Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bhagwati Prasad Gopalika

মুখ্যসচিবের মেয়াদবৃদ্ধির আবেদন জানাল নবান্ন

সরকারি হিসেবে ভগবতী অবসর নেবেন ৩১ মে। তখনও সপ্তম দফার ভোট এবং গণনা বাকি থাকবে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ০৭:৩২
Share: Save:

ভোট চলাকালীনই অবসরের দিন ঘনিয়ে আসায় রাজ্যের মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকার কার্যকালের মেয়াদবৃদ্ধির আবেদন যে নবান্ন জানাবে, সেই অনুমান প্রশাসনিক মহলে ছিলই। সূত্রের খবর, ছ’মাসের মেয়াদবৃদ্ধি চেয়ে কেন্দ্রের কাছে আবেদন করেছে রাজ্য সরকার। অভিজ্ঞদের মতে, রাজ্যের আর্জি মান্যতা পাবে কি না, তা নির্ভর করবে জাতীয় নির্বাচন কমিশনের অবস্থানের উপরেই। যদিও সরকারি ভাবে তা নিয়ে মুখ খোলেননি নবান্নের কেউই।

প্রসঙ্গত, প্রাক্তন মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী ছ’মাসের এক্সটেনশন পেয়েছিলেন একবারেই। কিন্তু তখন ভোটের পরিস্থিতি ছিল না।

সরকারি হিসেবে ভগবতী অবসর নেবেন ৩১ মে। তখনও সপ্তম দফার ভোট এবং গণনা বাকি থাকবে। কিন্তু ভোটের মধ্যে আইপিএস অফিসার বিবেক সহায়ের অবসর ছিল বলে রাজ্য পুলিশের ডিজি হওয়ার একদিন পরেই কমিশনের নির্দেশে তাঁকে পদ থেকে সরতে হয়। ভগবতীর ক্ষেত্রে কমিশনের কী হবে, তা এখনও স্পষ্ট নয়। তাই আগেই মেয়াদবৃদ্ধির আর্জি জানিয়ে রাখা হয়েছে রাজ্যের তরফে।

অভিজ্ঞ আমলাদের অনেকের যুক্তি, মেয়াদবৃদ্ধির সিদ্ধান্ত নিতে কেন্দ্রের নিয়োগ সংক্রান্ত ক্যাবিনেট কমিটি বৈঠক করে। সংশ্লিষ্ট নথিতে প্রধানমন্ত্রীর সই থাকলে তখন তা কার্যকর হয়। ভোটের প্রচার এখন তুঙ্গে। চূড়ান্ত ব্যস্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে। তবে রাজ্যের এই আবেদন কোনও কারণে গ্রাহ্য না হলে মুখ্যসচিব পদের জন্য নতুন নাম পাঠাতে হবে। কমিশন যাঁকে বেছে দেবে, তিনি হবেন নতুন মুখ্যসচিব। সূত্রের দাবি, সম্ভাব্য সেই নামগুলিও বেছে রেখেছে নবান্ন। অবশ্য প্রবীণ আধিকারিকদের অপর একাংশ জানাচ্ছেন, ভোটের পরে কমিশনের নিয়ন্ত্রণ উঠলে রাজ্য চাইলে সেই মুখ্যসচিবকে বদলও করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE