Advertisement
০১ মে ২০২৪
ISKCON Mayapur

মাহুতকে আছড়ে মারল ‘বিষ্ণুপ্রিয়া’, হাতির হানায় মৃত্যু এবং জখমের ঘটনা মায়াপুরের ইস্কনে

শান্ত বলেই পরিচিত ইস্কনের বিষ্ণুপ্রিয়া আর লক্ষ্মীপ্রিয়া নামে দুটি হাতি। দু’জন মাহুতও তাদের কাছে পরিচিত। বেশ কয়েক বছর বছর ধরে হাতি দু’টির দেখভাল করেন। একটি হাতি আচমকা ক্ষেপে যায়।

elephant

ইস্কনের হাতির হানায় মৃত্যু মাহুতের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মায়াপুর শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৯:৩২
Share: Save:

খাবার দেওয়ার সময় মাহুতকে পিষে মারল হাতি। ওই সময় আহত আরও এক মাহুত। ঘটনাটি ঘটেছে নদিয়ার মায়াপুর ইস্কন মন্দিরের হাতিশালায়। স্থানীয় সূত্রে খবর, মৃত মাহুতের নাম সমুদ্র রাভা (২৭)। সমুদ্রের বাড়ি অসমের কামরূপ জেলার ডুলিয়া গ্রামে।

ইস্কন মন্দির সূত্রের খবর, শনিবার রাতে হাতিকে খাবার দিতে গিয়েই ওই দুর্ঘটনা হয়। আদতে শান্ত বলেই পরিচিত ইস্কনের বিষ্ণুপ্রিয়া আর লক্ষ্মীপ্রিয়া নামে দুটি হাতি। দু’জন মাহুতও তাদের কাছে পরিচিত। বেশ কয়েক বছর বছর ধরে হাতি দু’টির দেখভাল করছেন তাঁরা। কিন্তু লক্ষ্মীপ্রিয়া হঠাৎ কেন রেগে গিয়ে তার মাহুতকে আক্রমণ করল, তা বুঝে উঠতে পারছেন না মন্দির কর্তৃপক্ষ। শনিবার রাতে ওই ঘটনার পর মাহুতকে নিয়ে যাওয়া হয় স্থানীয় মায়াপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন। আরও এক জন মাহুত আহত হয়ে চিকিৎসাধীন মায়াপুরের একটি বেসরকারি হাসপাতালে।

প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, শনিবার রাতে হাতিকে খাবার দিতে যান মাহুত সমুদ্র। কিন্তু হঠাৎ মেজাজ বিগড়ে যায় একটি হাতির। সেই সময়ই মাহুতকে পিষে দেয় সে। বেগতিক দেখে অপর মাহুত হাতির পিঠ থেকে লাফ দেন। তখন গুরুতর আহত হন তিনি। মাহুতের মৃত্যু নিয়ে তদন্ত শুরু করেছে মায়াপুর ফাঁড়ি এবং নবদ্বীপ থানার পুলিশ। এ নিয়ে ইস্কনের জনসংযোগ আধিকারিক রসিক গৌরাঙ্গ দাস বলেন, ‘‘প্রতি দিনের মতো শনিবারও দু’টি হাতিকে ঘোরাতে নিয়ে আসে মাহুত। হাতিশালায় ফিরে গিয়ে হাতিকে খাবার দেওয়ার সময় হয়তো এমন ঘটনা ঘটেছে। ঘটনায় আরও এক জন আহত হয়েছেন। তাঁকে প্রথমে মায়াপুর কমিউনিটি হাসপাতাল এবং সেখান থেকে কল্যাণী জেএনএম হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। মৃত মাহুতের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট না আসা পর্যন্ত বলা যাবে না, ঠিক কী ভাবে মৃত্যু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISKCON Mayapur Elephant Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE