়া বাকি। প্রতিটি জায়গাতেই প্রশাসকেরা কাজ চালাচ্ছেন। রাজ্য আগেই জানিয়েছিল, উপনির্বাচন শেষ হলে এ ব্যাপারে পদক্ষেপ করা হবে। উপনির্বাচনের ফল ঘোষণা হয়ে গিয়েছে মঙ্গলবার। পুর-ভোট নিয়ে তাই আর বিলম্ব চাইছে না রাজ্য।

কমিশন সূত্রের বক্তব্য, যে চূড়ান্ত ভোটার তালিকার ভিত্তিতে বিধানসভা ভোট হয়েছিল, তাকে সামনে রেখে ওয়ার্ড-বিন্যাসের প্রস্তুতি সম্পূর্ণ। এ বার কোভিড পরিস্থিতিতে কী ভাবে কী আয়োজন করা হবে, তা নিয়ে সব পক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত হবে। কমবেশি ৩০ দিন হাতে পেলেই ভোট পরিচালনা করতে কমিশনের অসুবিধা হবে না। রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকেই মনে করছেন, কলকাতা এবং হাওড়ার পুরভোট-সম্ভাবনা বাস্তবায়িত হলে বাকি ১১২টি পুরসভায় ধাপে ধাপে ভোট করানোর পথে এগোবে রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Municipality Election Vote
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE