Advertisement
০২ মে ২০২৪
AMRUT Scheme

‘অম্রুত’ প্রকল্পে পুরস্কার আনল জেলার পুরসভা

আগামী ৫ মার্চ দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উপস্থিতিতে ওই পুরস্কার প্রদান করা হবে। শুক্রবার বিকেলে নবদ্বীপ পুরসভায় এই খবর পৌঁছায়।

পুরস্কৃত নবদ্বীপ পৌরসভা।

পুরস্কৃত নবদ্বীপ পৌরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নবদ্বীপ  শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:১২
Share: Save:

কেন্দ্রের সহায়তা প্রাপ্ত প্রকল্প রূপায়ণে রাজ্যের অন্যতম শ্রেষ্ঠ পুরসভা হিসাবে পুরস্কার পেতে চলেছে নবদ্বীপ। অটল মিশন ফর রিজুভেনেশন অ্যান্ড আরবান ট্রান্সফর্মেশন বা সংক্ষেপে ‘অম্রুত’ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ‘পিয়ে জল সর্বেক্ষণ’ রূপায়ণে ভারতের ৪৮৫টি শহরের মধ্যে সমীক্ষা হয়। ওই প্রকল্প রূপায়ণে বিভিন্ন মাপকাঠির ভিত্তিতে পুরস্কার ঘোষণা করা হয়েছে। তাতে এ রাজ্যের ১১টি শহরের নাম রয়েছে। যার মধ্যে নবদ্বীপ পুরসভা প্রথম স্থানে রয়েছে বলে জানা গিয়েছে।

আগামী ৫ মার্চ দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উপস্থিতিতে ওই পুরস্কার প্রদান করা হবে। শুক্রবার বিকেলে নবদ্বীপ পুরসভায় এই খবর পৌঁছায়। পুরস্কার গ্রহণের জন্য ৫ মার্চ, দিল্লিতে উপস্থিত থাকার আমন্ত্রণও এসেছে। নবদ্বীপের পুরপ্রধান বিমানকৃষ্ণ সাহা বলেন, “নবদ্বীপ পুরসভার এই সাফল্য সামগ্রিক ভাবে নবদ্বীপের শহরের সাফল্য। বিধায়ক, পুর প্রতিনিধি, এবং কর্মীরা মিলে নবদ্বীপের মানুষের জন্য যে পরিশ্রম করে চলেছেন এটা তারই পুরষ্কার।”

তিনি বলেন, “নবদ্বীপ পুরসভার কাজকর্ম নিয়ে বিভিন্ন সময়ে নানা জন মন্তব্য করেছেন রাজনৈতিক উদ্দেশ্যে। কেন্দ্রীয় সরকারের এই পুরস্কার পেয়েছে রাজ্যের ১১টি পুরসভা। আমরা সেই তালিকায় প্রথম। এই পুরষ্কার যাবতীয় সমালোচনার জবাব। আমরা মহাপ্রভুকে এই পুরষ্কার উৎসর্গ করছি।”

নবদ্বীপ ছাড়াও পুরস্কার পাচ্ছে হাওড়া, শিলিগুড়ি, কল্যাণী, বারাসাত, উলুবেড়িয়া, দক্ষিণ দমদম, উত্তরপাড়া, চাপদানি, ভাটপাড়া, উত্তর ব্যারাকপুর পাচ্ছে। নবদ্বীপ পুরসভার টাউন প্ল্যানার রানা ভৌমিক বলেন, “প্রধানত পানীয় জল সরবরাহের সামগ্রিক পরিকাঠামো, কত বেশি সংখ্যক বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হল, জলের গুণগত মান ইত্যাদির নিরিখে ওই সমীক্ষা হয়েছিল। সরবরাহ করা জলের নমুনা নিয়ে গিয়ে ওঁরা পরীক্ষা করেছেন। সর্বোপরি জল সরবরাহ ব্যবস্থার স্থায়িত্ব সবই ছিল বিচার্য।” নবদ্বীপ পুরসভার জল সরবরাহ বিভাগের দায়িত্বপ্রাপ্ত পুরপ্রতিনিধি মিহিরকান্তি পাল বলেন, “২০১৬-’১৭ সালে নবদ্বীপে প্রায় ১২০ কোটি টাকা ব্যয়ে চালু হয় গঙ্গার জল শোধন করে বাড়ি বাড়ি সরবরাহ করার প্রকল্প। তারপর থেকেই শহরের জল ছবিটা বদলে গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabadwip
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE