Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সংখ্যালঘু বৃত্তির আবেদনে রাজ্যে প্রথম মুর্শিদাবাদ

চলতি বছরে রাজ্য সরকারের দেওয়া লক্ষ্যমাত্রা থেকে মুর্শিদাবাদ জেলায় সংখ্যালঘু স্কলারশিপের জন্য ১.৭৮ শতাংশ বেশি আবেদন করেছে।

সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর ১২ নভেম্বর ২০১৮ ০১:৪৪
Save
Something isn't right! Please refresh.
চলতি বছরে রাজ্য সরকারের দেওয়া লক্ষ্যমাত্রা থেকে মুর্শিদাবাদ জেলায় সংখ্যালঘু স্কলারশিপের জন্য ১.৭৮ শতাংশ বেশি আবেদন করেছে। ছবি: সংগৃহীত।

চলতি বছরে রাজ্য সরকারের দেওয়া লক্ষ্যমাত্রা থেকে মুর্শিদাবাদ জেলায় সংখ্যালঘু স্কলারশিপের জন্য ১.৭৮ শতাংশ বেশি আবেদন করেছে। ছবি: সংগৃহীত।

Popup Close

সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল মাত্র দু’মাস। তার মধ্যে পৌনে আট লক্ষ সংখ্যালঘু পড়ুয়া যাতে স্কলারশিপের জন্য আবেদন করে, তার জন্য যাবতীয় পদক্ষেপ করতে হবে বলে রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয় মুর্শিদাবাদ জেলা প্রশাসনকে। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে ওই লক্ষ্যমাত্রা অতিক্রম করে রাজ্যে শীর্ষস্থানে রয়েছে মুর্শিদাবাদ। কিন্তু কী ভাবে ওই অসাধ্যসাধন সম্ভব হল?

জেলাশাসক পি উলাগানাথন বলছেন, ‘‘স্কলারশিপের আবেদনের লক্ষ্যমাত্রা পূরণে স্কুলগুলিতে লাগাতার প্রচার অভিযান চালানো হয়েছে। এছাড়াও জেলা প্রশাসন, স্কুল শিক্ষাদফতরের পাশাপাশি ইমাম-মোয়াজ্জেমদেরও সচেতনতার কাজে লাগান হয়েছিল। স্কুলগুলিতে অনলাইনে আবেদন করার ব্যবস্থা করা হয়েছিল। ব্লক ও মহকুমা প্রশাসনিক কর্তারাও উদ্যোগী হন। যার ফলে মুর্শিদাবাদ জেলা সাফল্য পেয়েছে।’’

চলতি বছরে রাজ্য সরকারের দেওয়া লক্ষ্যমাত্রা থেকে মুর্শিদাবাদ জেলায় সংখ্যালঘু স্কলারশিপের জন্য ১.৭৮ শতাংশ বেশি আবেদন করেছে। সংখ্যার হিসেবে রাজ্যের সব থেকে বেশি পড়ুয়া স্কলারশিপের জন্য আবেদন করেছে এই জেলা থেকে। রাজ্য তো বটেই, সংখ্যালঘু স্কলারশিপের আবেদনের দিক থেকে দেশের শীর্ষে আছে মুর্শিদাবাদ, দাবি জেলাশাসকের।

Advertisement

আগে এই প্রকল্পে মুর্শিদাবাদ পিছিয়ে ছিল। পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম সূত্রে জানা গিয়েছে, ২০১৬-১৭ সালে সংখ্যালঘু স্কলারশিপ আবেদন করেছিল প্রায় আড়াই লক্ষ। গত বছর তা বেড়ে দাঁড়িয়েছিল ৬ লক্ষ ৪৮ হাজার। এ বারে লক্ষ্যমাত্রা ছিল ৭ লক্ষ ৭০ হাজার ৬৪৯ জন। অগস্ট মাস থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছিল এবং আবেদনপত্র গ্রহণের শেষ সময়সীমা ধার্য করা হয়েছিল গত ৩১ অক্টোবর। শেষ পর্যন্ত দেখা গিয়েছে, ৭ লক্ষ ৮৪ হাজার ৩৩৮ জন স্কলারশিপের জন্য আবেদন করেছে।

স্কলারশিপের আবেদনের ক্ষেত্রে মুর্শিদাবাদের ধারে কাছে নেই রাজ্যের অন্য কোনও জেলা। রাজ্যে দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ ২৪ পরগণা। ওই জেলায় ৪ লক্ষ ৬৮ হাজার ১৫৮ জন স্কলারশিপের জন্য আবেদন করেছে। মালদহে আবেদন করেছে ৪ লক্ষ ৪৩ হাজার ৮৮৮ জন পড়ুয়া।

মুর্শিদাবাদ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ। ছ’ধরণের স্কলারশিপ দেওয়া হয়। প্রথম-দশম শ্রেণি পর্যন্ত ‘প্রি-ম্যাট্রিক’ স্কলারশিপ দেওয়া হয়। ইউ ডাইস কোড প্রাপ্ত স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম-দশম শ্রেণির পড়ুয়ারা এই স্কলারশিপ পাবে।

প্রথম শ্রেণি বাদ দিয়ে বাকি ক্লাসগুলির পড়ুয়াদের বিগত বছরের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে এবং পারিবারিক আয় এক লক্ষ টাকার বেশি হওয়া চলবে না। ‘পোস্ট ম্যাট্রিক’ স্কলারশিপে একাদশ এবং তার ঊর্ধ্বে পড়ুয়াদের স্কল্যারশিপ দেওয়া হয়। এ ক্ষেত্রেও পড়ুয়াদের বিগত বছরের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে এবং বাড়ির আয় দু’লক্ষ টাকার ওপরে হওয়া চলবে না। এছাড়া আরও চারটি স্কলারশিপ দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement