Advertisement
০২ মে ২০২৪
CAA Protest

নিঃশর্ত নাগরিকত্বের দাবি, জাতীয় সড়ক অবরোধ মতুয়াদের 

অবরোধের খবর পেয়েই চাকদহ থানার পুলিশকর্মীরা ঘটনাস্থলে এসে পৌঁছন। তাঁরা দফায় দফায় অবরোধকারীদের সঙ্গে আলোচনায় বসেন।

মতুয়াদের অবরোধ। শিমুরালিতে। ছবি সৌমিত্র সিকদার

মতুয়াদের অবরোধ। শিমুরালিতে। ছবি সৌমিত্র সিকদার

নিজস্ব সংবাদদাতা
চাকদহ শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৯:২১
Share: Save:

নিঃশর্ত নাগরিকত্বের দাবিতে পথে নামছে মতুয়ারা। বৃহস্পতিবার বিকেলে নদিয়ার চাকদহ থানার শিমুরালি চৌমাথায় ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে তারা। সওয়া পাঁচটা থেকে অবরোধ শুরু হয়। তার জেরে ওই জাতীয় সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। রাস্তার দু’ধারে সার দিয়ে দাঁড়িয়ে যায় গাড়ি।

তবে অবরোধের খবর পেয়েই চাকদহ থানার পুলিশকর্মীরা ঘটনাস্থলে এসে পৌঁছন। তাঁরা দফায় দফায় অবরোধকারীদের সঙ্গে আলোচনায় বসেন। শেষে মানুষের সমস্যার কথা ভেবে প্রায় আধ ঘন্টা পরে অবরোধ তুলে নেওয়া হয়। তবে অবরোধ শেষে জাতীয় সড়কের ধারে সভা হয়। সেই সভায় বেশ ভালই ভিড় জমেছিল। পুলিশ সূত্রে জানানো হয়েছে, সামান্য সময়ের জন্য অবরোধ করা হয়েছিল। পরে অবরোধকারীরা নিজেরাই অবরোধ তুলে নিয়েছে। কোনও সমস্যা হয়নি। পুলিশ ও স্থানীয় সুত্রে জানা গিয়েছে, চাকদহ ব্লকের রাউতাড়ি গ্রাম পঞ্চায়েতের চৌমাথার কাছে জাতীয় সড়কের ধারে মঞ্চ বেঁধেছিল মতুয়ারা। বিভিন্ন বাদ্যযন্ত্র নিয়ে মঞ্চের সামনে হয়েছিল জমায়েত। তারপর মিছিল করে অবরোধ শুরু হয়। মহিলারাও এই কর্মসূচিতে শামিল ছিলেন। এ দিনের কর্মসূচিতে নেতৃত্বে ছিলেন গৌরব বিশ্বাস। তিনি বলেন, ‘‘আমরা দেশের নাগরিক। আমাদের আধার,ভোটার, আছে। তাহলে আবার নতুন করে কেন নাগরিকত্বের জন্য আমাদের আবেদন জানাতে হবে। আমরা নিঃশর্ত নাগরিকত্ব দাবি করছি।’’ তাঁর দাবি, ‘‘আমাদের যে সব কার্ড রয়েছে, তার যে কোনও একটি কার্ডের ভিত্তিতে বাড়িতে নাগরিত্বের কার্ড পাঠিয়ে দেওয়া হোক।’’ এ দিন মানুষের সমস্যার কথা ভেবে অবরোধ তুলে নিলেও দাবি মানা না হলে তাঁদের আন্দোলন চলবে বলে জানিয়েছেন মতুয়াদের এই নেতা।

বিজেপির অবশ্য দাবি, কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য সিএএ করা হয়নি। বরং এতে নাগরিকত্ব পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chakdaha Matua Community
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE