Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Chhat Puja

ছটপুজোর আগে ভাগীরথীতে পূর্ণবয়স্ক কুমির! নদিয়ায় ঘাটে যেতেই ভয় পাচ্ছেন বাসিন্দারা

গত বছর মুর্শিদাবাদ ও নদিয়ায় ভাগীরথীতে বেশ কয়েক বার কুমিরের দেখা মিলেছিল। চলতি বছরে এই নিয়ে টানা তিন বার পূর্ণবয়স্ক কুমিরের দেখা মেলায় ছটপুজোর আগে আতঙ্কে স্থানীয়েরা।

নাকাশিপাড়ায় উদ্ধার পূর্ণবয়স্ক কুমির।

নাকাশিপাড়ায় উদ্ধার পূর্ণবয়স্ক কুমির।

নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ২২:৫৬
Share: Save:

ভাগীরথীর ঘাটে ঘাটে ছটপুজোর প্রস্তুতি তুঙ্গে। তার মধ্যেই শুক্রবার বিকেলে নদিয়ার নাকাশিপাড়ার কাশিয়াডাঙার রাস্তা থেকে উদ্ধার কুমির। লম্বায় সাড়ে ছ’ফুট দৈর্ঘ্যের পূর্ণবয়স্ক কুমিরটিকে দেখতে পান স্থানীয়েরা। তাঁরা সেটিকে ধরে ভাগীরথীর চরে দড়ি দিয়ে বেঁধে রাখেন। খবর পেয়ে পরে ঘটনাস্থলে এসে কুমিরটিকে উদ্ধার করে নিয়ে যান বনদফতরের কর্মীরা।

গত বছর মুর্শিদাবাদ ও নদিয়ায় ভাগীরথীতে বেশ কয়েক বার কুমিরের দেখা মিলেছিল। চলতি বছরে এই নিয়ে টানা তিন বার পূর্ণবয়স্ক কুমিরের দেখা মেলায় ছটপুজোর আগে আতঙ্কে স্থানীয়েরা। নদিয়া-মুর্শিদাবাদ ডিভিশনের বন আধিকারিক প্রদীপ বাউরি বলেন, ‘‘এখনও পর্যন্ত যা তথ্য পেয়েছি, তাতে মনে হচ্ছে, এটা মিষ্টি জলের কুমির।’’ জলপ্রাণ বিশেষজ্ঞ আকাশ সামন্ত বলেন, ‘‘আকার-আকৃতি দেখে যা মনে হচ্ছে, এটা গাঙ্গেয় প্রজাতির ঘড়িয়াল। জলজ বাস্তুতন্ত্রের আবশ্যিক এই প্রাণী গঙ্গার মোহনা থেকে অপেক্ষাকৃত কম দূষণহীন অংশে চলে আসছে।’’ পাশাপাশিই, জলস্রোতের সঙ্গে উত্তরপ্রদেশ, বিহার থেকে কোনও ভাবে ভেসে এসেছে না কি, তা-ও জানার চেষ্টা করছে বনদফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhat Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE