Advertisement
১৫ জুলাই ২০২৪
Paraglider

দীর্ঘ ছ’বছরের পরিশ্রমে প্যারাগ্লাইডার তৈরি করলেন নদিয়ার রাজমিস্ত্রি, ইচ্ছা বাজারজাত করার

ধানতলা থানার দলুয়াবাড়ি গ্রামের বাসিন্দা পার্থ মণ্ডল। পেশায় রাজমিস্ত্রি। নিজের তৈরি করা প্যারাগ্লাইডারে চেপে দিব্যি আকাশ-মাটি ঘুরে বেড়াচ্ছেন তিনি।

An image of Paraglider

পার্থ মণ্ডল ও তাঁর নিজের তৈরি করা প্যারাগ্লাইডার। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কল্যাণী শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৩৪
Share: Save:

পেশায় রাজমিস্ত্রি। প্যারাগ্লাইডারের বিষয়ে প্রথাগত কারিগরি জ্ঞানভান্ডারও কার্যত শূন্য ছিল তাঁর। তবুও শুধুমাত্র ইউটিউব ভিডিয়োর সাহায্যে দীর্ঘ ছ’বছরের পরিশ্রম এবং লাগাতার প্রচেষ্টায় তৈরি করে ফেলেন একটি প্যারাগ্লাইডার। এখন নিজের তৈরি করা ওই যন্ত্র দিয়ে আকাশপথে পাড়ি দিচ্ছেন নদিয়ার যুবক। তাঁর সঙ্গে সফল ব্যবসায়ী হওয়ারও স্বপ্ন দেখছেন তিনি।

নদিয়ার ধানতলা থানার দলুয়াবাড়ি গ্রামের বাসিন্দা পার্থ মণ্ডল। পেশায় রাজমিস্ত্রি। নিজের তৈরি করা প্যারাগ্লাইডারে চেপে দিব্যি আকাশ-মাটি ঘুরে বেড়াচ্ছেন তিনি। এ বার নিজের তৈরি করা প্যারাগ্লাইডার অতি দ্রুত বাজারজাত করে প্রথম আবিষ্কর্তা থেকে সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন দেখছেন পার্থ। বর্তমানে প্যারাগ্লাইডারে রয়েছে শুধুমাত্র চালকের আসন। ভবিষ্যতে পাশে বসার আরও একটি আসন তৈরির করার ইচ্ছে রয়েছে তাঁর। এখনও পর্যন্ত গোটা যন্ত্রটি তৈরি করতে খরচ হয়েছে আনুমানিক দু’লক্ষ টাকা।

পার্থ জানান, ২২০ সিসি মোটরবাইকের একটি ইঞ্জিন, সাধারণ মোটরের দু’টি প্রোপাইলার আর তার সঙ্গে ছোটখাটো যন্ত্রপাতি মিলিয়ে মোট ৮০ কেজি ওজনের একটি প্যারাগ্লাইডার তৈরি করেন তিনি। সড়ক ও আকাশপথে চলতে সক্ষম ওই প্যারাগ্লাইডার। নিজের গ্রামের পথে এবং আকাশে ওই প্যারাগ্লাইডার চেপে ঘুরেও বেড়াচ্ছেন তিনি।

এই অভিনব আবিষ্কার দেখতে প্রতি দিনই প্রায় মানুষের ভিড় জমচ্ছে পার্থের বাড়িতে। ‘প্রোটোটাইপ’ এই যন্ত্রটি ব্যবসায়িক উদ্দেশে উৎপাদন করলে খরচ অনেকটাই কমবে বলে আশাবাদী আবিষ্কারক যুবক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE