Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

উৎসবের মরসুমে রেশন দোকানে মিলবে সর্ষের তেল 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ অক্টোবর ২০২০ ০৪:৪০
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

উৎসবের মরসুমে কাচি ঘানি সর্ষের তেল পাবেন গ্রাহকরা। তেমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য খাদ্য ও সরবরাহ দফতর। রেশন দোকানের দোরগোড়ায় যা পৌঁছে দেবেন হোলসেলার বা ডিস্ট্রিবিউটাররা। আর তাঁদের দোরগোড়ায় পৌঁছে দেবেন সরবরাহকারীরা। বুধবার এক নির্দেশিকায় খাদ্য দফতর জানিয়েছে, দুর্গাপুজো, কালীপুজো এবং ছটপুজোর সময়ে রেশন দোকান থেকে সর্ষের তেল পাবেন অন্ত্যোদয় অন্ন যোজনা (এএওয়াই) এবং স্পেশ্যাল প্রায়োরিটি হাউস হোল্ড (এসপিএইচএইচ) প্রাপ্ত গ্রাহকরা। যা মিলবে আগামী ১৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত। এই সময়সীমার মধ্যে এএওয়াই এবং এসপিএইচএইচ প্রাপ্ত গ্রাহকরা পরিবার পিছু এক লিটার সর্ষের তেল পাবেন ১৩১ টাকায়। পাঁচশো মিলিলিটারের দাম পড়বে ৬৬টাকা।

একবারে রেশন দোকানে হোলসেলার বা ডিস্ট্রিবিউটাররা পৌঁছে দেওয়ার পিছনে যুক্তি হল, অতিমারির মধ্যে মানুষের যাতে খাদ্য পেতে অসুবিধা না হয়, সে কারণে উদ্যোগ নিয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকার। তাতে অন্য সময়ের তুলনায় বেশি পরিমাণে খাদ্যসামগ্রী পাচ্ছেন রেশন কার্ড প্রাপ্তরা। তাতে রেশন দোকানের উপর কাজের ‘চাপ’ বেড়েছে। সঙ্গে, রেশন দোকানে খাদ্যসামগ্রী রাখার স্থানাভাব হচ্ছে। তাই আগেভাগে সব মজুত করা সম্ভব নয় রেশন দোকানে। সে কারণে এ ভাবে গ্রাহককে সামগ্রী দেওয়ার নির্দিষ্ট সময়সীমার কয়েক দিন আগে দোকানে পৌঁছে দেওয়ার উদ্যোগ বলে খবর।

বঙ্গে তৃতীয় লিঙ্গ এবং বঞ্চিত মহিলাদের জন্য ডিজিটাল রেশন কার্ডের ব্যবস্থা করেছে রাজ্য। যত দিন কার্ড না হয়, তত দিন খাদ্যসাথী ফুড কুপনের মাধ্যমে সামগ্রী পাবেন তৃতীয় লিঙ্গ ও বঞ্চিত মহিলারা। তবে তার জন্য আবেদনের ক্ষেত্রে বঞ্চিত মহিলাদের জন্য আধার বাধ্যতামূলক হলেও তৃতীয় লিঙ্গের মানুষজনের তা না থাকলে অসুবিধা নেই। তেমনই মত খাদ্য দফতরের। অনলাইনের মাধ্যমে ডিজিটাল রেশন কার্ডের নতুন আবেদনের কাজ শুরু হয়েছে। সেখানে নতুন পরিবারের অন্তর্ভুক্তি বা পরিবারের নতুন সদস্যের নামের সংযোজনের আবেদনপত্র মিলছে। বাকি আবেদনপত্র তৈরির কাজও কয়েক দিনে শেষ হবে। একইসঙ্গে অফলাইন আবেদনপত্রের নতুন নকশার কাজও চলছে বলে খবর।

Advertisement

আরও পড়ুন

Advertisement