Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Murshidabad

বন দফতরের অভিযানে উদ্ধার ২৫টি বগারি পাখি, চোরা শিকারের অভিযোগে গ্রেফতার এক

বুধবার ধৃতকে কান্দি মহকুমা আদালতে হাজির করানো হলে বিচারক অভিযুক্তের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বড়ঞা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ২৩:১০
Share: Save:

মুর্শিদাবাদের বড়ঞা থানা এলাকার কল্যাণপুর গ্রামের একটি বাড়ি থেকে উদ্ধার হল অন্তত ২৫টি জীবিত বগারি পাখি। গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে পুলিশ ও বনদপ্তরের যৌথ অভিযানে বগারি পাখি উদ্ধার হয়েছে। চোরা শিকারের অভিযোগে বাড়ির মালিক হরিপ্রসাদ বাগদি ওরফে বাবুলাল বাগদি গ্রেফতার হন। বুধবার ধৃতকে কান্দি মহকুমা আদালতে হাজির করানো হলে বিচারক অভিযুক্তের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদের খড়গ্রাম থানা-সহ বিভিন্ন এলাকায় শীতের শুরুতে বগারি পাখি আগমন ঘটে। তারা শীতের শেষে ফিরে যাওয়ার পথ হিসাবে ওই অঞ্চলের বিভিন্ন শুষ্ক কৃষিজমি ব্যবহার করে। বগারি পাখি যে শুধুমাত্র বিদেশে পাওয়া যায়, এমনটা নয়। ভারতবর্ষের বিভিন্ন জায়গায় এই পাখি পাওয়া যায়। তাই এই পাখিকে পরিযায়ী পাখি বলতে নারাজ বনদফতর। এই পাখির বিশেষত্ব হল, ফসল কাটার পর জমির পোকামাকড় শিকার করে এরা। সন্ধ্যা নামলেই অন্ধকারে জাল পেতে এই পাখিগুলিকে পরিকল্পিত ভাবে শিকার করে চোরাচালানকারীরা। নদিয়া-মুর্শিদাবাদ ডিভিশনের বনবাধিকারী প্রদীপ বাউরি বলেন, ‘‘পাখি চোরা শিকার বন্ধ করতে নিয়মিত অভিযানের পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে জোর দিচ্ছে বন দফতর। বাস্তুতন্ত্রে এই ছোট পাখিদের গুরুত্ব অপরিসীম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Murshidabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE