Advertisement
০১ মে ২০২৪
HIV Virus

সরকারি হাসপাতালে ডায়ালিসিস করাতে গিয়ে এইচআইভি সংক্রমণ! স্বাস্থ্য ভবনে অভিযোগ রোগীদের

২০২০ সাল নাগাদ সরকারের সঙ্গে যৌথ উদ্যোগ একটি সংস্থা জওহরলাল নেহেরু হাসপাতালে কম খরচে ডায়লিসিস পরিষেবা সূচনা করে। পরিষেবা নিয়ে একাধিক বার স্বাস্থ্য দফতরে অভিযোগ করেছিলেন আট জন রোগী।

An image of the hospital

কল্যাণীর জওহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে ডায়ালিসিস করাতে গিয়ে ছড়িয়েছে এইচআইভি সংক্রমণ। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কল্যাণী শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ২২:৪৪
Share: Save:

ডায়ালিসিস করাতে এসে এইচআইভি সংক্রমিত পাঁচ রোগী! মাস তিনেক আগেও সমস্ত পরীক্ষার রিপোর্ট ঠিক ছিল। সাম্প্রতিক রিপোর্ট দেখে হতবাক রোগীদের পরিবার। তাদের অভিযোগ, কল্যাণীর জওহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে ডায়ালিসিস করাতে গিয়ে ছড়িয়েছে সংক্রমণ। স্বাস্থ্য ভবনে অভিযোগও দায়ের করেছে রোগীদের পরিবার। হাসপাতালের তরফে জানানো হয়েছে, পদক্ষেপ নেওয়া হবে।

২০২০ সাল নাগাদ সরকারের সঙ্গে যৌথ উদ্যোগ একটি সংস্থা জওহরলাল নেহেরু হাসপাতালে কম খরচে ডায়লিসিস পরিষেবা সূচনা করে। পরিষেবা নিয়ে একাধিক বার স্বাস্থ্য দফতরে অভিযোগ করেছিলেন আট জন রোগী। জানা গিয়েছে, ওই আট জনের মধ্যে পাঁচ জন এইচআইভি আক্রান্ত। রোগীদের অভিযোগ, একই সিরিঞ্জের একাধিক বার ব্যবহার, ডায়ালিসিসে প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রপাতির পদ্ধতি মেনে সংক্রমণ মুক্ত না করার কারণেই সংক্রমণ ছড়িয়েছে।

রোগীদের পরিবারের অভিযোগ, ডায়লিসিসে নিম্নমানের জল এবং অপর্যাপ্ত ওষুধ ব্যবহার করা হয়েছে। সে কারণে মৃত্যু হয়েছে কয়েক জনের। এইচআইভি আক্রান্ত এক রোগী বলেন, ‘‘ডায়লিসিস করতে এসে তিন মাস পর্যন্ত সমস্ত রিপোর্ট নেগেটিভ ছিল। চতুর্থ মাসে পরীক্ষা করতে গিয়ে দেখা যায়, এইচআইভি সংক্রমণ ঘটেছে। শুধু আমার নয় আরও সাত জনের রিপোর্ট পজিটিভ। আমরা নিশ্চিত এখান থেকেই গোষ্ঠীগতভাবে সংক্রমণ ছড়িয়েছে। দৃষ্টান্ত মলক শাস্তির দাবি জানাচ্ছি।’’

জওহরলাল নেহরু হাসপাতাল কর্তৃপক্ষের তরফে সৌমজ্যোতি বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এটা আমাদের কোনও নিজস্ব প্রকল্প নয়। এটি পিপিপি মডেলের একটি সংস্থা কাজ করে। অভিযোগ খতিয়ে দেখে পদক্ষেপ গ্রহণ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HIV Virus Government Hospital Kalyani Dialysis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE