Advertisement
০২ মে ২০২৪
Dol Yatra

দোলের আগেই আবির বিক্রি

বৃহস্পতিবার সাগরদিঘি উপনির্বাচনের ফল প্রকাশ। তার আগে বুধবার আবির বিক্রিতে যেন গতি এনেছে। লাল, সবুজ, গেরুয়া, নীল, হলুদ রঙের আবির বিক্রি হচ্ছে।

নানা রঙের আবির। নিজস্ব চিত্র

নানা রঙের আবির। নিজস্ব চিত্র

সেবাব্রত মুখোপাধ্যায়
বহরমপুর শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৭:৩৩
Share: Save:

বহরমপুরের কান্দি বাসস্ট্যান্ড লাগোয়া নেতাজি রোড এলাকায় দু’দিকে সারসার দোকান। তার মাঝের রাস্তায় তীব্র যানজট। তারই মধ্যে দোকানে আবির বিক্রির ধুম। নেতাজি রোডের অনেক গুলো দোকানে বসন্ত উৎসবের আগে ভোট-উৎসবের আবির বিক্রি শুরু হয়েছে।

আজ, বৃহস্পতিবার সাগরদিঘি উপনির্বাচনের ফল প্রকাশ। তার আগে বুধবার আবির বিক্রিতে যেন গতি এনেছে। লাল, সবুজ, গেরুয়া, নীল, হলুদ রঙের আবির বিক্রি হচ্ছে। ৭ মার্চ দোল। তার আগে আবির বিক্রিতে উন্মাদনা লক্ষ করার মতো। বিক্রেতারা জানাচ্ছেন কিলো কিলো আবির বিক্রি হচ্ছে। কিশোর থেকে তরুণ সব ধরনের মানুষ এই আবির কিনছে। সেখানে কোন রঙের আবির বেশি বিক্রি সেটাও নজরে রাখছে অনেকে।

কোন রঙের আবিরের চাহিদা বেশি? বিক্রেতা জানাচ্ছেন সবুজ ও লালা আবিরের বিক্রি বেশি। অনেকে এই দুটো রঙের সঙ্গে রাজনীতির রঙ মেশাচ্ছেন। তাঁদের মতে লাল বামপন্থীদের পছন্দের রং, সবুজ দক্ষিণপন্থীদের। আব তাতে সহজেই এর মধ্যে রাজনীতির অঙ্ক কষে অনেক আবির কিনে রাখছেন।

বিক্রেতাদেরও মাথায় রয়েছে সেই চিন্তা যে, সাগরদিঘিতে কোন দলের প্রার্থী জিতবেন।

স্থানীয় বাসিন্দা বৃন্দাবন মণ্ডল দাঁড়িয়ে ছিলেন দোকানে। তাঁর কথায়, গত কয়েক দিন আবির বিক্রি চলছে। তবে সোমবার থেকে বিক্রি বেড়েছে। বুধবার সেই বিক্রি অনেকটা বেশি। কেউ কেউ সাগরদিঘি নির্বাচনের ফলাফলের দিকে তাকিয়ে আবির কিনছেন। তাদের দল যদি জেতে আগাম হোলি হয়ে যাবে।

বৃহস্পতিবার সকাল থেকেই দূরদর্শনের পর্দায় চোখ থাকবে মানুষের। ভোটের ফল কী হচ্ছে তা দেখতে। তাই বুধবারে চূড়ান্ত প্রস্তুতি আবির কেনার। মৃত্যুঞ্জয় বিশ্বাস বলেন, “লাল, সবুজ, কমলা বা গেরুয়া, গোলাপি রঙের আবির বিক্রি হচ্ছে বেশি। হলুদ আবিরের চাহিদা কম। কেউ ছোট প্যাকেট কিনছেন। কেউ কেজি দরে কিনছেন। তবে ছোট বড় সকলেই আবির কিনছেন।”

জেলার বিভিন্ন বাজারে এসে গিয়েছে আবির। তবে বেশি বিক্রি জেলা সদর বহরমপুরে। যেটা লক্ষ করছেন অনেকে।

যাঁরা সরাসরি রাজনীতির সঙ্গে জড়িত, সাগরদিঘির ফলের দিকে তাকিয়ে রয়েছেন, তাঁদের কথায়, আবির কেনা কেনা হয়েছে। ফলাফল নিজেদের দিকে এলে সাগরদিঘির সঙ্গে বহরমপুরেও দোলের আগেই আবির খেলা হবে। নিজেদের পরিচিতদের মধ্যে আবির নিয়ে ছুটো ছুটি হবে। কেউ কেউ বলছেন ‘খেলা হবে’।

বিক্রেতাদের মুখে হাসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dol Yatra abir Berhampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE