Advertisement
১৯ মে ২০২৪
Nabanna

Nabanna: কেএলও জঙ্গিরা অস্ত্র ও আত্মসমর্পণ করলে টাকা

রাজ্য সরকার জানিয়েছে, কেএলও জঙ্গি এবং লিঙ্কম্যানেরা আত্মসমর্পণ করলে তাঁদের এককালীন পঞ্চাশ হাজার টাকা দেওয়া হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

শিবাজী দে সরকার, চন্দ্রপ্রভ ভট্টাচার্য
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ০৫:৫১
Share: Save:

পশ্চিমবঙ্গ ভেঙে কামতাপুর পৃথক রাজ্য হবে বলে কিছু দিন আগে ফের দাবি করেছিলেন জঙ্গি গোষ্ঠী কেএলও বা ‘কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন’-এর শীর্ষ নেতা জীবন সিংহ। আর সেই কেএলও জঙ্গিদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতে মঙ্গলবার আত্মসমর্পণ ও পুনর্বাসন নীতি ঘোষণা করল রাজ্য সরকার। ঘোষিত নীতিতে বলা হয়েছে, অস্ত্র সমর্পণ করলে মিলবে টাকা। অস্ত্র-পিছু পৃথক ইনসেন্টিভও দেওয়া হবে। ওই গোষ্ঠীর জঙ্গিদের জন্য পুনর্বাসনের এমন ‘প্যাকেজ’ এই প্রথম।

রাজ্য সরকার জানিয়েছে, কেএলও জঙ্গি এবং লিঙ্কম্যানেরা আত্মসমর্পণ করলে তাঁদের এককালীন পঞ্চাশ হাজার টাকা দেওয়া হবে। সেই সঙ্গে দু’লক্ষ টাকার ফিক্সড ডিপোজ়িট (এফডি) করে দেওয়া হবে তাঁদের জন্য। সেই এফডি করা হবে স্থানীয় জেলার পুলিশ সুপার বা স্থানীয় কমিশনারেটের শীর্ষ কর্তার সঙ্গে যৌথ ভাবে। আত্মসমর্পণের তিন বছর পরে সেই স্থায়ী আমানতের টাকা ব্যবহার করতে পারবেন আবেদনকারী। এ ছাড়াও তিন বছর ধরে প্রতি মাসে সাড়ে চার হাজার টাকা দেওয়া হবে প্রত্যেক আত্মসমর্পিত জঙ্গিকে। তবে তিনি কোথাও চাকরি পেয়ে গেলে ওই টাকা পাবেন না। বাড়িভাড়া বাবদ মাসে আড়াই হাজার টাকা, পরিবারের সদস্যদের মেডিক্যাল খরচ, বিনামূল্যে ওষুধ, নাবালক সন্তানদের শিক্ষা বাবদ পাঁচশো টাকা এবং কলেজে পড়লে দেড় হাজার টাকা দেওয়া হবে।

ঘোষিত সরকারি নীতি অনুযায়ী আত্মসমর্পণ এবং পুনর্বাসন অফিসার (এসআরও) হিসেবে কাজ করবেন রাজ্য পুলিশের এডিজি (আইবি)। তাঁর অধীনে থাকা স্ক্রিনিং কমিটি আত্মসমর্পণের আবেদন খতিয়ে দেখবে। ধরা দিতে ইচ্ছুক ব্যক্তি সত্যিই কেএলও-র সদস্য কি না, যথাযথ যাচাইয়ের পরে সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন এসআরও। এ ক্ষেত্রে পুলিশের প্রতিটি ইউনিটে ডিআইজি বা তাঁর উপরের কোনও অফিসার নোডাল অফিসার হিসেবে কাজ করবেন।

পুলিশ জানিয়েছে, মহকুমাশাসক কিংবা মহকুমা পুলিশ অফিসার এবং তাঁদের চেয়েও উচ্চপদস্থ অফিসারের কাছে আত্মসমর্পণ করার পরে জঙ্গিদের পাঠানো হবে ‘ট্রানজ়িট কাম পুনর্বাসন সেন্টার’ বা টিআরসি-তে। কারও আত্মসমর্পণের প্রস্তাব গৃহীত হওয়ার সঙ্গে সঙ্গে জেলার পুনর্বাসন কমিটি সংশ্লিষ্ট ব্যক্তির বিভিন্ন কর্মসংস্থান এবং দক্ষতার প্যাকেজ সম্পর্কে সিদ্ধান্ত নেবে। অস্ত্র সমর্পণের জন্য পৃথক প্যাকেজ ঘোষণা করা হয়েছে। ১৯ ধরনের অস্ত্র সমপর্ণের কথা আছে তাতে। স্বয়ংক্রিয় অ্যাসল্ট রাইফেল (একে সিরিজ়) জমা দিলে মিলবে এক লক্ষ টাকা। এলএমজি কিংবা স্নাইপার রাইফেল জমা দিলে দু’লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর পিস্তল বা রিভলভার জমা দিলে পাওয়া যাবে পঁচিশ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Mamata Banerjee klo militant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE